বিশেষ সংবাদ

আজ আন্তর্জাতিক শিশু দিবস

Childrens day

২০২৩ মূলভাব : প্রতিটি শিশুর জন্য, প্রতিটি অধিকা

বিশ্ব শিশু দিবস সর্বপ্রথম ১৯৫৪ সালে সর্বজনীন শিশু দিবস হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং আন্তর্জাতিক একতা, বিশ্বব্যাপী শিশুদের মধ্যে সচেতনতা এবং শিশুদের কল্যাণের উন্নতির জন্য প্রতি বছর 20 নভেম্বর পালিত হয়।

২০ শে নভেম্বর একটি গুরুত্বপূর্ণ তারিখ কারণ এটি ১৯৫৯ সালের তারিখ যখন জাতিসংঘের সাধারণ পরিষদ শিশু অধিকারের ঘোষণা গৃহীত হয়েছিল।

এটি ১৯৮৯ সালের তারিখও যখন জাতিসংঘের সাধারণ পরিষদ শিশু অধিকার সংক্রান্ত কনভেনশন গৃহীত হয়েছিল। ১৯৯০ সাল থেকে, বিশ্ব শিশু দিবসটি সেই তারিখের বার্ষিকীকেও চিহ্নিত করে যে তারিখে জাতিসংঘের সাধারণ পরিষদ শিশুদের অধিকার সংক্রান্ত ঘোষণাপত্র এবং কনভেনশন উভয়ই গৃহীত হয়েছিল।

মা ও বাবা, শিক্ষক, নার্স এবং ডাক্তার, সরকারী নেতৃবৃন্দ এবং সুশীল সমাজের কর্মী, ধর্মীয় ও সম্প্রদায়ের প্রবীণ, কর্পোরেট মোগল এবং মিডিয়া পেশাদার, সেইসাথে তরুণ এবং শিশুরা নিজেদের জন্য বিশ্ব শিশু দিবসকে প্রাসঙ্গিক করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। সমাজ, সম্প্রদায় এবং জাতি।

বিশ্ব শিশু দিবস আমাদের প্রত্যেককে শিশুদের অধিকারের উকিল, প্রচার এবং উদযাপনের জন্য একটি অনুপ্রেরণামূলক প্রবেশ-বিন্দু অফার করে, সংলাপ এবং ক্রিয়াকলাপে অনুবাদ করে যা শিশুদের জন্য একটি উন্নত বিশ্ব গড়ে তুলবে৷

Related posts

আজ বিশ্ব মৃত্তিকা দিবস

Megh Bristy

বিশ্ব ঐতিহ্য হিসেবে ইউনেস্কোর স্বীকৃতি পেল ‘ইফতার’

Megh Bristy

মাদারীপুরে পাগলা কুকুরের কামড়ে আহত অর্ধশত

Rubaiya Tasnim

Leave a Comment