সর্বশেষ

স্মৃতিশক্তি বাড়ানোর কিছু উপায়

স্মৃতিশক্তি বাড়ানোর কিছু উপায়

স্মৃতিশক্তি বাড়ানোর কিছু উপায়

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্মৃতিশক্তিও কমে থাকে। ছোটখাটো বিষয়ও মনে থাকে না অনেক সময়। ঘন ঘন ভুলে যাওয়ার সমস্যা পরবর্তী সময়ে ক্ষতিকর ডিমেনশিয়া হয়ে দাঁড়ায়। এটি মূলত মস্তিষ্কে কোনো আঘাত বা স্নায়বিক অসুস্থতার কারণে হয়। এমনকি আলঝেইমারের মতো ভয়াবহ রোগও হতে পারে। এই ভয়াবহ সমস্যা এড়াতে কিছু সমাধানও রয়েছে হাতের মুঠোয়। যার মাধ্যমে যেকোনো বয়সেই স্মৃতিশক্তি তীক্ষ্ণ থাকে।

শিখতে থাকুন

শেখার কোনো বয়স হয় না। তাই বয়স যতই বাড়ুক, প্রতিনিয়ত কিছু না কিছু শিখতে থাকুন। কারণ গবেষণা বলে, উন্নত মানসিক কার্যকারিতা একজন ব্যক্তিকে মানসিকভাবে সক্রিয় রাখে। তার স্মৃতিশক্তিকে শক্তিশালী করে। শিক্ষা অনেকটা মানসিক ব্যায়ামের মতো কাজ করে। চাকরিজীবী ব্যক্তিরা এক্ষেত্রে অনেকটাই ভাগ্যবান। কারণ তারা নিয়মিত নতুন কিছুর সম্মুখীন হচ্ছেন। কিন্তু যারা অবসরে আছেন তারা বই পড়ে, লেখালেখি করে, নতুন বাগান করে এককথায় কাজের মধ্যে থাকুন। মস্তিষ্ক সচল থাকবে। ভুলে যাওয়ার সমস্যা কিছুটা হলেও সামলে উঠবেন।

ইন্দ্রিয়গুলো ব্যবহার করুন

আপনি কিছু শেখার জন্য বা জানার জন্য যত বেশি ইন্দ্রিয় ব্যবহার করবেন, আপনার মস্তিষ্ক তত বেশি স্মৃতি ধরে রাখতে পারবে। প্রাপ্তবয়স্করা কোনো বিশেষ বস্তুকে মনে রাখার জন্য তার ঘ্রাণ নিতে পারেন। এক্ষেত্রে আপনার মস্তিষ্কের গন্ধ-প্রক্রিয়াকরণ অঞ্চল সক্রিয় হয়ে ওঠে এবং ঘ্রাণ বা গন্ধ শুঁকে বিষয়গুলো মনে রাখতে পারেন।

নিজের ওপর বিশ্বাস রাখুন

মধ্যবয়সি কিংবা প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের মধ্যে সাধারণত ভুলে যাওয়ার সমস্যা বেশি পরিমাণে দেখা যায়। অনেকেই ভেবে নেন যে তিনি আর কিছু মনে রাখতে পারছেন না। তাই হাল ছেড়ে দেন। কিন্তু তা একেবারেই ঠিক নয়। বিশ্বাস রাখুন নিজের ওপর। মস্তিষ্ককে সঠিক উপায়ে সঞ্চালনা করুন। অনুশীলন করুন। দেখবেন, বয়স যতই হোক আপনার মন, মস্তিষ্ক দুই-ই প্রখর থাকবে।

স্মৃতিশক্তি বাড়াতে নিত্য বস্তু ব্যবহার

গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখতে লিখে রাখুন। ক্যালেন্ডার ব্যবহার করুন। আপনার চশমা, পার্স, চাবি এবং অন্যান্য আইটেম যা আপনি প্রায়শই ব্যবহার করেন, তার জন্য বাড়িতে একটি জায়গা নির্ধারণ করুন। বিভ্রান্তি কমাতে মন শান্ত রাখুন।

সংক্ষেপে মনে রাখুন

স্মৃতির যন্ত্রগুলো সংক্ষিপ্ত শব্দের আকার মনে রাখতে পারে। যেমন ক্লাসিক্যাল গান শেখার ক্ষেত্রে বাদ্যযন্ত্রের নোটগুলো মনে রাখার জন্য ট্রেবল ক্লিফের লাইনে ই, জি, বি, ডি এবং এফ ব্যবহার করা হয়।

যা জানতে চান তা পুনরাবৃত্তি করুন

আপনি হয়তো এমন কিছু মনে করতে চান যা আপনি এইমাত্র শুনেছেন, পড়েছেন বা চিন্তা করেছেন, তখন এটি জোরে জোরে বলুন বা লিখে রাখুন। তবে মনে রাখবেন, অল্প সময়ের মধ্যে কোনো কিছুর পুনরাবৃত্তি না করাই ভালো। দীর্ঘ সময়ের জন্য এটি করুন। যেমন, এক ঘণ্টায় একবার, তারপর প্রতি কয়েক ঘণ্টা, তারপর প্রতিদিন। কারণ গবেষণা বলছে, ব্যবধানে রিহার্সাল শুধু সুস্থ ব্যক্তিদের মধ্যেই নয়, বরং যারা ঘন ঘন সবকিছু ভুলে যান তাদের জন্যও উপকারী।

পর্যাপ্ত ঘুম প্রয়োজন

আপনার স্মৃতিশক্তি শক্তিশালী করতে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুসারে, একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে প্রতিদিন ৬ থেকে ৮ ঘণ্টা ভালো ঘুমাতে হবে। এটি মস্তিষ্ককে শিথিল করে এবং কোষগুলোকে বিশ্রাম দেয়। যার দরুন আপনি সকালে অনেকটা সতেজ বোধ করবেন এবং পরবর্তী সময়ে আপনার স্মৃতিশক্তিকে আরও বাড়িয়ে তুলবে।

Related posts

সাড়ে ১৪ হাজার ফুট ওপর থেকে পড়ে যাওয়া নারীকে বাঁচিয়েছিল পিঁপড়া

Suborna Islam

হোয়াটসঅ্যাপের ছবি, ভিডিও গ্যালারিতে সেভ হওয়া বন্ধ করবেন যেভাবে

Suborna Islam

সড়ক দুর্ঘটনায় ১১ জন নিহত

Rubaiya Tasnim

Leave a Comment