আবহাওয়াবাংলাদেশেসর্বশেষ

বাড়ছে শীত , কমছে তাপমাত্রা

A_foggy_winter_morning-pickynews24

হিমালয়কন্যা খ্যাত দেশের সর্ব উত্তরের শীত প্রবণ পঞ্চগড় জেলায় বাড়তে শুরু করেছে শীতের তীব্রতা। এতে কমতে শুরু করেছে তাপমাত্রা। গত দুদিনে তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে।

সোমবার সকাল ৯টায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যেখানে আজ ভোর ৬টায় তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস।

স্থানীয়রা বলছেন, এ অঞ্চলে পৃথিবীর উচ্চতম হিমালয়-কাঞ্চনজঙ্ঘা পর্বতশৃঙ্ঘ থাকায় শীতের অক্টোবরের শেষ থেকে শুরু হয় শীতের আমেজ। নভেম্বরের শুরু থেকে কমতে থাকে তাপমাত্রা। গত কয়েক বছর ধরে অক্টোবরের মাঝামাঝি থেকেই শীত নামতে দেখা যায়।

তাপমাত্রা কমার বিষয়ে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ জানান, দেশের উত্তরের জেলা পঞ্চগড়ে হিমালয়-কাঞ্চনজঙ্ঘা পর্বতের বিধৌত এলাকা হওয়ায় অন্যান্য এলাকা থেকে এ জেলায় শীতের আগমন ঘটে আগে। যার কারণে নভেম্বর থেকেই শীতের আমেজ শুরু হয়। গত তিন দিন ধরে ১৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। সোমবার সকালে ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা দেশে এখন পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা। তবে গত রোববার সকালে ১৩ ও শনিবার ১৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।সামনে তাপমাত্রা আরও কমে আসবে বলেও জানান এ আবহাওয়াবিদ।

Related posts

আজকের জোকস: ২৫তম বিবাহবার্ষিকীতে স্ত্রীর জন্য উপহার

Asma Akter

‘এআই’ বিষয়ে শিক্ষকদের প্রশিক্ষণ দেবে মাউশি

Megh Bristy

গতি বাড়াতে যা করবেন আইফোন

Rubaiya Tasnim

Leave a Comment