তথ্যপ্রযুক্তি

TikTok CEO Shou Zi Chew এর কংগ্রেস শোডাউন: পাঁচটি টেকওয়ে

ক্ষতবিক্ষত, ক্ষতিকর, নিরলস। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের শুনানিতে TikTok-এর সিইও শাউ জি চিউকে সাড়ে চার ঘণ্টা জিজ্ঞাসাবাদের সম্মুখীন হতে হয়েছে।

একজন কংগ্রেসম্যান যেমন উল্লেখ করেছেন, কিছু লোক তার চেয়ে দ্রুত ম্যারাথন চালায়। মিঃ চিউ অবশ্যই এটি অনুভব করবেন, প্রমাণ দেওয়ার একটি উত্তাল সময় পরে। অনেক টেক এক্সিক্স কংগ্রেসের সামনে দাঁড়িয়েছেন, এবং তারা প্রায়শই সহজ যাত্রা পান না। তবে এই শুনানির ক্ষেত্রে যা ব্যতিক্রমী ছিল তা হ’ল দুষ্ট প্রশ্ন করার একগুঁয়ে, শেষ না হওয়া লাইন।

  • TikTok প্রধান Shou Zi Chew কে?
  • কিভাবে একটি TikTok নিষেধাজ্ঞা অনুশীলনে কাজ করবে – বা করবে না?
  • TikTok নিষেধাজ্ঞা: নির্মাতাদের জন্য এর অর্থ কী হতে পারে?

ডেমোক্র্যাট এবং রিপাবলিকান উভয়ের পক্ষ থেকে, কোনও বিচলিত হয়নি। TikTok-এর একজন মুখপাত্র পরে বলেছিলেন যে রাজনীতিবিদরা “গ্র্যান্ডস্ট্যান্ডিং” ছিলেন। এর মধ্যে অবশ্যই কিছু সত্য আছে। কিন্তু মাঝে মাঝে হতাশাজনকভাবে শব্দসমৃদ্ধ প্রশ্নগুলির মধ্যে, আমরা একটি বা দুটি জিনিস শিখেছি।

1. TikTok-এর বিরুদ্ধে বিধায়করা ঐক্যবদ্ধ ছিলেন৷

রিপাবলিকান এবং ডেমোক্র্যাটদের কাছ থেকে টিকটকের সমালোচনা ছিল এবং চারদিক থেকে অবিশ্বাস ও সংশয়ের মাত্রা ছিল তীব্র। রিপাবলিকান কংগ্রেসম্যান বাডি কার্টার বলেছেন, “কংগ্রেসের সবচেয়ে দ্বিদলীয় কমিটিতে আপনাকে স্বাগতম।”

“ধন্যবাদ, মিস্টার চিউ, রিপাবলিকান এবং ডেমোক্র্যাটদের একত্রিত করার জন্য,” বলেছেন ড্যান ক্রেনশ, একজন রিপাবলিকান। অনেক রাজনীতিবিদদের দেখা সত্যিই খুব একটা ব্যাপার ছিল – যারা কার্যত কোন কিছুতেই একমত নন – মনেপ্রাণে একমত যে TikTok একটি নিরাপত্তা হুমকি। TikTok পরে অভিযোগ করেছে যে ডেটা সুরক্ষিত রাখতে প্ল্যাটফর্মের ব্যবস্থাগুলিতে ফোকাস করার জন্য পর্যাপ্ত সময় ব্যয় করা হয়নি। “কমিটির সদস্যদের দ্বারা আজও উল্লেখ করা হয়নি: TikTok-এ পাঁচ মিলিয়ন ব্যবসার জীবিকা বা [মার্কিন সংবিধান] 150 মিলিয়ন আমেরিকানদের পছন্দের একটি প্ল্যাটফর্ম নিষিদ্ধ করার প্রথম সংশোধনী প্রভাব,” একজন TikTok মুখপাত্র বলেছেন।

