বিশেষ সংবাদসর্বশেষ

শুধু টাকাই পারে মানুষের জীবনে প্রকৃত সুখ আনতে : গবেষণা

money-pickynews24

টাকা দিয়ে কী সুখ কেনা যায়? যুগ যুগ ধরে চলে আসা এই সামান্য প্রশ্নের রয়েছে নানা মুনির নানা মত। কারোর মতে, জীবনের সুখ-শান্তির জন্য অর্থের প্রয়োজন নেই। আবার কেউ মনে করে, টাকা থাকলেই জীবনে সুখ আসতে পারে। তবে সত্যিই টাকা দিয়ে সুখ কেনা যায় কিনা সেই নিয়ে আজও তর্ক অব্যাহত। কিন্তু সাম্প্রতিক একটি গবেষণায় সেই ধন্দের কিছুটা হলেও অবসান হয়েছে। কীভাবে? জানা যাক।

সম্প্রতি একটি গবেষণা প্রমাণ করে দিয়েছে যে টাকাই সুখের আসল চাবিকাঠি। এককথায় সুখ কিনতে জীবনে টাকা লাগেই। এমনই তথ্য দিয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান। প্রবাদপ্রতিম অর্থনীতিবিদ এই বিষয়ে একটি গবেষণাপত্রও প্রকাশ করেছেন। আর সেই গবেষণার মূল তত্ত্ব হল শুধু টাকাই পারে মানুষের জীবনে প্রকৃত সুখ আনতে।

২০১০ সালে ড্যানিয়েল কাহনেম্যান সুখের জন্য অর্থ কতটা নির্ভর করে তা নিয়ে একটি সমীক্ষা করেছিলেন। যার ফলাফলেই ছিল চমকে দেওয়ার মতো তথ্য‌। সমীক্ষায় দেখা গিয়েছে, কোনও মানুষের কাছে ৭৫ হাজার ডলার অর্থাৎ ৬২ লাখ টাকা থাকলেই তিনি সবচেয়ে বেশি সুখী হন। তবে আয় বাড়লেও আনন্দ বাড়বে না। কিন্তু নতুন গবেষণায় উঠে এসেছে এক অন্য তথ্য। যেখানে বলা হয়েছে, আয় যত বেশি আনন্দের মাত্রাও তত বেশি হবে।

২০১০ সালের সেই গবেষণার ফল এতটাই জনপ্রিয় হয়েছিল যে সংশ্লিষ্ট পরীক্ষার ফল দেখে একটি ক্রেডিট কার্ড বিক্রেতা সংস্থা তাদের কর্মীদের মাইনে বাড়িয়েও দিয়েছিল। সেই কোম্পানি কর্মচারীদের ন্যূনতম বেতন ৬২ লাখ টাকা করেছিল। এমনকী এর জন্য নিজেদের বেতনও কমিয়ে ফেলেন ঊর্ধ্বতনদের কয়েকজন। এখন এই নতুন গবেষণাটি চলতি বছর ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেসের কার্যপ্রণালীতে প্রকাশিত হয়েছে।

অন্যদিকে, সম্প্রতি গবেষণায় কাহনেম্যান ব্যাখ্যা করেন, সুখের অনেক নির্ধারক রয়েছে। তার মধ্যে একটি হল অর্থ। আর সেই অর্থই সুখের একমাত্র গোপন চাবিকাঠি। যা মানুষের জীবনে সুখ বাড়াতে অনেকটাই সাহায্য করে।

সংশ্লিষ্ট বিষয় নিয়ে আমেরিকায় ১৮ থেকে ৬৫ বছর বয়সী কয়েক হাজার মানুষের মতামত নেওয়া হয়েছিল। আর সেখান থেকেই এই তথ্য উঠে এসেছে যে সুখের সঙ্গে অর্থ অঙ্গাঙ্গিকভাবে জড়িত। অর্থাৎ জীবনে অর্থ থাকলেই সুখী হওয়া যায়।

Related posts

কি কারণে মেয়েকে নিয়ে বচ্চন পরিবার থেকে বেরিয়ে গেছেন ঐশ্বরিয়া

Mehedi Hasan

স্ক্যামাররা বয়স্কদের ওপর আক্রমণ বাড়াচ্ছে

Rubaiya Tasnim

নিউইয়র্ক সিটি: আকস্মিক বন্যার কারণে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে

Megh Bristy

Leave a Comment