সর্বশেষ

দুনিয়ার সবচেয়ে বড় সাপ কি অ্যানাকোন্ডা?

দুনিয়ার সবচেয়ে বড় সাপ কি অ্যানাকোন্ডা?

বিশ্বের সবচেয়ে বড় সাপের কথা বললেই প্রথমে আপনার কোন সাপের কথা মাথায় আসে? অনেকেই যদিও গ্রিন অ্যানাকোন্ডার নাম নেবেন। এটি অ্যামাজন জঙ্গলে পাওয়া যায়। শুনলে অবাক হবেন, এই বিরাট সাপের শরীরে বিষ নেই। কিন্তু এই গ্রিন অ্যানাকোন্ডা এতটাই বড় হয় যে, সহজেই যে কাউকে গিলে ফেলতে পারে। তাদের দৈর্ঘ্য ৬ থেকে ১০ মিটার পর্যন্ত হয়। আপনি যদি মনে করেন, এই সাপটি বিশ্বের সবচেয়ে বড়। তবে আপনি ভুল। এই গ্রিন অ্যানাকোন্ডার থেকেও বড় সাপ রয়েছে। এখনও পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় সাপ ছিল টাইটানোবোয়া।

ডাইনোসরের যুগে এই সাপগুলো পাওয়া গিয়েছিল। তারা এতটাই বিশাল ছিল যে সহজেই যে কাউকে গিলে ফেলতে পারত। এমনকি সবচেয়ে বড় প্রাণীকে গ্রাস করার ক্ষমতা রাখত এই সাপ। এই কারণেই কেউ কেউ এই সাপকে দানব সাপও বলে। এই সাপগুলির ওজন প্রায় ১৫০০ কেজি এবং৫০ লম্বা ছিল।

এই সাপগুলি প্রথম ২০০৯ সালে কলম্বিয়াতে দেখা গিয়েছিল। তারপর থেকেই বিভিন্ন গবেষণার মাধ্যমে উঠে আসতে থাকে একের পর এক নতুন তথ্য। আসলে তাদের জীবাশ্ম কলম্বিয়াতে দেখা গিয়েছিল। তারপরে তখন থেকে সেই সাপ বিশ্বের বৃহত্তম সাপ হিসাবে বিবেচিত হয়েছিল। অর্থাৎ বুঝতেই পারছেন এই সাপ ডাইনোসরের যুগের। ফলে বর্তমানে খুঁজে পাওয়া কঠিন।

আপনি জেনে অবাক হবেন যে ২০১৮ সালে, কিছু আমেরিকান বিজ্ঞানী দাবি করেছিলেন এই সাপগুলি এখনও অ্যামাজন নদীর কোথাও লুকিয়ে আছে। অ্যামাজন নদী পৃথিবীর সেই সব বড় নদীগুলির মধ্যে একটি, যা সম্পর্কে মানুষ এখনও সবকিছু জানে না। অনেকেই এই সাপের নাম জানেন না। এই সাপটির নাম দেওয়া হয়েছিল টাইটানোবোয়া। কারণ বিজ্ঞানীরা বিশ্বাস করতেন যে, এই সাপটি টাইটানিক জাহাজের মতোই বড়। যদিও তা বিভিন্ন গবেষণায় প্রমাণ করা গিয়েছিল।

আরো পড়ুন: ইজরায়েলের বিমান হামলায় ২৪ ঘণ্টায় ২০১ জনের মৃত্যু

Related posts

যে ছবি বদলে দিয়েছে মৌনির ক্যারিয়ার

Suborna Islam

বিড়ালে মুখ দেওয়া পানি দিয়ে অজু-গোসল করা যাবে কি?

Asma Akter

সমস্যায় পড়েছেন ইলনের ‘এক্স’ ব্যবহারকারীরা

Megh Bristy

Leave a Comment