তথ্যপ্রযুক্তিসর্বশেষ

এআই দিয়ে তৈরি ভিডিওতে লেবেল ইউটিউবের

Pickynews24

এখন থেকে ক্রিয়েটরদের এ ধরনের ভিডিও লেবেল করতে হবে। ইউটিউবের গ্রাহকেরা এই লেবেল দেখতে পারবেন। এক ব্লগ পোস্টে গতকাল ইউটিউব বলেছে, ফিচারটি ‘সামনের মাসে’ আসবে। এর মাধ্যমে কৃত্রিম ভিডিওগুলো আলাদা করা যাবে। তবে ভিডিওগুলোতে কী ধরনের বৈশিষ্ট্য থাকলে কনটেন্টগুলো এআই দিয়ে তৈরি বলে মনে করা হবে তা ইউটিউব পরিষ্কারভাবে জানায়নি। ইউটিউবে এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) দিয়ে তৈরি ভিডিও বিভ্রান্তির সৃষ্টি করে। এজন্য এসব ভিডিওকে চিহ্নিত করার উদ্যোগ নিয়েছে ইউটিউব।

ইউটিউব বলছে, ভিডিওয়ের কিছু অংশ বা পুরোটাই কৃত্রিম হোক না কেন এই ফিচার ‘বাস্তব’ কনটেন্টগুলো আলাদা করতে সাহায্য করবে। শর্টস (ছোট দৈর্ঘ্যের) ও বড় দৈর্ঘ্যের উভয়ের ক্ষেত্রে এই লেবেল করতে হবে।

নকল কনটেন্টর বিষয়ে দর্শকদের জানানোর জন্য ইউটিউব আগামী মাসগুলোতে কিছু আপডেট নিয়ে আসবে। এখন থেকে ক্রিয়েটররা ইউটিউবে কনটেন্ট আপলোডের সময় এআইভিত্তিক বা কৃত্রিম ভিডিও লেবেল করার সুযোগ পাবে।

ইউটিউব বলেছে, ভোট, স্বাস্থ্য ও চলমান দ্বন্দ্বের মত বিভিন্ন সংবেদশীল তথ্যের জন্য এআই লেবেলগুলো খুবই গুরুত্বপূর্ণ। যেসব ক্রিয়েটরার বার বার এআইভিত্তিক কনটেন্টগুলো লেবেল করবে না, তাদের ভিডিওগুলো সরিয়ে ফেলা হবে। সেই সঙ্গে ইউটিউব পার্টনার প্রোগ্রাম থেকে বাদ দেওয়া হবে।

এআইভিত্তিক গান নিয়েও ইউটিউব কঠোর পদক্ষেপ নিবে। জনপ্রিয় শিল্পীদের কণ্ঠে তৈরি বিভিন্ন নকল গান বন্ধ করার জন্য কাজ করছে ইউটিউব। উল্লেখ্য যে, যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ড্রেকের কণ্ঠ ব্যবহার করে এই বছরের শুরুতে নকল গান তৈরি করা হয়। গানটি খুব দ্রুতই ভাইরাল হয়। অনেক শ্রোতা মনে করেন গানটি আসলেই ড্রেক গেয়েছে। এই ধরনের বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে ইউটিউব নতুন নতুন নিয়ম–নীতি নিয়ে আসছে।

ইউটিউবের অংশীদারি মিউজিক কোম্পানিগুলোকে নকল গান সরানোর ক্ষমতা দেওয়া হবে। কোনো কনটেন্ট বাদের জন্য গ্রাহকদের কাছ থেকে অনেক অনুরোধ এলে তা যাচাই–বাছাই করা হবে। সংবাদ প্রতিবেদন, বিশ্লেষণ বা নকল কণ্ঠের মত বিষয়গুলো ইউটিউব নজরে রাখবে।

Related posts

সংস্থা হীড বাংলাদেশে ‘এম অ্যান্ড ই অফিসার’ পদে জনবল নিয়োগ

Asma Akter

শরীয়তপুরে ৩ শিশুসন্তানকে নিয়ে নদীতে ঝাঁপ মায়ের, বড় ছেলের লাশ উদ্ধার

Suborna Islam

যদি হঠাৎ উধাও হয়ে যায় পৃথিবীর মানুষ, তখন কী ঘটবে?

Megh Bristy

Leave a Comment