বাংলাদেশেসর্বশেষ

বাউবিতে পড়ার সুযোগ ৬ দেশে প্রবাসীদের!

বাউবি-pickynews24

প্রবাসী বাংলাদেশিদের অসমাপ্ত শিক্ষা কার্যক্রম সম্পন্ন করার জন্য বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) বিশ্বের পাঁচটি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে। সৌদি আরব, কাতার, কুয়েত, ইতালি ও দক্ষিণ কোরিয়ার পর এবার এই তালিকায় যোগ হয়েছে সংযুক্ত আরব আমিরাত। মধ্যপ্রাচ্যের এই দেশটিতে বর্তমানে প্রায় দশ লাখের বেশি বাংলাদেশি বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছেন, যাদের অধিকাংশের বয়স ২০ থেকে ৪৫ বছরের মধ্যে। নানা কারণে শিক্ষা কার্যক্রম অসমাপ্ত রেখে যাওয়া প্রবাসীর সংখ্যাও কম নয়। বৃহত্তর এই প্রবাসীদের শিক্ষা কার্যক্রম সম্পূর্ণ করতে দীর্ঘদিন ধরেই দেশটিতে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) শাখা চালুর দাবি করে আসছেন তারা। এই দাবির মুখে সেখানেও এবার কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। দেশটি কর্মরত ও বসবাসরত বাংলাদেশি অভিবাসী বা বংশোদ্ভূতরা বাউবির এই সুযোগ গ্রহণ করতে পারবেন।

জানা গেছে, এসএসসি ও এইচএসসি প্রোগ্রাম চালুর মাধ্যমে দেশটিতে ভর্তির প্রক্রিয়া শুরু করা হয়েছে। প্রাথমিকভাবে বাউবি’র বহিঃবাংলাদেশ (নিশ-২) প্রোগ্রামের অধীনে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে (২০২৪ ব্যাচ) এসএসসি ও এইচএসসিতে মানবিক ও ব্যবসা শিক্ষা শাখায় ভর্তি নির্দেশিকা প্রকাশ করা হয়। ২০ ফেব্রুয়ারি পর্যন্ত এই দুটি প্রোগ্রামের জন্য অনলাইনে ভর্তির আবেদন করতে পারবেন প্রবাসীরা। সংযুক্ত আরব আমিরাতে এই কার্যক্রমের সমন্বয় করবে দুবাই বাংলাদেশ কনস্যুলেট।

দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেটের প্রথম সচিব (প্রেস) আরিফুর রহমান জানান, প্রথমবার সংযুক্ত আরব আমিরাত প্রবাসীদের জন্য বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে (বাউবি) অধ্যয়নের সুযোগ এসেছে। এতে করে দেশটিতে থাকা প্রবাসীরা তাদের অসমাপ্ত শিক্ষা কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। ভর্তি নির্দেশিকা অনুযায়ী এসএসসি ১ম বর্ষের জন্য ৫১৫ দিরহাম ও এইচএসসি ১ম বর্ষের জন্য ৬৬০ দিরহাম ফি নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীরা জনতা ব্যাংক দুবাই শাখায় বাউবি’র অ্যাকাউন্টে এই ফি জমা করে জমা রশিদের মূল কপি ও সম্পন্নকৃত অনলাইন ভর্তি আবেদনের হার্ডকপি কনস্যুলেটের শিক্ষা উইংয়ে জমা করতে হবে।

