বিশেষ সংবাদসর্বশেষ

আজ বিশ্ব মৃত্তিকা দিবস

soil-day-pickynews24

মাটি ও পানি, জীবনের উৎস

আমাদের গ্রহের বেঁচে থাকা মাটি এবং জলের মধ্যে মূল্যবান সংযোগের উপর নির্ভর করে। আমাদের খাদ্যের ৯৫ শতাংশেরও বেশি এই দুটি মৌলিক সম্পদ থেকে উদ্ভূত হয়। মাটির জল, গাছপালা দ্বারা পুষ্টি শোষণের জন্য অত্যাবশ্যক, আমাদের বাস্তুতন্ত্রকে একত্রে আবদ্ধ করে। এই সিম্বিওটিক সম্পর্ক আমাদের কৃষি ব্যবস্থার ভিত্তি।

যাইহোক, জলবায়ু পরিবর্তন এবং মানুষের কার্যকলাপের মুখে, আমাদের মাটি অবনতি হচ্ছে, আমাদের জল সম্পদের উপর অতিরিক্ত চাপ দিচ্ছে। ক্ষয় প্রাকৃতিক ভারসাম্যকে ব্যাহত করে, পানির অনুপ্রবেশ হ্রাস করে এবং সব ধরনের জীবনের জন্য প্রাপ্যতা।

টেকসই মাটি ব্যবস্থাপনা অনুশীলন, যেমন ন্যূনতম চাষ, ফসলের ঘূর্ণন, জৈব পদার্থ সংযোজন, এবং কভার ক্রপিং, মাটির স্বাস্থ্যের উন্নতি, ক্ষয় ও দূষণ কমানো এবং জলের অনুপ্রবেশ এবং সঞ্চয় বৃদ্ধি। এই অনুশীলনগুলি মাটির জীববৈচিত্র্য সংরক্ষণ করে, উর্বরতা উন্নত করে এবং কার্বন সিকোয়েস্টেশনে অবদান রাখে, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বিশ্ব মৃত্তিকা দিবস ২০২৩ (WSD) এবং এর প্রচারণার লক্ষ্য টেকসই এবং স্থিতিস্থাপক কৃষি খাদ্য ব্যবস্থা অর্জনে মাটি ও জলের মধ্যে গুরুত্ব এবং সম্পর্ক সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। ডাব্লুএসডি একটি অনন্য বৈশ্বিক প্ল্যাটফর্ম যা শুধুমাত্র মাটি উদযাপন করে না বরং মৃত্তিকা স্বাস্থ্যের উন্নতির জন্য বিশ্বজুড়ে নাগরিকদের ক্ষমতায়ন ও নিযুক্ত করে।

বিশ্ব মাটি দিবসের ইতিহাস

বিশ্ব মৃত্তিকা দিবস (WSD) প্রতি বছর ৫ ডিসেম্বর স্বাস্থ্যকর মাটির গুরুত্বের উপর মনোযোগ কেন্দ্রীভূত করার এবং মৃত্তিকা সম্পদের টেকসই ব্যবস্থাপনার পক্ষে সমর্থন করার উপায় হিসাবে অনুষ্ঠিত হয়। ২০০২ সালে ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ সয়েল সায়েন্সেস (IUSS) দ্বারা মাটি উদযাপনের জন্য একটি আন্তর্জাতিক দিবসের সুপারিশ করা হয়েছিল। সচেতনতা বৃদ্ধির প্ল্যাটফর্ম। FAO সম্মেলন সর্বসম্মতিক্রমে ২০১৩ সালের জুন মাসে বিশ্ব মৃত্তিকা দিবসকে অনুমোদন করে এবং ৬৮ তম জাতিসংঘ সাধারণ পরিষদে এটিকে আনুষ্ঠানিকভাবে গ্রহণ করার অনুরোধ জানায়। ডিসেম্বর ২০১৩ সালে, জাতিসংঘ সাধারণ পরিষদ ৫ ডিসেম্বর ২০১৪ কে প্রথম সরকারী বিশ্ব মৃত্তিকা দিবস হিসাবে মনোনীত করে প্রতিক্রিয়া জানায়।

Related posts

সোশ্যাল মিডিয়ার কারণে বহু সম্পর্কের মধ্যে ফাটল দেখা দেয়

Asma Akter

যে উপায়ে শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবেন

Mehedi Hasan

জাঁকজমকপূর্ণ দুবাই এয়ারশো শুরু হয়েছে

Rubaiya Tasnim

Leave a Comment