তথ্যপ্রযুক্তিসর্বশেষ

নাথিং চ্যাটস সরাল গুগল প্লে স্টোর থেকে

Pickynews24

আইমেসেজের অনুকরণে তৈরি এই অ্যাপ গত সপ্তাহে উন্মোচন করা হয়। এর ফলে অ্যান্ড্রয়েড ফোন থেকে আইমেসেজের ফিচারগুলো ব্যবহার করা যাবে। তবে ‘বেশ কিছু’ ত্রুটি পাওয়ায় এই অ্যাপকে গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে কোম্পানিটি। নিরাপত্তা উদ্বেগের জন্য অ্যাপটি সরিয়ে ফেলা হয়েছে বলে প্রযুক্তি বিশ্লেষকেরা দাবি করেছেন। নাথিং ফোন ২–এ ব্যবহারের জন্য এই অ্যাপ নিয়ে আসা হয়েছিল।

টেক্সটস ডটকমের প্রতিষ্ঠাতা কিশান বাগারিয়া এই অ্যাপের নিরাপত্তা নিয়ে প্রথমে এক্স প্ল্যাটফর্মে উদ্বেগ প্রকাশ করে। এরপর তিনি টেক্সটস ডটকমে অ্যাপের নানা দুর্বলতা নিয়ে বিস্তারিত প্রতিবেদন লেখেন।

নাথিং অ্যাপে মেসেজ করার জন্য গ্রাহকদের সানবার্ড নামের থার্ড পার্টি সার্ভিসে ঢুকতে হয়। মেসেজগুলো এন্ড-টু-এন্ড এনক্রিপটেড হবে বলে সানবার্ড দাবি করে। তবে কিশানের তদন্তে দেখা যায়, মেসেজগুলো ডিক্রিপট করে সানবার্ড সার্ভারে জমা করার ফলে গ্রাহকের গোপনীয়তা বিঘ্নিত হবে।

নিরাপত্তা ত্রুটির জন্য সরাসরি সানবার্ড দায়ী হলেও নাথিং কোম্পানিও সমালোচনা মুখে পড়েছে। এজন্য কোম্পানি ‘ত্রুটির’ কথা বলে অ্যাপটি সরিয়ে নিয়েছে। এই ত্রুটি সরিয়ে খুব শিগগিরই অ্যাপটি প্লে স্টোরে নিয়ে আসা হবে বলে কোম্পানি জানায়।

অ্যাপল সম্প্রতি আরসিএস (রিচ কমিউনিকেশন সার্ভিস) মেসেজিং ফিচার আনার ঘোষণা দেয়। আইফোন ও অ্যান্ড্রয়েডের মধ্যে মেসেজিংয়ের সুবিধা বাড়াতে ফিচারটি নিয়ে পরীক্ষা–নিরীক্ষা করছে অ্যাপল। আইমেসেজ, রিসিপ্ট রিডিং, টাইপিং ইন্ডেকেটর, উচ্চমানের ছবি ও ভিডিও শেয়ারের ক্ষেত্রে এই ফিচার সাহায্য করবে। ফিচারটি আগামী বছরে আইফোনে যুক্ত হতে পারে। তাই নাথিং চ্যাট অ্যাপের প্রয়োজনীয়তা কমে যাবে।

প্রায় এক বছরের বেশি সময় ধরে গুগল ও স্যামসাংয়ের অনুরোধেও ফিচারটি ডিভাইসে অন্তর্ভুক্ত করেনি অ্যাপল। ইতিমধ্যে পুরো বিশ্বের অ্যান্ড্রয়েড ফোনে এই মেসেজিং স্ট্যান্ডার্ড গ্রহণ করা হয়েছে

অ্যাপলের আইডি দিয়ে থার্ড পার্টি অ্যাপে সাইন ইনের সময় গ্রাহকদের সতর্ক তাকা উচিত।

Related posts

ছবিতে কি দেখতে পাচ্ছেন, উত্তরই বলে দেবে আপনি পরিশ্রমী নাকি অলস

Suborna Islam

জীবনসঙ্গী হিসেবে পুরুষেরা পছন্দ করেন সুন্দরী ‘বোকা’ নারী!

Mehedi Hasan

বিয়ে করতে না পেরে প্রেমিকার অশ্লীল ছবি প্রকাশ

Asma Akter

Leave a Comment