বাংলাদেশেসর্বশেষ

শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী

intellectual-picynews24

রাষ্ট্রপতি মোহাম্মদ শাহাবুদ্দিন আজ শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বাংলাদেশের চূড়ান্ত বিজয়ের মাত্র দুই দিন আগে যারা প্রাণ হারিয়েছিলেন তাদের প্রতি শ্রদ্ধা জানাতে সকাল ৭টা ৫ মিনিটে রাষ্ট্রপ্রধান স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।

পুষ্পস্তবক অর্পণের পর রাষ্ট্রপতি শাহাবুদ্দিন শহীদ বুদ্ধিজীবীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের অংশ হিসেবে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন।

এর আগে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকসহ সংশ্লিষ্ট বিশিষ্ট ব্যক্তিরা সেখানে রাষ্ট্রপতিকে স্বাগত জানান।

৫২ বছর আগে, যেদিন দেশের স্বাধীনতার বিজয়ের মাত্র দুই দিন আগে, পাকিস্তানি হানাদার বাহিনী সদ্য উদীয়মান বাংলাদেশকে বুদ্ধিবৃত্তিকভাবে পঙ্গু করার জন্য দেশের সবচেয়ে বিশিষ্ট বুদ্ধিজীবীদের হত্যা করেছিল। ১৯৭১ সালের ১০ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত অধ্যাপক, সাংবাদিক, চিকিৎসক, শিল্পী, প্রকৌশলী ও সাহিত্যিকসহ মাটির দুই শতাধিক কৃতী সন্তানকে নিজ নিজ বাসভবন থেকে অপহরণ করে জিম্মি করে রাখা হয়।

তাদের চোখ বেঁধে মিরপুর, মোহাম্মদপুর, নাখালপাড়া, রাজারবাগসহ শহরের বিভিন্ন স্থানে টর্চার সেলে নিয়ে যাওয়া হয়। পরবর্তীকালে, রায়েরবাজার এবং মিরপুরের বিভিন্ন হত্যাকাণ্ডে তাদের গণ গুলি করে হত্যা করা হয়। ১৪ ডিসেম্বর ১৯৭১ সালে যারা খুনিদের রোষানলে পড়ে তাদের মধ্যে ছিলেন ডঃ আলিম চৌধুরী এবং ডঃ ফজলে রাব্বি, সাংবাদিক শহীদুল্লাহ কায়সার, সিরাজুদ্দিন হোসেন, নিজামউদ্দিন আহমেদ, এসএ মান্নান এবং সেলিনা পারভীন এবং সাহিত্যিক মুনীর চৌধুরী। এরপর থেকে দিনটি শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

Related posts

আবারও এক শিশুর বিমানে করে ঢাকা যাওয়ার চেষ্টা

Samar Khan

ফের ভর্তির সুযোগ, গুচ্ছের অপেক্ষমাণ শিক্ষার্থীদের।

Asma Akter

চট্টগ্রামে মহিলা সমিতি বালিকা উচ্চবিদ্যালয় ও কলেজের ১০৭ ছাত্রী ডেঙ্গুতে আক্রান্ত

Rishita Rupa

Leave a Comment