লাইফ স্টাইলসর্বশেষ

ত্বকের যত্নে মেথির ৮ টি উপকারিতা

fenugreek seed

যদিও, বীজগুলি স্বাদে কিছুটা তিক্ত তবে প্রকৃতিতে অত্যন্ত পুষ্টিকর এবং এগুলিকে আলতো করে ভাজলে বীজের স্বাদ পরিবর্তন হতে পারে। মেথি বীজে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, কে, বি ৬ রয়েছে এবং এমনকি পটাসিয়াম, কপার এবং জিঙ্ক ইত্যাদির মতো খনিজ উপাদানও রয়েছে।

মেথি বীজ ত্বকের জন্য উপকারী
১। উজ্জ্বল ত্বক

মেথি বীজে ভিটামিন সি এর উপস্থিতি ত্বকের রঙ হালকা করে এবং এটি একটি সুন্দর আভা দেয়। ভেজানো মেথি বীজের একটি পেস্ট তৈরি করুন এবং এটি একটি উজ্জ্বল, পরিষ্কার ত্বকের জন্য একটি মাস্ক হিসাবে আপনার মুখে লাগান! এছাড়াও আপনি এক টেবিল চামচ মেথি বীজের গুঁড়ো কিছু দুধের সাথে মিশিয়ে পেস্ট তৈরি করতে পারেন। প্রাকৃতিকভাবে উজ্জ্বল ত্বকের জন্য এই প্যাকটি ফেস মাস্ক হিসেবে লাগান।

২।  ত্বক পরিষ্কার করে

ত্বককে এক্সফোলিয়েট করার জন্য রাসায়নিক ভিত্তিক এবং পেট্রোলিয়াম পণ্য দিয়ে তৈরি মাইক্রোপ্লাস্টিক পুঁতিযুক্ত নিয়মিত স্ক্রাব ব্যবহার করার পরিবর্তে মেথি বীজের পেস্ট ব্যবহার করুন! ভেজানো মেথি বীজ পেস্টের মতো স্ক্রাবের মধ্যে পিষে নিন এবং আপনার ত্বকে আলতো করে ঘষুন। এটি শুধু ত্বকের মৃত কোষ দূর করে না, ত্বকের অতিরিক্ত তেলও কমায়।

৫। ত্বক ময়শ্চারাইজ করে

আপনার ত্বক কি রুক্ষ, শুষ্ক বা ফ্ল্যাকি? যদি হ্যাঁ, তাহলে মেথি বীজ ফেস মাস্কের জন্য যান! এই বীজগুলি সমস্ত শুষ্কতা দূর করে ত্বককে পুষ্টি জোগায় এবং ময়শ্চারাইজ করে। কিছু মেথির বীজ সারারাত গরম পানিতে ভিজিয়ে রাখুন। সকালে ২ টেবিল চামচ দই এবং ১ টেবিল চামচ মধু দিয়ে পিষে নিন। এই প্যাকটি মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

৬। দাগ এবং ডার্ক সার্কেল কমায়

ময়লা, ব্যাকটেরিয়া এবং মৃত ত্বকের কোষগুলি ত্বকে কালো দাগের পিছনে প্রধান কারণ। মেথির বীজে রয়েছে ভিটামিন কে এবং ভিটামিন সি যা ত্বকের দাগ ও কালো দাগ কমাতে সাহায্য করে। মেথি বীজের ফেস মাস্ক ব্যবহার করলে ত্বকের সমস্ত অমেধ্য দূর হয়ে যায় যা ত্বককে স্বাভাবিকভাবে উজ্জ্বল করতে সাহায্য করে। কিছু মেথি দানা সারারাত পানিতে ভিজিয়ে রাখুন এবং পরদিন সকালে সাধারণ দুধ দিয়ে পিষে নিন। এই পেস্টটি আপনার ধোয়া মুখে লাগান এবং এটি শুকিয়ে যাওয়া পর্যন্ত কিছুক্ষণ থাকতে দিন। পরে ধুয়ে ফেলুন।

৭। বিরোধী বার্ধক্য বৈশিষ্ট্য

এই ছোট সোনার বীজগুলি যৌগগুলি দ্বারা আবৃত থাকে যা আপনার ত্বককে সুন্দর, তরুণ এবং বলি মুক্ত রাখে। তারা ফ্রি র‌্যাডিক্যালকে মেরে ফেলে যা ত্বকে বলিরেখা এবং কালো দাগ সৃষ্টি করে। মেথি বীজ বা মেথি বীজের জল দিয়ে তৈরি মাস্ক আপনার ত্বককে দৃঢ়, শক্ত এবং পুনরুজ্জীবিত করতে সাহায্য করে।

৮। ব্রণ নিরাময়

যাদের ব্রণের সমস্যা রয়েছে তাদের অবশ্যই মেথি বীজ ব্যবহার করে দেখতে হবে কারণ তারা অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য সমৃদ্ধ। মেথি বীজ ভাল পরিমাণে জলে প্রায় ১৫ মিনিট সিদ্ধ করুন। জল ছেঁকে ঠান্ডা হতে দিন। একটি তুলোর বলের সাহায্যে আপনার মুখে এই তরলটি লাগান।

Related posts

ডায়াবেটিস রোগীদের নিষিদ্ধ ফল

Asma Akter

৭ স্ত্রীকে নিয়ে রবিজুলের সুখের সংসার

Mehedi Hasan

সরকারি অফিসে ই-বাইক হস্তান্তর করেছে ওয়ালটন

Samar Khan

Leave a Comment