সর্বশেষ

বিশ্বের সবচেয়ে বড় মশা!

mosquito-pickynews24

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এটি “হলোরাসিয়া মিকাডো (Holorussia Mikado)” প্রজাতির বিশ্বের বৃহত্তম মশা। এই মশাটি খুবই বিষাক্ত।এর কামড়ের ২০ সেকেন্ডের মধ্যে একজনের মৃত্যু হয়। তাহলে চলুন দেখে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর মশার তালিকায় কাদের নাম রেখেছেন বিজ্ঞানীরা।

২০১৭ সালের আগস্টে সিচুয়ান প্রদেশের মাউন্ট কুইংচেং নামে একটি স্থান থেকে এ মশাটিকে প্রথম পাওয়া যায়। জানা গিয়েছে, দানবাকৃতির এ মশার প্রজাতিটির প্রথম দেখা মেলে ১৮৭৬ সালে জাপানে। এই মশা দেখতে এতটাই বড় যে এর ডানার বিস্তার ১১ সেন্টিমিটার পর্যন্ত।

ব্রিটিশ পতঙ্গবিজ্ঞানী জন ওয়েস্টউড এর নামকরণ করেন। এ প্রজাতির মশার প্রসারিত পাখার দৈর্ঘ্য সাধারণত হয় আট সেন্টিমিটার।চিনের পশ্চিমাঞ্চলে এ মশাটিকে ডাকা হয় ‘সারস মশা’। বেঢপ আকৃতির কারণে এরা তেমন উড়তে পারে না। অনেকটা লাফানোর ভঙ্গিতে এরা চলাফেরা করে।এদের খুঁজে পাওয়া খুবই কষ্টকর। অনেক ঘন গাছপালা সমৃদ্ধ জঙ্গলে লুকিয়ে থাকতে পছন্দ করে। পৃথিবীতে প্রায় ১০ হাজারেরও বেশি প্রজাতির মশার বসবাস।এরমধ্যে খুববেশি হলে ১০০ টি প্রজাতি রক্ত খায়। আর বাকিরা বিভিন্ন রোগ-জীবাণুর সংক্রমণের কারণ। তবে প্রাণ কেড়ে নিতে ২০ সেকেন্ড সময় লাগে।

Related posts

নামাজের সময়সূচি: ২ মার্চ ২০২৪

Asma Akter

সরকারি কর্ম কমিশন (পিএসসি)৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা দেখারকার্যক্রম চা লাচ্ছে

Asma Akter

কম দামে গরুর মাংস বিক্রি করে তোপের মুখে ব্যবসায়ী

Megh Bristy

Leave a Comment