তথ্যপ্রযুক্তিবিশ্ব

টেক্কা দিতে গুগলকে উন্নত এআই মডেল তৈরি করছে মেটা

গুগলকে টেক্কা দিতে ওপেনএআইয়ের মত উন্নত ও শক্তিশালী কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক মডেল তৈরি করছে মেটা। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্টদের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে এই তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, আগামী বছরের মধ্যে মডেলটি প্রস্তুত করা হবে। লামা ২ এর বাণিজ্যিক সংস্করণের চেয়ে এই মডেল আরও শক্তিশালী হবে।

আগামী বছরের মধ্যে এআই মডেলটি প্রস্তুত করা হবে।আগামী বছরের মধ্যে এআই মডেলটি প্রস্তুত করা হবে। ছবি: পেটাপিক্সে

প্রতিবেদনে বলা হয়, আগামী বছরের মধ্যে মডেলটি প্রস্তুত করা হবে। লামা ২ এর বাণিজ্যিক সংস্করণের চেয়ে এই মডেল আরও শক্তিশালী হবে।

মেটার ওপেন সোর্স এআই ল্যাঙ্গুয়েজ মডেল হল লামা ২। মডেলটি গত জুলাইয়ে বাজারে ছাড়া হয়। মাইক্রোসফট আজুর ক্লাউড সার্ভিসের মাধ্যমে এটি বিতরণ করা হয়। ওপেনএআইয়ের চ্যাটজিপিটি ও গুগলের বার্ড প্ল্যাটফর্মের সঙ্গে পাল্লা দিতে এই মডেল তৈরি করা হবে বলে ধারণা করা হচ্ছে।

পরিকল্পনাটি সফল হলে মডেলটির পরিশীলিত টেক্সট, বিশ্লেষণ ও বিভিন্ন টুল ব্যবহার করে অন্য কোম্পানিগুলো তাদের পরিষেবা উন্নত করতে পারবে।

২০২৪ সালের প্রথম থেকে এআই মডেলটির প্রশিক্ষণ শুরু করার আশা করছে মেটা। যদিও মেটা কোম্পানি এ সম্পর্কে কোন মন্তব্য করেনি।

গত বছরের নভেম্বরে ওপেনএআইয়ের চ্যাটজিপিটি উন্মুক্ত হওয়ার পর থেকে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান ও কোম্পানি এই পরিষেবা ব্যবহার করছে।

যুক্তরাষ্ট্রের ব্লুমবার্গ প্রতিবেদনে বলছে, গুগল বার্ডস ও চ্যাটজিপিটির মত কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে অ্যাপলও কাজ করছে। এই মডেলের নাম দিয়েছে ‘অ্যাজাক্স’। অ্যাপল নিজস্ব একটি চ্যাটবট নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে, যাকে অ্যাপলচ্যাট বলা হচ্ছে।

আগস্টে মেটা একটি এআই মডেল প্রকাশ করে যা কয়েক ডজন ভাষায় অনুবাদ ও প্রতিলিপি করতে সক্ষম। কোম্পানি এক ব্লগ পোস্টে বলে, সিমলেসএমফোরটি মডেল প্রায় ১০০টি ভাষায় টেক্সট থেকে স্পিচে রূপান্তরিত করতে পারে আর ৩৫টি ভাষায় স্পিচ টু স্পিচে পরিবর্তন করার সুবিধা দিতে পারে।

Related posts

গ্রুপ ভয়েস চ্যাট সুবিধা শুরু হলো হোয়াটসঅ্যাপে

Rubaiya Tasnim

অ্যান্ড্রয়েড ১৪ নিয়ে এসেছে নতুন ফিচার

Rubaiya Tasnim

জেনে নিন অকেজো অ্যাপ ডিলিট করবেন কিভাবে

Asma Akter

Leave a Comment