লাইফ স্টাইল

এই শীতে গাজর খেলে সমাধান হবে অনেক সমস‍্যার!

benefit of carrots

শীতের সবজি বললে প্রথমেই মনে আসে গাজরের কথা। শীতে অনেক কম দামেও পাওয়া যায় গাজর। তবে শুধু মরশুমি সবজি বলেই নয়, গাজরের একাধিক উপকারিতা রয়েছে। বিশেষত চোখের জন‍্য অ‍ত‍্যন্ত উপকারী এই সবজি। গাজর ত্বকের জন‍্যেও ভীষণ লাভজনক। কিন্তু সঠিক উপকারিতা পেতে কীভাবে খাবেন গাজর?

খনিজ ও ফাইবার ছাড়াও এতে রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, আয়রন, সোডিয়াম, পটাসিয়াম, কপার এবং ভিটামিন এ এবং ভিটামিন সি।

গাজরের উপকারিতা

চোখের জন্য উপকারী:

ভিটামিন এ-এর অভাবে শুষ্ক চোখ নামক রোগ হয়, যা স্বাভাবিক দৃষ্টিশক্তিকে প্রভাবিত করে এবং রাতকানা রোগ সৃষ্টি করে। গাজরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট লুটেইন এবং জেক্সানথিন চোখের স্বাস্থ্যের উন্নতি করতে পারে। এই দুটি প্রাকৃতিক যৌগ রেটিনা এবং লেন্সকে রক্ষা করে। আমেরিকান জার্নাল অফ অফথালমোলজিতে দেখা গেছে যে মহিলারা যারা সপ্তাহে দুইবার বেশি গাজর খেয়েছেন তাদের গ্লুকোমার ঝুঁকি এমন মহিলাদের তুলনায় 64% কম যারা গাজর একটি পরিবেশন করেননি।

ওজন কমাতে সাহায্য করে:

গাজর হল সবচেয়ে স্বাস্থ্যকর খাবার! মনে রাখবেন, বাগ বানি বা আমাদের নিজস্ব – করমচাঁদ – তাদের খাওয়ার অভ্যাসও অনুসরণ করার সময় এসেছে। এক কাপ গাজর খুব ন্যূনতম পরিমাণে ক্যালোরি দেয় তবে এক বাটি পুষ্টি উপাদান দেয় এবং এই পুষ্টিগুলি আপনাকে সত্যিকার অর্থে দীর্ঘকাল পূর্ণ বোধ করতে সহায়তা করতে পারে এবং ফলস্বরূপ, আপনার খাওয়ার শক্তির পরিমাণ কমিয়ে দেয়। আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন তবে আপনার খাবারের ঘূর্ণনে কয়েকটি গাজর অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন।

ত্বকের স্বাস্থ্যের উন্নতি করে:

যারা ত্বকের পণ্যের মাধ্যমে তাদের খাদ্যের উন্নতি করতে চান তাদের জন্য গাজর একটি চমৎকার খাবার। আমরা সবাই জানি, তারা ব্রণ, ডার্মাটাইটিস, ব্রণ, ফুসকুড়ি এবং অন্যান্য চর্মরোগের চিকিত্সা করতে পারে। অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রী ছাড়াও, এগুলিতে β-ক্যারোটিনও রয়েছে। নিরাময়ে কি ভূমিকা পালন করে? ত্বকে দাগ ও দাগ। গাজরের পরিপূর্ণ পুষ্টি পেতে আরও উপাদান খান।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে:

গাজরে থাকা ভিটামিন সি ইমিউন সিস্টেম সমর্থন এবং নিরাময়ের জন্য গুরুত্বপূর্ণ। শাকসবজিতে থাকা ভিটামিন এ ইমিউন সিস্টেমকেও সমর্থন করে এবং শ্লেষ্মা ঝিল্লির গঠন ও সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা জীবাণুকে শরীর থেকে দূরে রাখতে বাধা হিসেবে কাজ করে।

হাড়ের জন্য উপকারী:

যদিও গাজরে ক্যালসিয়াম, ফসফরাস এবং ভিটামিন কে এর পরিমাণ খুব বেশি নয়, তবুও এটি আপনার শরীরের এই পুষ্টির প্রয়োজনে অবদান রাখে। সুস্থ হাড়ের বৃদ্ধি, বিকাশ এবং মেরামতের জন্য এই তিনটি পুষ্টি অপরিহার্য। এই ভিটামিন এবং খনিজগুলি কম খাবারে হাড়ের ঘনত্ব হ্রাস হতে পারে। গাজর একটি প্রাকৃতিক, স্বাস্থ্যকর এবং সুষম খাদ্যের অংশ হতে পারে এবং আপনার ক্যালসিয়াম এবং অন্যান্য হাড়-স্বাস্থ্যের পুষ্টি গ্রহণে অবদান রাখতে পারে।

Related posts

গরমে বেলের শরবতে উপকারিতা

Megh Bristy

ইফতারে সবার উচিত ডাবের পানি পান করা

Asma Akter

হৃদরোগের নীরব শিকার যখন নারী

Suborna Islam

Leave a Comment