লাইফ স্টাইলস্বাস্থ্য

চোখ ভালো রাখতে নিয়মিত খেতে পারেন মিষ্টি আলু

pickynews24

আজকাল চোখের সমস্যায় ছোট-বড় সবাই ভুগছেন। এর মূল কারণ হলো দিনের বেশিরভাগ সময়ই মোবাইল, কম্পিউটারের স্ক্রিনের দিকে তাকিয়ে দিন কাটান সবাই। এসব যন্ত্রের স্ক্রিন থেকে বেরিয়ে আসে নীল আলো। আর এই আলো চোখের জন্য অত্যন্ত ক্ষতিকর।

এমনকি এই আলোর কারণে চোখ নষ্ট হতে থাকে ও ড্রাই আইজের মতো সমস্যার ফাঁদে পড়ার ঝুঁকিও বাড়ে। একই সঙ্গে অল্প বয়সেই পিছু নিতে পারে ম্যাকুলার ডিজেনারেশনের মতো জটিল অসুখ।

তাই তো চোখের হাল ফেরাতে চাইলে আপনাকে স্ক্রিন টাইম কমাতেই হবে। আর তার পাশাপাশি ডায়েটে রাখুন মিষ্টি আলু। এই সবজি চোখের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করবে।

জানলে অবাক হবেন, এই অবহেলিত সবজিতে আছে পর্যাপ্ত পরিমাণে বিটা ক্যারোটিন। আর এই উপাদান শরীরে প্রবেশ করার পর ভিটামিন এ’তে রূপান্তরিত হয়। তাই চোখ ভালো রাখতে নিয়মিত খেতে পারেন মিষ্টি আলু।

এই আলুতে আরও আছে উপকারী অ্যান্টি অক্সিডেন্টের ভাণ্ডার। যা বয়সজনিত চোখের সমস্যার ঝুঁকি কমায়। একই সঙ্গে এসব অ্যান্টি অক্সিডেন্টের গুণে ছানি, গ্লুকোমার মতো জটিল অসুখের ফাঁদও এড়িয়ে চলা সম্ভব হবে।

শুধু চোখের স্বাস্থ্য নয়, বরং পুরো শরীরেরও খেয়াল রাখে এই সবজি। এটি ইমিউনিটি বাড়াতে পারে। ফলে সহজেই এড়িয়ে যেতে পারবেন একাধিক সংক্রামক অসুখের ফাঁদ।

Related posts

জেনে নিন দীর্ঘদিন ধরে কাশি সারানোর উপায়।

Asma Akter

‘ফ্রাইড রাইস সিনড্রোম’ হতে পারে বাসি ভাত খেলে

Asma Akter

মাইগ্রেন থেকে বাঁচতে চাইলে খেতে হবে যেসব খাবার

Megh Bristy

Leave a Comment