তথ্যপ্রযুক্তিসর্বশেষ

ডার্ক ওয়েবে ডেটা পাঠাচ্ছে ফোনের অ্যাপ

Pickynews24

দিনের পর দিন যে হারে জালিয়াতির ঘটনা বাড়ছে, তাতে ডার্ক ওয়েবের নাম অনেকের কাছেই পরিচিত হয়ে গিয়েছে। কিন্তু শুধু নাম জানলেই হবে না, আপনি কি জানেন আপনার ডেটাও ডার্ক ওয়েবে থাকতে পারে? আর সেই সব ডেটা প্রচুর টাকায় বিক্রি করা হয় ডার্ক ওয়েবে। শুধু তাই নয়, আপনার ব্যক্তিগত ডেটা ডার্ক ওয়েবে চলে গেলে, কয়েক সেকেন্ড লাগবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি হতে। কিন্তু এই বিপদ থেকে বাঁচতে হবে। আপনাকে জানানো হবে, কীভাবে আপনি Google One-এর সাহায্যে ডার্ক ওয়েবে আপনার ডেটা ফাঁস হয়েছে কি না তা জানতে পারবেন। কারন যদি এটা না জানতে পারেন, তাহলে প্রতিদিন অজান্তেই এমন কিছু ভুল করে বসবেন, যার জন্য আপনি নিজে থেকেই আপনার ব্যক্তিগত ডেটা স্ক্যামারদের হাতে তুলে দেবেন। এমনটা হতে দেওয়া যায় না। এর জন্য গুগল ওয়ান (Google One) একটি দুর্দান্ত ফিচার এনেছে, তার সাহায্যেই জানতে পারবেন ডার্ক ওয়েবে ডেটা ফাঁস হয়েছে কি না। এছাড়াও কোন কোন অ্যাপ বা ওয়েবসাইট থেকে আপনার ব্যক্তিগত ডেটা চুরি করা হচ্ছে, আপনি তাও জেনে যাবেন।এর জন্য প্রথমে আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ফোনের সেটিংসে যেতে হবে, সেটিংসে যাওয়ার পর আপনাকে গুগল অপশনে ট্যাপ করতে হবে। যত তাড়াতাড়ি আপনাকে Google-এ ক্লিক করতে হবে। এবার আপনি পরবর্তী ধাপে লেখা Manage Your Google Account দেখতে পাবেন, সেই অপশনে ট্যাপ করুন।

Manage Your Google Account-এ ট্যাপ করার পরে, আপনাকে পরবর্তী ধাপে Security option-এ ক্লিক করতে হবে। সিকিউরিটি-এ ক্লিক করার পর আপনাকে একটু নিচে স্ক্রোল করতে হবে। এখানে বিভিন্ন লেখা দেখতে পাবেন, সেখানেই দেখুন আপনার ইমেইল আইডি ডার্ক ওয়েবে আছে কি না।

এখানেই কাজ শেষ নয়, ইমেইল আইডির ঠিক নিচে আপনি Run Scan with Google One অপশন দেখতে পাবেন। এই অপশনে ট্যাপ করার সঙ্গে সঙ্গে মোবাইল ব্রাউজারের মাধ্যমে একটি নতুন পেজ খুলে যাবে। এখানে আপনি স্ক্যান করার অপশন পাবেন, স্ক্যান করার পর আপনাকে View Results-এ ক্লিক করতে হবে। Results পাওয়ার পরে, আপনি দেখতে পাবেন কোন অ্যাপগুলি থেকে কখন ডার্ক ওয়েবে আপনার ডেটা ফাঁস হয়েছে।

Related posts

নামাজের সময়সূচি: ৭ ফেব্রুয়ারি ২০২৪

Asma Akter

৩০০ কোটি টাকার সম্পদ বিতরণ করতে চান এক যুবক, কিন্তু কেন?

Megh Bristy

ইউরোপের স্মার্টফোন বাজার আগামী বছর ঘুরে দাঁড়াবে

Rubaiya Tasnim

Leave a Comment