টেক নিউজতথ্যপ্রযুক্তিসর্বশেষ

এ বছর ৬০ কোটি বার ক্ষতিকর অ্যাপ নামানো হয়েছে গুগল প্লে স্টোর থেকে

Pickynews24

গুগলের নিরাপত্তাব্যবস্থার চোখ এড়িয়ে বিভিন্ন ক্ষতিকর অ্যাপ জায়গা করে নিয়েছে গুগল প্লে স্টোরে। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি এক প্রতিবেদনে জানিয়েছে, এ বছর গুগল প্লে স্টোরে থাকা বিভিন্ন ক্ষতিকর অ্যাপ ৬০ কোটি বার নামানো হয়েছে। ফলে কোটি কোটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।

ক্ষতিকর অ্যাপ শনাক্ত করার জন্য গুগলের প্লে স্টোরে অ্যাপ স্ক্যান করা হয়। তবে ক্যাসপারস্কির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গুগল প্লে স্টোর যখন স্ক্যান করে তখন অ্যাপে ক্ষতিকর ফাইল বা কোড যুক্ত থাকে না। পরবর্তী সময়ে অ্যাপের হালনাগাদ করার সময় ক্ষতিকর ফাইল বা কোড যুক্ত করেন নির্মাতারা। এর ফলে ক্ষতিকর অ্যাপগুলো সহজেই ব্যবহারকারীদের যন্ত্র থেকে গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে পারে।

ক্যাসপারস্কির তথ্যমতে, গুগল প্লে স্টোর থেকে ক্ষতিকর অ্যাপ নামানোর তালিকায় শীর্ষে রয়েছে ‘বিউটি স্লিমিং ফটো এডিটর’, ‘ফটো ইফেক্ট এডিটর’ ও ‘জিআইএফ ক্যামেরা এডিটর প্রো’। প্রতিটি অ্যাপই ছয় লাখ বারের বেশি ডাউনলোড করা হয়েছে। এসব অ্যাপ ম্যালওয়্যার ছড়ানোর পাশাপাশি তথ্যও চুরি করে থাকে। নিরাপদ থাকতে দ্রুত অ্যাপগুলো মুছে ফেলার পরামর্শ দিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।

গুগল প্লে স্টোর থেকে অ্যাপ নামানোর সময় বেশ কিছু বিষয়ে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। তাঁদের মতে, অ্যাপ নামানোর আগে নির্মাতাদের পরিচয় ভালোভাবে যাচাই করার পাশাপাশি অন্য ব্যবহারকারীদের মন্তব্যও ভালোভাবে পড়তে হবে। এর পাশাপাশি যেসব অ্যাপ দ্রুত ব্যাটারি খরচ করে সেগুলো নামানো থেকেও বিরত থাকতে হবে।

Related posts

ঢাকার ডেমরায় কাপড়ের গোডাউনে অগ্নিকাণ্ড

Asma Akter

ইজিসিবিতে অভিজ্ঞতা ছাড়াই চাকরির সুযোগ, মূল বেতন ৫২,০০০

Suborna Islam

বলিউড বাদশা বিশ্লেষকদের রসিকতা করে ‘মূর্খ বলে সম্বোধন করলেন

Asma Akter

Leave a Comment