আন্তর্জাতিক

২ লাখ টাকায় বিক্রি একটি লেবু

২ লাখ টাকায় বিক্রি একটি লেবু

একটি লেবুর দাম ২ লাখ টাকা। এ কথা শুনলে যে কারোই চোখ কপালে ওঠার কথা। কিন্তু চোখ কপালে ওঠার মতোই এমন এক ঘটনা ঘটেছে যুক্তরাজ্যে। সেখানে একটি লেবু বিক্রি হয়েছে ১ হাজার ৪১৬ পাউন্ডে, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় দুই লাখ টাকা।

দ্য সান, ইউপিআই, হিন্দুস্তান টাইমসসহ বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, যুক্তরাজ্যের শর্পশায়ার শহরে ব্রিটেলস অকশনিয়ার্স নামের একটি নিলামকারী প্রতিষ্ঠান সম্প্রতি একটি লেবু নিলামে তুলে ১ হাজার ৪১৬ পাউন্ডে বিক্রি করেছে।

তবে দামের চেয়ে আলোচনা বেশি এখন লেবুটির বয়স নিয়ে। বলা হচ্ছে, লেবুটি ২৮৫ বছরের পুরনো। বাড়ির একটি পুরনো আলমারির ড্রয়ারের কোনায় পড়ে ছিল সেটি।

নিলামকারী প্রতিষ্ঠান ব্রিটেলস জানিয়েছে, শর্পশায়ারের এক ব্যক্তির কাছে উনিশ শতকের একটি আলমারি ছিল। আলমারিটি ছিল তার প্রয়াত চাচার। সেটি নিলামে তোলার জন্য আলোকচিত্রী দিয়ে এর ছবি তুলছিলেন তিনি। এ সময় ওই আলমারির ড্রয়ারে একটি শুকনো লেবু দেখতে পান তারা।

ব্রিটেলস আরও জানায়, ওই লেবুর গায়ে লেখা ছিল, ‘লেবুটি ১৭৩৯ সালের ৪ নভেম্বর মি. পি লু ফ্রানচিনির পক্ষ থেকে মিস ই বাক্সটারকে দেয়া হলো।’

এরপর হিসাব করে দেখা যায়, লেবুটি দীর্ঘকাল ধরেই আলমারির ড্রয়ারে পড়ে আছে। এরপর পরিবারের পক্ষ থেকে ওই লেবু নিলামে তোলার সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে, ২৮৫ বছরের পুরনো লেবুটি নিয়ে মানুষের মধ্যে ব্যাপক কৌতুহলেরও সৃষ্টি হয়েছে। ফলে নিলামকারী প্রতিষ্ঠানের কর্মীদের অবাক করে নিলামে এটির দাম উঠে যায় ১৪০০ পাউন্ডে।

Related posts

পাকিস্তানে নির্বাচন কমিশন কার্যালয়ের সামনে বিস্ফোরণ

Samar Khan

ইসরায়েলি হামলায় গাজায় নিহত সংখ্যা বেড়ে ১৮,৬০০

Suborna Islam

ইমরান খান ও তার স্ত্রীকে ১৪ বছরের কারাদণ্ড দিলেন আদালত।

Megh Bristy

Leave a Comment