কৃষি

চট্টগ্রাম নগরের বাজারগুলোতে আলুর দাম চড়া

pickynews24

মৌসুম শুরু হওয়ার পর বাজারে এসেছে নতুন আলু। পাশাপাশি পুরোনো আলুও আছে। তবু আলুর দাম কমছে না। চট্টগ্রাম নগরের বাজারগুলোতে খুচরা পর্যায়ে নতুন আলু প্রতি কেজি গড়ে ৭৫ টাকা দরে বিক্রি হচ্ছে। অথচ একই আলু পাইকারি আড়তে বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৭ টাকায়।

এদিকে নতুন আলু এলেও খুচরা বাজারে এখনো পুরোনো আলুর দাম চড়া। পুরোনো আলু বিক্রি হচ্ছে ৮০ থেকে ৮৫ টাকা কেজি দরে। তবে পাইকারি আড়তে পুরোনো আলুর দাম প্রতি কেজি ৬০ টাকা।

মৌসুম চললেও আলুর দাম চড়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন, ভারতীয় আলু আমদানি বন্ধ ও দেশীয় আলুর সরবরাহ কম থাকায় দাম বেড়েছে। তবে আড়তদারেরা বলছেন, সরবরাহ কম থাকায় দাম কিছুটা বাড়তি। তবে খুচরা ব্যবসায়ীরা বেশি মুনাফা করার জন্যই বাড়তি দাম নিচ্ছেন।

রিয়াজউদ্দিন বাজারের একজন আড়তদার শাহাবউদ্দিন শিহাব। তিনি প্রথম আলোকে বলেন, বর্তমান বাজারে আড়তে সাধারণ মানের প্রতি কেজি আলু ৪৫ থেকে ৪৭ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে সরবরাহ কিছুটা কম। শুক্রবার রিয়াজউদ্দিন বাজারে আলু এসেছে ৯ গাড়ি, যা প্রায় ১১৭ টন

কয়েক মাস ধরে আলুর দাম চড়া। গত অক্টোবরের শেষে আলুর দাম সর্বোচ্চ ৭০ টাকায় পৌঁছায়। এরপর ভারত থেকে আলু আমদানির অনুমতি দেয় সরকার। তবে এখন আলু আমদানি হচ্ছে না।

আড়তদারেরা বলছেন, বৃষ্টির কারণে আলুর জোগানে ঘাটতি হয়েছে। এই ঘাটতি পূরণে আরও কিছুদিন আলু আমদানি করার প্রয়োজন ছিল। আলুর এমন ঘাটতির কারণেই দাম বাড়তি বাজারে।

অন্য সবজির দামও চড়া
চট্টগ্রামের খুচরা বাজারগুলোতে শীতের সবজি এসেছে। তবে এরপরও বাজারে এখনো সবজির দাম চড়া। অধিকাংশ সবজির কেজি ৫০ টাকার বেশি। খুচরা বাজারগুলোতে শিম প্রতি কেজি ৬০ থেকে ৯০ টাকা, ফুলকপি ৫০ থেকে ৬০ ও গাজর ৫৫ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে আজ।

 

 

Related posts

চট্টগ্রামে বেলারুশের মেয়ে ছাদবাগান গড়ে তুললেন

Rubaiya Tasnim

প্রথমবারের মতো সূর্যমুখী চাষ করে সফল খাগড়াছড়ির রামগড়ের কৃষক

Asma Akter

গফরগাঁওয়ে ব্লাস্ট রোগে আক্রান্ত বোরো ধানের ক্ষেত দিশেহারা কৃষক

Rishita Rupa

Leave a Comment