তথ্যপ্রযুক্তিসর্বশেষ

ওয়াইএমটিসির মামলা মাইক্রনের বিরুদ্ধে

Pickynews24

পেটেন্ট লঙ্ঘনের দায়ে মার্কিন চিপ নির্মাতা মাইক্রনের বিরুদ্ধে মামলা করেছে এর চীনা প্রতিদ্বন্দ্বী ওয়াইএমটিসি। চীনা কোম্পানিটির অভিযোগ তোলা এ-সংক্রান্ত পেটেন্টের সংখ্যা আটটি।

নর্দার্ন ক্যালিফোর্নিয়ার ডিস্ট্রিক্ট কোর্টে কোম্পানিটি মাইক্রন এবং তার অধীন মাইক্রন কনজিউমার প্রডাক্টস গ্রুপের বিরুদ্ধে মামলা করেছে। অভিযোগে বলা হয়, ওয়াইটিসির পেটেন্ট করা প্রযুক্তি ব্যবহার করে মাইক্রন ওয়াইএমটিসির বাণিজ্যিক সম্ভাবনায় ক্ষতি করেছে এবং নিজেদের মুনাফা অর্জনের বিষয়টি গুরুত্ব দিয়েছে। এ বিষয়ে যোগাযোগ করা হলেও ওয়াইএমটিসির পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। এছাড়া মার্কিন কর্মঘণ্টার বাইরে প্রশ্ন করায় মাইক্রনও কোনো উত্তর দেয়নি।

ডিআরএএম চিপ এবং ন্যান্ড ফ্ল্যাশ চিপ প্রস্তুতকারী মাইক্রনের অন্যান্য প্রতিদ্বন্দ্বীর তালিকায় রয়েছে দক্ষিণ কোরিয়ার স্যামসাং ও এসকে হাইনিক্স এবং জাপানের তোশিবা মালিকানাধীন কোইক্সিয়া। প্রতিবেদনে জানানো হয়, গত বছর তালিকাভুক্ত বেশকিছু মার্কিন প্রযুক্তি কেনার ব্যাপারে ওয়াশিংটনের নিষেধাজ্ঞার মুখে পড়ে ওয়াইএমটিসি। নিরাপত্তার কারণ দেখিয়ে গত কয়েক বছর চীনে চিপ নির্মাণ প্রযুক্তি রফতানিতে বিধিনিষেধ আরোপ করেছে বাইডেন প্রশাসন।

অন্যদিকে গত মে মাসে একই কারণ দেখিয়ে মাইক্রনের পণ্য কিনতে দেশটির অবকাঠামো নির্মাণসংশ্লিষ্ট প্রধান প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে চীন। তবে এ মাসের শুরুতে কোম্পানিটির প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক শেষে চীনের বাণিজ্যমন্ত্রী বলেছেন, চীনে তিনি মাইক্রনকে স্বাগত জানাচ্ছেন।

অন্যদিকে ২০১৮ সালে চীনের রাষ্ট্রীয় সহায়তাপুষ্ট চিপ নির্মাতা ফুজিয়ান জিনহুয়া এক বিবাদের মুখে অভিযোগ করে মাইক্রন তাদের গোপন ব্যবসায়িক নথি চুরি করেছে, যদিও তা অস্বীকার করে মাইক্রন। একসময় এই মার্কিন কোম্পানিটির বৃহত্তম বাজার ছিল চীন এবং ২০১৭ অর্থবছরে চীনের বাজারে ১ হাজার কোটি ডলার আয় করে মাইক্রন।

Related posts

ভারতে আসছেন মেসি!

Megh Bristy

জেলা ও দায়রা জজের কার্যালয়ে ০৬টি পদে ২৯ জনকে নিয়োগ

Asma Akter

অ্যাপল চমক আনবে ফোল্ডেবল ডিভাইসের দুনিয়ায়

Rubaiya Tasnim

Leave a Comment