সর্বশেষ

এই বছর থেকে জরুরি আধার কার্ডের কাজে লাগবে টাকা

Pickynews24

নতুন বছর শুরু হতেই অনেক নিয়মের পরিবর্তন হয়েছে। এমনিতেই LPG গ্যাসের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করা নিয়ে মানুষ হিমসিম খাচ্ছে। তার উপর এবার দরকারি কিছু কাজের জন্য আপনার পকেট থেকে টাকা খসবে। আধার কার্ড থেকে শুরু করে ITR ফাইল করা পর্যন্ত অনেক নিয়মে পরিবর্তন এসেছে।

আপনি যদি আধার কার্ড আপডেট করতে চান, তাহলে আপনাকে ফি দিতে হবে। যেখানে আগে আধার কার্ড আপডেট করার জন্য কোনও ফি দিতে হত না। 31 ডিসেম্বর 2023 পর্যন্ত আধার সম্পূর্ণ বিনামূল্যে আপডেট করা গিয়েছে। জানুয়ারী 1, 2024 থেকে, যে কোনও ধরনের পরিবর্তন করতে আপনাকে 50 টাকা দিতে হবে। অর্থাৎ এই নতুন বছরে শুরু হতেই আপনি যদি আধার কার্ড আপডেট করতে যান, তাহলে খরচা করতে হবে। আর বিনামূল্যে হবে না।

আইটিআর ফাইল করার শেষ তারিখ ছিল 31 ডিসেম্বর 2023। নির্ধারিত সীমার আগে এটি না করলে এমন ব্যক্তিদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া যেতে পারে। এমনটা আগেই জানানো হয়েছিল। দেরিতে আইটিআর ফাইল করার জন্য 5,000 টাকা জরিমানাও করা যেতে পারে। এই জরিমানা যাদের আয় 5 লাখ টাকার বেশি তাদের জন্য, যেখানে 5 লাখ টাকার কম আয়ের ব্যবহারকারীদের 1000 টাকা জরিমানা করা যেতে পারে। ফলে আপনি যদি এই তারিখের মধ্যে না করে থাকেন, তাহলে এবার আপনাকে সমস্যায় পড়তে হতে পারে।

সিম কার্ড সংক্রান্ত নিয়মেও পরিবর্তন এসেছে। অর্থাৎ এখন আপনাকে একটি সিম কার্ড পেতে ই-ভ্যারিফিকেশন করতে হবে। তাছাড়া সিম কার্ড দেওয়া হবে না। যদিও আগে এমনটা হয়নি। এই নিয়মও কার্যকর হয়েছে 1 জানুয়ারি 2024 থেকে। তবে নতুন সিম কার্ড পেতে কোনও সমস্যা হবে না। কিন্তু এবার থেকে সিম কার্ড দেওয়ার আগে সম্পূর্ণ তদন্ত করা হবে। তবেই আপনি সিম কার্ড হাতে পাবেন।

Related posts

প্রতারকের ফাঁদে পড়ে ১ লাখ ৬০ হাজার টাকা খোয়ালেন দীঘি

Megh Bristy

অষ্টমবারের মতো জাতীয় সংসদ সদস্য হিসেবে শপথ নিলেন শেখ হাসিনা

Megh Bristy

ছন্দে ফিরছে বান্দরবান

Megh Bristy

Leave a Comment