সর্বশেষ

আজ বিশ্ব অটিজম সচেতনতা দিবস

চিকিৎসা শাস্ত্রের ভাষায় অটিজম বা অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার স্নায়ুবিক বিকাশের প্রতিবন্ধকতার প্রতিফলন। বিশ্বজুড়েই এটি একটি জনস্বাস্থ্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশেও অটিজম আক্রান্ত বা অটিস্টিক শিশুর সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে।

শিশু।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরো-ডিজঅর্ডার এন্ড অটিজম (ইপনা) ২০১৩ সালে দেশে অটিস্টিক শিশুদের অবস্থা নিয়ে মাঠপর্যায়ে প্রথম একটি জরিপ চালায়। সেখানে প্রতি ১০ হাজার শিশুর মধ্যে ১৫টি শিশু অটিজম বহন করে বলে তথ্য উঠে আসে। ৪ বছর পর ২০১৭ সালে আরো একটি জরিপে দেখা যায়, ১০ হাজারে ১৭টি শিশু বিশেষ এ বৈশিষ্ট্যের।

সম্প্রতি এক গবেষণায় জানা গেছে, গ্রামের তুলনায় শহরে অটিস্টিক শিশু জন্মের হার বেশি। গ্রামে প্রতি ১০ হাজারে ১৪ জন এবং শহর এলাকায় প্রতি ১০ হাজারে ২৫জন শিশু অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন। মেয়েশিশুর চেয়ে ছেলেশিশুর মধ্যে অটিজমে আক্রান্তের সংখ্যা প্রায় আড়াই গুণ বেশি। এছাড়া দেশে ১৬ থেকে ৩০ মাস বয়সি শিশুদের মধ্যে অটিজম বিস্তারের হার প্রতি ১০ হাজারে ১৭ জন।

বিএসএমএমইউ হাসপাতালের শিশু নিউরোলজি চেয়ারম্যান অধ্যাপক ডা. গোপেন কুমার কুণ্ডু বলেন, দেশে অটিজমে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। প্রাক শৈশবকাল থেকে এই সমস্যাটি শুরু হয়, যা শিশুর স্বাভাবিক বিকাশ প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে। সাধারণত শিশুর জন্মের ১ বছর থেকে ৩ বছরের মধ্যে অটিজমের লক্ষণগুলো প্রকাশ পায়। সামাজিক সম্পর্ক, যোগাযোগ এবং আচরণের ভিন্নতাই এই সমস্যার প্রধান বিষয়।

তিনি বলেন, অনুন্নত দেশের তুলনায় উন্নত দেশে অটিজম আক্রান্ত শিশুর হার অনেক বেশি। বাংলাদেশেও গ্রামের তুলনায় ঢাকা শহরে অটিজম আক্রান্ত শিশু অনেক বেশি। কিছু গবেষণায় দেখা গেছে, উচ্চবিত্ত পরিবার ও ছোট একক পরিবারের মধ্যে বেশি। আবার এ রোগটি মেয়েদের তুলনায় ছেলেদের মধ্যে বেশি। ছেলে ও মেয়ের মধ্যে এর অনুপাত ৪ : ১।

এই প্রেক্ষাপটে আজ ২ এপ্রিল সারা বিশ্বের মতো বাংলাদেশেও পালিত হবে ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস। অটিজম আক্রান্ত শিশু ও বয়স্কদের জীবনযাত্রার মান উন্নয়নে সহায়তার প্রয়োজনীয়তাকে তুলে ধরতে জাতিসংঘ সাধারণ পরিষদ ২০০৭ সালে ২ এপ্রিলকে ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ হিসেবে পালনের সর্বসম্মত সিদ্ধান্ত নেয়ার পর থেকে প্রতি বছর দিবসটি পালন করা হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘রূপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিউরোবান্ধব অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গঠন’।

বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অটিজম সচেতনতা দিবস-২০২৩ উদযাপনের অংশ হিসেবে গতকাল সন্ধ্যা থেকে দুই রাত বাংলাদেশ সচিবালয়সহ সব সরকারি গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনায়, বিদেশে বাংলাদেশ দূতাবাস বা মিশনে নীল বাতি প্রজ্জ্বলিত হবে। নীল রংয়ের মাধ্যমে সমাজের কাছে এক অনন্য বার্তা দেয়ার চেষ্টা করা হয়। ব্যস্ততার মধ্যেও আলাদা করে অটিস্টিকদের চেনাতে ও তাদের পাশে দাঁড়ানোর জন্য এই শান্তির প্রতীককেই বেছে নেয়া হয়েছে। এই প্রতীকী রংয়ের মাধ্যমে নানা রংয়ের ধাঁধার মধ্যেও প্রাণের ছোঁয়া দেয়ার একটি অনন্য প্রচেষ্টা।

দিবসটি পালন উপলক্ষে আজ রবিবার সমাজকল্যাণ মন্ত্রণালয় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং অটিজম বিষয়ে সচেতনতা তৈরি ও সুরক্ষায় ভূমিকা রাখায় ৫ ক্যাটাগরিতে ১০ ব্যক্তি ও ৩ প্রতিষ্ঠানকে বিশেষ সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করেছে।

 

Related posts

মধ্যরাতে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় হামুন

Suborna Islam

ব্যস্ততার মধ্যেই ওমরাহ পালনে মক্কায় শাকিব খান

Suborna Islam

এবার শেখ হাসিনার চরিত্রে অপু বিশ্বাস

Megh Bristy

Leave a Comment