তথ্যপ্রযুক্তিসর্বশেষ

ফোনে ঢুকে পরছে ভাইরাস! পথ আটকান এই পাঁচ উপায়ে

virus-pickynews
আমরা বেশিরভাগ সময়ই স্মার্টফোন ব্যবহার করি, কিন্তু আমাদের নিজস্ব কিছু ভুলের কারণেই ভাইরাস ডিভাইসে প্রবেশ করে। এমনকি এতে বিভিন্ন সমস্যাও দেখা যায়। ফোন গরম হয়ে যাওয়া, ধীরে কাজ করা, আরও অনেক কিছুই। কিন্তু এবার এই প্রশ্নের উত্তর জেনে নিন, যে ফোনে ভাইরাস কীভাবে প্রবেশ করে। এর পাঁচটা কারণ আপনাকে জানানো হবে।

ফোন হ্যাক হয়েছে, এই নিয়ে চিন্তার শেষ নেই অনেকেরই। কীভাবে হ্যাক হয়েছে, তা বুঝে উঠতে একের পর এক পরীক্ষা নিরীক্ষা করে চেলেছেন। আবার এ কথাও অনেককে বলতে শুনেছেন, ফোনে ভাইরাস অ্যাটাক হয়েছে। কিন্তু কোথা থেকে এল এই ভাইরাস তা জানেন কি? আমরা বেশিরভাগ সময়ই স্মার্টফোন ব্যবহার করি, কিন্তু আমাদের নিজস্ব কিছু ভুলের কারণেই ভাইরাস ডিভাইসে প্রবেশ করে। এমনকি এতে বিভিন্ন সমস্যাও দেখা যায়। ফোন গরম হয়ে যাওয়া, ধীরে কাজ করা, আরও অনেক কিছুই। কিন্তু এবার এই প্রশ্নের উত্তর জেনে নিন, যে ফোনে ভাইরাস কীভাবে প্রবেশ করে। এর পাঁচটা কারণ আপনাকে জানানো হবে।

অজানা লিঙ্ক-

অনেকেই মাঝে মাঝে কিছু অজানা লিঙ্কে ক্লিক করে। আর এই অজানা লিঙ্গে ক্লিক করাই ডেকে আনে বিপদ। এমন অনেক লিঙ্ক থাকে, যা ফোনের জন্য বিপজ্জনক। অজানা লিঙ্কগুলি আপনার ডিভাইসে ভাইরাসও ইনস্টল করতে পারে, তাই পরের বার ভুল করেও অজানা লিঙ্কগুলিতে ক্লিক করবেন না।

ইমেলের সাহায্যেও আসে-

আপনি যদি কোনও অজানা ইমেল, মেসেজ পান বা কোনও ব্যক্তি হোয়াটসঅ্যাপে লিঙ্ক শেয়ার করেন। মনে করুন কোনও অফারের লিঙ্ক, কোনও সিনেমার লিঙ্ক। তাহলে আগেই সেই অজানা লিঙ্কে ক্লিক করার মতো ভুল করবেন না।

জাল সাইটে যাওয়া-

ভুল করেও কোনও সন্দেহজনক সাইট ভিজিট করবেন না। এতে বিরাট বড় বিপদ ডেকে আনবেন। কারণ জাল সাইটগুলিতে ম্যালওয়ার সেট করে থাকে। ম্যালওয়ার হল এক ধরনের ভাইরাস। আর এই ধরনের জাল সাইট ভিজিট করার পর যে কোনও লিঙ্কে ক্লিক করলে আপনার ডিভাইসে ভাইরাস আসার সম্ভাবনা বেড়ে যায়।

APK ফাইলের সাহায্যে-

Android ফোনে Google Play Store আছে এবং Apple iPhone এর অ্যাপ স্টোর আছে। এমন পরিস্থিতিতে, আপনি যদি এই দু’টি অফিসিয়াল স্টোরে কোনো অ্যাপ খুঁজে না পান, তাহলে এটি ভুল করেও হয়। কোনও তৃতীয় পক্ষের মাধ্যমে APK ফাইলের সাহায্যে অ্যাপটি ইনস্টল করতে ভুল করবেন না।

Wi-Fi-এর সমস্যাও হতে পারে-

অনেকেই বিভিন্ন জায়গায় বিনামূল্যের Wi-Fi কানেক্ট করে নেয়। হোটেল বা রেস্তোরাঁয় গিয়ে বিনামূল্যে Wi-Fi কানেক্ট করবেন না। এতে বিভিন্ন ভাইরাস আপনার ফোনে ঢুকে যেতে পারে।

Related posts

Promate নিয়ে এলো ছোট্ট ট্রান্সপারেন্ট চার্জার

Rubaiya Tasnim

পররাষ্ট্রমন্ত্রীকে শুভেচ্ছা জানাই, লন্ডনের প্রবাসীরা

Asma Akter

স্যাম অল্টম্যান বরখাস্ত চ্যাটজিপিটির নির্মাতা ও ওপেনএআইয়ের সিইও

Rubaiya Tasnim

Leave a Comment