বাউবি’র কার্যক্রম পরিচালনার বিষয়ে সন্তোষ প্রকাশ করেন প্রবাসীরা। তারা জানান, অধিকাংশ প্রবাসী কর্মের সন্ধানে মধ্যপ্রাচ্যে আসেন একেবারে খালি হাতে। ভাষা জ্ঞানের স্বল্পতা, অদক্ষতা ও শিক্ষাগত দিক থেকে পিছিয়ে থাকায় অন্যান্য দেশের শ্রমিকদের তুলনায় কম মজুরিতে কাজ করতে হয় তাদের। অনেকে আবার এসএসসি শেষ করে বা এইচএসসি অধ্যায়নরত অবস্থায় প্রবাসী হচ্ছেন। হঠাৎ করে শিক্ষাঙ্গন ছেড়ে আসা যুবকরা প্রবাসে পা রাখলে বুঝতে পারেন, দেশে আরেকটু পড়ালেখার প্রয়োজন ছিল। আরও দুই একটি সার্টিফিকেট অর্জন করা গেলে মানসম্মত কাজ ও কর্মস্থলে পদোন্নতির সুযোগ ছিল। কিন্তু প্রবাসে সেই সুযোগ আর পান না তারা। তাই কম মজুরিতে শ্রম বিক্রি করতে বাধ্য হতে হয়। আমিরাতে চালু হওয়া বাউবির এই কার্যক্রম তাদের আশার আলো দেখাচ্ছে।

আমিরাতের বাংলাদেশ কমিউনিটির নেতা নওশের আলী বলেন, ‘বিশ্বের সমৃদ্ধশালী দেশগুলোর মধ্যে যোগ্য ও দক্ষ শ্রমিকের প্রতিযোগিতা চলছে। নিজের পড়ালেখা সম্পূর্ণ করতে পারলে প্রতিযোগিতার বাজারে প্রবাসী বাংলাদেশিরাও যোগ্যতা যাচাইয়ে একটি সুযোগ পাবেন। বাড়বে কর্মস্থলে পদোন্নতির সম্ভাবনা। এজন্য দীর্ঘদিন ধরে আমিরাতে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শাখা চালু করার দাবি করে আসছি। যাতে প্রবাসীরা তাদের অসম্পূর্ণ পড়ালেখা সম্পূর্ণ করতে পারেন। এবার সেই সুযোগ এলো।’

বাউবি সূত্রে জানা গেছে, আমিরাতের মতো একইভাবে এসএসসি ও এইচএসসি প্রোগ্রামে ভর্তির আবেদন করতে পাবেন সৌদি আরব, কাতার, কুয়েত ও ইতালি প্রবাসীরা।  আর দক্ষিণ কোরিয়ার প্রবাসীরা ভর্তি হতে পারবেন এইচএসসি প্রোগ্রামে। আগ্রহী শিক্ষার্থীরা এসব দেশে বাংলাদেশ দূতাবাসের সহযোগিতা নিতে পারবেন। এসএসসির আবেদনের ক্ষেত্রে জেএসসি/জেডিসি/ অষ্টম শ্রেণি বা সরকার স্বীকৃত সমমানের পরীক্ষায় উত্তীর্ণ সনদ জমা করতে হবে। এক্ষেত্রে ১ম বর্ষের ফি ১৪০ ডলার ও ২য় বর্ষের ফি ১৫০ ডলার। ১ম বর্ষে ভর্তির সময় প্রথম বর্ষের নির্ধারিত ফি ও ২য় বর্ষে ভর্তির সময় দ্বিতীয় বর্ষের নির্ধারিত ফি জমা দিতে হবে। এ ছাড়া এইচএসসির আবেদনের ক্ষেত্রে এসএসসি/দাখিল/ ও লেভেল বা সরকার স্বীকৃত সমমান পরীক্ষায় উত্তীর্ণ সনদ জমা করতে হবে। এতে ফি ধরা হয়েছে ১ম বর্ষের জন্য ১৮০ ডলার ও ২য় বর্ষের ফি ১৬৫ ডলার।

Related posts

জেনে নিন ফোন নম্বর ডিলিট হয়ে গেলে ফিরে পাবেন কিভাবে

Asma Akter

অভিনব পদ্ধতিতে ঝাড়-ফুঁক ও পানি পড়া দিয়ে নির্বাচনী প্রচারণা!

Megh Bristy

ইংরেজি নববর্ষের ইতিহাস কি ?

Suborna Islam

Leave a Comment