ইসলাম ধর্ম

ইসলামে বাজি ধরা ও জুয়া হারাম

pickynews24

ক্রিকেট বা অন্য কোনো খেলাকে কেন্দ্র করে বাজি ধরা এক ধরনের জুয়া যা থেকে একটি পক্ষ বিনা কারণে লাভবান হয়, অপরপক্ষের ক্ষতি হয়। এ কারণে মানুষের মধ্যে শত্রুতা, ঘৃণা-বিদ্বেষ সৃষ্টি হয়। অনেক ক্ষেত্রে মারামারি, খুন ইত্যাদি গুরুতর ঘটনাও ঘটে।

ইসলামে এ ধরনের বাজি ও জুয়া হারাম। কোরআনে মদ ও জুয়াকে নাপাক বস্তু এবং শয়তানের কাজ বলা হয়েছে। এগুলো থেকে দূরে থাকার নির্দেশ দিয়ে আল্লাহ বলেছেন, শয়তান মদ-জুয়ার মাধ্যমে মানুষের মধ্যে শত্রুতা ও বিদ্বেষ সৃষ্টি করতে চায় এবং মানুষকে নামাজ ও আল্লাহ তায়ালার স্মরণ থেকেও বিমুখ রাখে। আল্লাহ বলেন,

یٰۤاَیُّهَا الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اِنَّمَا الۡخَمۡرُ وَ الۡمَیۡسِرُ وَ الۡاَنۡصَابُ وَ الۡاَزۡلَامُ رِجۡسٌ مِّنۡ عَمَلِ الشَّیۡطٰنِ فَاجۡتَنِبُوۡهُ لَعَلَّکُمۡ تُفۡلِحُوۡنَ اِنَّمَا یُرِیۡدُ الشَّیۡطٰنُ اَنۡ یُّوۡقِعَ بَیۡنَکُمُ الۡعَدَاوَۃَ وَ الۡبَغۡضَآءَ فِی الۡخَمۡرِ وَ الۡمَیۡسِرِ وَ یَصُدَّکُمۡ عَنۡ ذِکۡرِ اللّٰهِ وَ عَنِ الصَّلٰوۃِ ۚ فَهَلۡ اَنۡتُمۡ مُّنۡتَهُوۡنَ

হে মুমিনগণ, নিশ্চয় মদ, জুয়া, প্রতিমা-বেদী ও ভাগ্যনির্ধারক তীরসমূহ নাপাক, শয়তানের কর্ম। সুতরাং তোমরা তা পরিহার কর, যাতে তোমরা সফলকাম হও। শয়তান মদ ও জুয়া দ্বারা তোমাদের মধ্যে শত্রুতা ও বিদ্বেষ সঞ্চার করতে চায়। আর চায় আল্লাহর স্মরণ ও নামাজ থেকে তোমাদের বাধা দিতে। অতএব, তোমরা কি বিরত হবে না? (সুরা মায়েদা: ৯০, ৯১)

আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত রাসুল (সা.) বলেছেন, ‘তোমাদের কেউ যদি বলে ‘লাত-উজ্জার শপথ’, সে যেন সঙ্গে সঙ্গে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ বলে। কেউ যদি অন্যকে প্রস্তাব দেয়, এসো আমরা জুয়া খেলি; সে যেন (জরিমানাস্বরুপ) দান-সদকা করে। (সহিহ বুখারি: ৪৮৬০, সহিহ মুসলিম: ১৬৪৭)

ইসলাম ছোট-বড় সব ধরনের জুয়া চিরতরে হারাম সাব্যস্ত করেছে। মজার ছলেও কোনো ধরনের জুয়ায় অংশগ্রহণ করার সুযোগ নেই।

Related posts

‘উত্তম আমল কোনটি?’

Asma Akter

তিন ব্যক্তির ওপর আল্লাহ তাআলা জান্নাত হারাম করেছেন

Asma Akter

হাদিসের কথা: সালাতের মধ্যে গণ্য হয় যে সময়

Asma Akter

Leave a Comment