তথ্যপ্রযুক্তিসর্বশেষ

বড়দিনে বড় বিপদ নেমে এল পৃথিবীতে

asteroids

আজ ২৫ ডিসেম্বর, ক্রিসমাসের এই দিনে পৃথিবী ২টি গ্রহাণুর মুখোমুখি হবে। আর বিজ্ঞানীদের মতে, এই দু’টি গ্রহাণু পৃথিবীর অনেকটাই কাছে চলে আসবে। এ কারণে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা একটি সতর্কতা জারি করেছে। নাসার জেট প্রপালশন ল্যাবরেটরি (নাসা জেপিএল) পৃথিবীর কাছাকাছি আসা গ্রহাণু সম্পর্কে প্রতিদিন বিশ্ববাসীকে কোনও না কোনও তথ্য দেয়। চলতি বছরে ২৪ ডিসেম্বরও দু’টি গ্রহাণু পৃথিবীর কাছাকাছি এসেছিল। তবে বিজ্ঞানীরা এবার নতুন তথ্য প্রকাশ করেছে। এতে শুধুই বিশ্ববাসীর ঘুম ওড়েনি, সেই সঙ্গে বিজ্ঞানীরাও হতবাক। কারণ কোনও গ্রহাণু পৃথিবীতে এসে পড়লে, তার ফলাফল কী হতে পারে, তা অনেকেরই জানা। এমনটাও বিশ্বাস করা হয় যে, গ্রহাণুর সংঘর্ষের ফলে সৃষ্ট ধ্বংসের কারণে লক্ষ লক্ষ বছর আগে পৃথিবী থেকে ডাইনোসররা নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল।

কতটা কাছে রয়েছে দু’টি গ্রহাণু?

পৃথিবীকে যে২টি নতুন গ্রহাণুর মুখোমুখি হতে হবে। এর মধ্যে প্রথম গ্রহাণু হল – (2023 YT)। নাম অনুসারে, এই গ্রহাণুটি এই বছর আবিষ্কার করা হয়েছে। অ্যাটন গ্রুপের গ্রহাণুটি যখন পৃথিবীর কাছাকাছি আসবে তখন দুটির মধ্যে দূরত্ব হবে ২৩ লাখ ৪০ হাজার কিলোমিটার। এর আয়তন প্রায় ৬৩ ফুট, যা প্রায় একটি বাড়ির মতোই বড়। আপনার কাছে এই দূরত্বটা অনেকটা মনে হলেও, মহাকাশবীদদের কাছে এটি সামান্য। তবে বিজ্ঞানীদের মতে, এই গ্রহাণুগুলো ও পৃথিবীর মধ্যে সংঘর্ষের কোনও সম্ভাবনা নেই। তবে বিজ্ঞানীরা পৃথিবী থেকে দূরে সরে যাওয়া পর্যন্ত উভয় গ্রহাণুকেই পর্যবেক্ষণ করবেন।

দ্বিতীয় গ্রহাণুটি কতটা কাছে?

আজ পৃথিবীর কাছাকাছি আরও যে একটি গ্রহাণু আসছে, অর্থাৎ দ্বিতীয় গ্রহাণুর নাম হল – (2023 XK16)। এর আকার প্রায় ১২০ ফুট, যা একটি বিমানের মতো বড়। এটি ৩৩ লাখ৪০ হাজার কিলোমিটার দূরত্বে রয়েছে। তবে আরও কাছে এলে পৃথিবীর উপর আচড়ে পড়তে পারে। তবে তার সম্ভাবনা অনেকটাই কম। দুটি গ্রহাণুর ওপরই নজর রাখছেন বিজ্ঞানীরা। তাদের দিকের কোনও পরিবর্তন হবে না বলেই জানাচ্ছেন তাঁরা।

Related posts

উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য নতুন অ্যাপ আনল হোয়াটসঅ্যাপ

admin

ইমেইল অ্যাড্রেস লিঙ্ক যেভাবে করবেন হোয়াটসঅ্যাপে

Rubaiya Tasnim

আজ দেশে ফিরছেন তামিম

Megh Bristy

Leave a Comment