ইসলাম ধর্ম

নামাজের সময় পুরুষের সতর কতটুকু

pickynews24

নামাজে যে অঙ্গগুলো ঢাকা ফরজ সে অঙ্গগুলোর কোনোটির চার ভাগের এক ভাগ বা এর বেশি যদি তিন তাসবিহ পরিমাণ সময় খোলা থাকে, তাহলে নামাজ ভেঙে যাবে। নাভির নিচ থেকে হাঁটুর নিচ পর্যন্ত জায়গা পুরুষের সতর। এই অংশ সব সময় ঢেকে রাখা ফরজ। নামাজের সময়ও পুরুষের সতর এই অংশটুকুই। অন্যান্য অঙ্গ অনাবৃত থাকলে নামাজ হয়ে যাবে, তবে বিনা কারণে মাথা, পেট-পিঠ, হাতের কনুই খোলা রেখে নামাজ পড়া পুরুষের জন্য মাকরুহ।

তলপেট ও এর বরাবর পেছনের পুরো অংশকে একটি অঙ্গ ধরা হয়। টাইট প্যান্ট পরার কারণে সিজদায় গেলে যদি এই অংশের চার ভাগের এক ভাগের বেশি তিন তাসবিহ পরিমাণ সময় অনাবৃত থাকে, তাহলে নামাজ নষ্ট হয়ে যাবে। অনাবৃত অংশ এক চতুর্থাংশের কম হলে নামাজ নষ্ট হবে না। সাধারণত প্যান্ট টাইট হওয়ার কারণে যতটুকু সতর বের হয়, তা ওই অঙ্গের এক চতুর্থাংশ হয় না। তাই সাধারণ ক্ষেত্রে নামাজ ভাঙবে না।

স্মর্তব্য যে, নামাজের ভেতরে ও বাইরে সর্বাবস্থায় সতর পুরোপুরি ঢেকে রাখা ফরজ। মানুষের সামনে সতরের সামান্য অংশও খোলা রাখা নাজায়েজ ও গুনাহের কাজ। নামাজের ভেতর তা আরো বড় অপরাধ। উল্লিখিত ক্ষেত্রে নামাজ হয়ে গেলেও সতর জনসমক্ষে অনাবৃত রাখার কারণে গুনাহ হবে। তাই নামাজে এমন ঢিলেঢালা পোশাকই পরা উচিত যেন রুকু-সিজদার সময় সতর খুলে না যায়।

Related posts

নাম নিয়ে ব্যঙ্গ করা মারাত্মক গোনাহ

Asma Akter

ভুল করে গাড়ির ভাড়া না দিলে তার করণীও কি?

Asma Akter

শবে কদরে গোসল করার বিদ্বান

Asma Akter

Leave a Comment