সর্বশেষ

দূষিত শহরের তালিকায় শীর্ষে ‘ঢাকা’!

dhaka-pickynews24

বিশ্বের দূষিত শহরের তালিকায় ফের শীর্ষে উঠে এসেছে ঢাকা। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সকাল ৯টা ৩০ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৩২০ নিয়ে রাজধানীর বাতাসের মান “ঝুঁকিপূর্ণ”অবস্থায় রয়েছে। এর আগে চলমান ডিসেম্বর মাসে একাধিকবার দূষিত শহরের তালিকায় শীর্ষে উঠে আসে ঢাকা।

মঙ্গলবার সকালে বসনিয়া ও হার্জেগোভিনার সারায়েভো, ভারতের কলকাতা এবং দিল্লি যথাক্রমে ২৪৪, ২১৩ এবং ২১৩ একিউআই স্কোর নিয়ে তালিকার দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে।

১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে “অস্বাস্থ্যকর” বলে মনে করা হয়। এ ছাড়া, ২০১ থেকে ৩০০ একিউআই স্কোরকে “খুব অস্বাস্থ্যকর” এবং ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে “ঝুঁকিপূর্ণ” হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়। এ বছর একাধিকবার দূষিত শহরের তালিকায় শীর্ষে উঠে আসে ঢাকা।

Related posts

শাকিব এর পরিবর্তে ‘কবি’ চরিত্রে রাজ

Suborna Islam

২০২৭ সাল থেকে কুকুরের মাংস বিক্রি নিষিদ্ধ করল দ. কোরিয়ায়!

Megh Bristy

কেন হিমালয়ে নগ্ন হয়ে ঘুরছেন বলিউড অভিনেতা বিদ্যুৎ জামওয়াল

Mehedi Hasan

Leave a Comment