বিশ্ব

লন্ডনে শোতে বিশালাকার ডাইনোসরের কঙ্কাল

একটি প্যাটাগোটিটান ডাইনোসর এর কলোসাস লন্ডনে অবতরণ করেছেন: পৃথিবীতে হাঁটার সবচেয়ে বড় প্রাণীগুলির মধ্যে একটি কাস্ট এখন ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামে প্রদর্শিত হচ্ছে৷

প্যাটাগোটিটান ছিল একটি ডাইনোসর যা 100 মিলিয়ন বছর আগে দক্ষিণ আমেরিকায় বাস করত। নাক থেকে লেজ পর্যন্ত প্রায় 37 মিটার (121 ফুট) পরিমাপ করা, প্রাণীটির জীবনে 60 বা 70 টন পর্যন্ত ওজন হতে পারে। জাদুঘরটি শুধুমাত্র একটি প্রতিনিধি কঙ্কাল নয়, 2014 সালে আর্জেন্টিনায় প্রথম আবিষ্কৃত কিছু বাস্তব জীবাশ্ম হাড় নিয়ে এসেছে। সবচেয়ে বড় হল 2.4 মিটার লম্বা ফিমার বা উরুর হাড়। এটি দর্শকদের একটি অসাধারণ সেলফির সুযোগ দেওয়ার জন্য খাড়া করা হয়েছে।

প্রাণীটিকে কীভাবে সর্বোত্তমভাবে প্রদর্শন করা যায় তা নির্ধারণ করার জন্য লন্ডনের প্রতিষ্ঠানটিকে তার চিন্তাভাবনার ক্যাপ লাগাতে হয়েছিল। এটি কেবলমাত্র তার ওয়াটারহাউস গ্যালারিতে ফিট করে, এটির বৃহত্তম প্রদর্শনী স্থান। তারপরও, লেজের শেষটি একটি কলামের চারপাশে বাঁকতে হয়েছে। মেঝেটিকে আরও শক্তিশালী করা দরকার ছিল, কিন্তু, কৌশলে, প্রকৌশলীরা কিছু সমর্থনকারী আর্মেচার বা সাপোর্ট ফ্রেম লুকিয়ে রাখতে সক্ষম হয়েছে, যাতে মনে হয় যেন ডাইনোসরটি কার্পেট বরাবর হাঁটছে।

Related posts

পোকা ও প্রস্রাব খেয়ে আমাজনে এক মাস

admin

পঞ্চম শ্রেণির ছাত্রের উপস্থিত বুদ্ধিতে বাঁচলো ট্রেনের কয়েকশ যাত্রীর প্রাণ।

Asma Akter

গুগল অ্যাকাউন্ট দিয়ে প্রবেশ করলে, (সাইনআপ) সব যন্ত্রে গুগল ফটোজের লক ফোল্ডার আনা যাবে

Asma Akter

Leave a Comment