আন্তর্জাতিক

ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধে ৬৩ সাংবাদিক নিহত, আহত বহু

জরায়েল-প্যালেস্তাইন-pickynews24

ইজরায়েল প্যালেস্তাইন যুদ্ধে এখনও পর্যন্ত ৬৩ জন সাংবাদিক নিহত হয়েছেন। আহত বহু সাংবাদিক হাসপাতালে চিকিৎসাধীন।

৭ অক্টোবর ইজরায়েলে প্যালেস্তাইনের জঙ্গি গোষ্ঠী হামাসের হামলাকে কেন্দ্র করে এই যুদ্ধের সূচনা হয়। তারপর যুদ্ধের সংবাদ সংগ্রহ করতে গিয়ে ওই সাংবাদিকরা নিহত হন। এই অল্প সময়ে এত সাংবাদিকের মৃত্যুর নজির অতীতে নেই বলে ওয়াকিবহাল মহলের বক্তব্য। প্যালেস্তাইনে অনেক সাংবাদিক সপরিবারে নিহত হয়েছেন। অনেকে আশ্রয় নিয়েছেন ত্রাণ শিবিরে। আলজাজিরার গাজার ব্যুরো চিফের পরিবারের সবাইকে ইজরায়েলি সেনা মেরে ফেলেছে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবর, সাত দিনের যুদ্ধ বিরতির পর ইজরায়েল এবার দক্ষিণ গাজায় হামলা শুরু করেছে। তাদের পদাতিক সেনা বাড়ি বাড়ি ঢুকে টার্গেট কিলিং চালাচ্ছে।

আন্তর্জাতিক সংস্থা কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্ট জানিয়েছে, এমন দুরূহ পরিস্থিতির মধ্যে প্রাণের ঝুঁকি নিয়ে সাংবাদিকরা কাজ করছেন। গাজায় যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন। বিদ্যুৎ নেই। তার মধ্যেই কর্তব্যে অবিচল সাংবাদিকেরা।

সিপিজে’র প্রতিবেদনে বলা হয়েছে, নিহত সাংবাদিকদের মধ্যে ৫৬ জন ফিলিস্তিনি, চারজন ইজরায়েলি এবং তিনজন লেবানিজ। প্যালেস্তাইনের নিহত সাংবাদিকদের অনেকেই ইজরায়েলের বিমান হামলায় নিহত হয়েছেন। বিমান থেকে নির্বিচারে বোমা ফেলা হয়।

গত ৭ অক্টোবর হামাসের হামলায় বহু ইজরায়েলের ১২০০ নাগরিক নিহত হন। আহত হন প্রায় তিন হাজার মানুষ। ২৪০ জন নাগরিককে অপহরণ করে হামাস।দুদিন পর থেকে শুরু হয় প্যালেস্তাইনের উপর ইজরায়েলের পাল্টা হামলা। একাধিক আন্তর্জাতিক সংস্থার খবর অনুযায়ী, ইজরায়েলের হানায় পনেরো হাজার মানুষ মারা গিয়েছেন। নিহতদের বেশিরভাগই শিশু, মহিলা ও প্রবীণ। ইজরায়েল যাবতীয় আন্তর্জাতিক চাপ উপেক্ষা করে যুদ্ধ চালিয়ে যাচ্ছে।

Related posts

গরুর খামার দিয়েছেন মার্ক জাকারবার্গ, খাওয়াচ্ছেন মদ আর বাদাম

Samar Khan

সম্পত্তি ভাগাভাগি নিয়ে ছেলের মারধরে বাবার মৃত্যু

Mehedi Hasan

‘ইতিহাসের অন্যতম সেরা ডিফেন্ডার। শান্তিতে ঘুমাও কাইজার।’ :মেসি

Megh Bristy

Leave a Comment