তথ্যপ্রযুক্তিসর্বশেষ

কখনোই ব্যবহার করবেন না যে ১০টি পাসওয়ার্ড

Pickynews24

২০২৩ সালে সবচেয়ে ব্যবহৃত ও প্রচলিত পাসওয়ার্ড ‘১২৩৪৫৬’। এ ধরনের অনুমানযোগ্য ১০টি পাসওয়ার্ডের তালিকা প্রকাশ করেছে পাসওয়ার্ড ম্যানেজমেন্ট সলিউশন কোম্পানি নর্ডপাস। যে কোনো ডিভাইস, অ্যাপ্লিকেশন বা অ্যাকাউন্টের জন্য শক্তিশালী পাসওয়ার্ড নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। কারণ দুর্বল পাসওয়ার্ড মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে খুঁজে বের করতে পারে হ্যাকাররা।

ব্যবহারকারী যে স্থানে বসবাস করে সেই জায়গার নাম পাসওয়ার্ডে ব্যবহার করার প্রবণতা দেখা দিয়েছে। যেমন ভারতে ‘India@ 123’ এবং সংযুক্ত আরব–আমিরাতে ‘Dubai@ 2020’ বহুল ব্যবহৃত পাসওয়ার্ড।

এছাড়া ‘এডমিন’ শব্দটিও অনেক প্রচলিত পাসওয়ার্ড। বিভিন্ন দেশের ইন্টারনেট ব্যবহারকারীরা এই পাসওয়ার্ড ব্যবহার করে। মজার ব্যাপার হলো- গত বছরের সবচেয়ে বেশি ব্যবহৃত পাসওয়ার্ড হল–‘পাসওয়ার্ড’। পাসওয়ার্ড শব্দটির সঙ্গে বিভিন্ন নম্বর যুক্ত করা হয়। যেমন–‘Pass@ 123 ’, ‘Password@ 123’

নর্ডপাস বলছে, স্ট্রিমিং অ্যাকাউন্টগুলোতে সবচেয়ে দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করা হয়। কোম্পানিটি প্রায় ৬ দশমিক ৬ টিবি পাসওয়ার্ডের ডেটাবেসের ওপর ভিত্তি করে এই তথ্য প্রকাশ করছে।

ইন্টারনেট ব্যবহারকারীদের সাইবার নিরাপত্তার ক্ষেত্রে হুমকি সৃষ্টি করে এই দুর্বল পাসওয়ার্ড।

নর্ডপাসের সিটিও টমাস স্মালাকিস বলেন, এসব দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করার ফলে ডিভাইসে যে ম্যালওয়্যার ঢুকে পড়েছে তা অনেক ভুক্তভোগীই বুঝতে পারে না। কারণ হ্যাকাররা খুব দক্ষতার সঙ্গে এই ম্যালওয়্যারগুলো লুকিয়ে রাখে। আর ব্যবহারকারীর ডেটা খুব সহজে চুরি করে ।

বিশ্বের জনপ্রিয় পাসওয়ার্ডগুলোর মধ্যে ৩১ শতাংশই ‘123456789 ’, ‘12345 ’, ‘000000’ এর মত সহজ সংখ্যাসূচক অনুক্রম দিয়ে তৈরি করা হয়।

সবচেয়ে দুর্বল পাসওয়ার্ডের তালিকার মধ্যে প্রথম দশটি হলো–

123456
Admin
12345678
123456789
1234
12345
Password
123
Aa 123456
1234567890

এসব পাসওয়ার্ড দশ সেকেন্ডের কম সময়ের মধ্যে হ্যাকাররা বের করে ফেলতে পারে।

প্রতিবেদনটির মতে, এই ধরনের প্রায় ৭০ শতাংশ পাসওর্য়াডগুলো এক সেকেন্ডের চেয়ে কম সময়ে ক্র্যাক করা যায়।

গবেষকদের মতে নিরাপত্তার জন্য বর্তমান যুগে কার্যকারী পদ্ধতি হল পাসকি ব্যবহার করা।

শক্তিশালী বা স্ট্রং পাসওয়ার্ড তৈরি করতে চাইলে পাসওয়ার্ডের মধ্যে এক বা একাধিক বিশেষ চিহ্ন, যেমন@, #-এ-জাতীয় চিহ্ন ব্যবহার করতে হবে। একটি শক্তিশালী পাসওয়ার্ড সব সময় সংখ্যার সঙ্গে অক্ষর মিলিয়ে তৈরি করুন। আপনি চাইলে আপনার শক্তিশালী পাসওয়ার্ডে ছোট বা বড় ইংরেজি বর্ণ ব্যবহার করতে পারেন। অজানা, অচেনা শব্দ ব্যবহার করতে হবে। ১৮ অক্ষরের পাসওয়ার্ড তুলনামূলক বেশি নিরাপদ। ১০ অক্ষরের পাসওয়ার্ডের ঝুঁকি থেকে যায়। কমপক্ষে ১৫ অক্ষরের পাসওয়ার্ড ব্যবহার করা উচিত।

Related posts

লাখ টাকা খোয়ালেন ৩০০ টাকার লিপস্টিক অর্ডার করে !

Megh Bristy

জেনে নিন ফোন নম্বর ডিলিট হয়ে গেলে ফিরে পাবেন কিভাবে

Asma Akter

অনেকে দূর-দূরান্তে ট্যুরে যাচ্ছে শখের বাইক সঙ্গী করে

Asma Akter

Leave a Comment