2. চীনের বাইটড্যান্স ইঞ্জিনিয়ারদের কিছু মার্কিন ডেটাতে অ্যাক্সেস রয়েছে

মিঃ চিউ একটি “প্রজেক্ট টেক্সাস” সম্পর্কে কথা বলতে থাকেন, একটি প্রস্তাব যা এটি আমেরিকান ফার্ম ওরাকলের নজরে মার্কিন যুক্তরাষ্ট্রে সমস্ত ডেটা সংরক্ষণ করবে। যাইহোক, প্রজেক্ট টেক্সাস পুরোপুরি চালু নয়। এখন পর্যন্ত, মিঃ চিউ নিশ্চিত করেছেন যে বাইটড্যান্স – টিকটকের মূল সংস্থা – এর ইঞ্জিনিয়ারদের ডেটাতে অ্যাক্সেস রয়েছে। “আমরা বিশ্বব্যাপী আন্তঃব্যবহারযোগ্যতার উপর নির্ভর করি, চীনা প্রকৌশলীদের ডেটাতে অ্যাক্সেস রয়েছে,” তিনি বলেছিলেন। এটা একটা স্বীকারোক্তি ছিল যে রাজনীতিবিদরা বারবার ফিরে আসছেন। তাদের বক্তব্য ছিল যে যদি চীনের ইঞ্জিনিয়ারদের দ্বারা ডেটা অ্যাক্সেস করা যায় তবে চীন সরকার কীভাবে এটি অ্যাক্সেস করতে পারে না তা দেখা কঠিন। শুক্রবার, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় তার দাবির পুনরাবৃত্তি করেছে যে এটি সংস্থাগুলিকে অন্যান্য দেশে অবস্থিত ডেটা বা বুদ্ধিমত্তা সরবরাহ করতে বলে না।

3. চিউ বাইটড্যান্সে শেয়ার রয়েছে

সম্ভবত মিঃ চিউ এর সবচেয়ে কম সফল প্রতিরক্ষা ছিল বাইটড্যান্স থেকে টিকটককে দূরে রাখার প্রচেষ্টা। যেকোনো সংজ্ঞা অনুসারে, চীনা কোম্পানি টিকটকের মালিক। মিঃ চিউ নিজে বাইটড্যান্সের প্রধান আর্থিক কর্মকর্তা ছিলেন। প্রাথমিকভাবে জিজ্ঞাসা করা হলে, মিঃ চিউ বলতে চাননি যে তিনি বাইটড্যান্সে শেয়ারের মালিক কিনা। আইন প্রণেতাদের দ্বারা চাপা পড়ে, তিনি অবশেষে বলেছিলেন যে তিনি করেছেন, কিন্তু সংযোগটি কমানোর চেষ্টা করেছিলেন। চীনের সরকার বলেছে যে তারা বাইটড্যান্সকে টিকটক বিক্রি করতে বাধ্য করার যেকোনো মার্কিন পরিকল্পনার বিরোধিতা করবে – যা কর্তৃপক্ষ বিবেচনা করছে বলে জানা গেছে।

4. চিউয়ের বাচ্চারা TikTok ব্যবহার করে না

শুনানির এক পর্যায়ে, মিঃ চিউকে একজন ডেমোক্র্যাট কংগ্রেসওম্যান নানেট ব্যারাগান জিজ্ঞাসা করেছিলেন, তার নিজের সন্তানরা টিকটক ব্যবহার করে কিনা। তিনি বলেছিলেন যে তারা সিঙ্গাপুরে থাকেন বলে তারা করেননি। সেই দেশে 13 বছরের কম বয়সী শিশুদের জন্য অ্যাপটির সংস্করণ উপলব্ধ নেই।

মিঃ চিউ স্পষ্ট করেছেন যে অ্যাপটির বাচ্চাদের সংস্করণটি মার্কিন যুক্তরাষ্ট্রে উপলব্ধ, এবং তিনি তার বাচ্চাদের আমেরিকাতে থাকলে এটি ব্যবহার করতে দেবেন।

5. কেমব্রিজ অ্যানালিটিকা সম্পর্কে কি?

মিঃ চিউ সাধারণত তার ঘুষি টানতেন। তিনি প্রায়শই কংগ্রেসের সদস্যদের কাছে লড়াইটি ফিরিয়ে নেননি। কিন্তু এমন বিরল মুহূর্ত ছিল যেখানে তিনি পিছনে ঠেলেছিলেন – এবং কার্যকরভাবে। TikTok-এর ব্যবহারকারীর ডেটা ব্যবহার করার বিষয়ে প্রশ্ন করা হলে, তিনি বলেছিলেন: “সমস্ত সম্মানের সাথে, আমেরিকান কোম্পানিগুলির ডেটা নিয়ে দুর্দান্ত ট্র্যাক রেকর্ড নেই … শুধু Facebook এবং Cambridge Analytica দেখুন।” এটি একটি কাঁটা মন্তব্য ছিল, কিন্তু একটি যুক্তিসঙ্গত পয়েন্ট করা. কেমব্রিজ অ্যানালিটিকা, একটি ব্রিটিশ রাজনৈতিক পরামর্শদাতা, এবং অন্যান্য তৃতীয় পক্ষের অ্যাপের দ্বারা Facebook ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা 2018 সালে যখন এটি আবির্ভূত হয় তখন হৈচৈ সৃষ্টি করে।

Related posts

২০ লাখের বেশি বৈদ্যুতিক গাড়ি ফেরত নিচ্ছে টেসলা

Suborna Islam

লেনোভোর তৃতীয় প্রান্তিকেও আয় কমেছে

Rubaiya Tasnim

নোবেল বিজ্ঞানী বলেছেন ‘যুক্তরাজ্যের গবেষণা ঝুঁকির মধ্যে রয়েছে’

admin

Leave a Comment