টেক নিউজবাংলাদেশেসর্বশেষ

350cc মোটরসাইকেল সম্পর্কে আপনার যা জানা দরকার

Pickynews24

অনেক জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে, বহুল প্রত্যাশিত 350cc (কিউবিক সেন্টিমিটার) মোটরসাইকেল বাংলাদেশে তাদের আত্মপ্রকাশের পথে। বছরের পর বছর ধরে আলোচনা-সমালোচনার পর গত ৭ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক বৈঠকে আনুষ্ঠানিকভাবে এ সিদ্ধান্ত ঘোষণা করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন (বিটিটিসি) এর আগে মোটরসাইকেলের সর্বোচ্চ ইঞ্জিন ক্ষমতা 350 সিসি পর্যন্ত বাড়ানোর সুপারিশ করেছিল। এই পদক্ষেপটি উত্সাহী মোটরসাইকেল চালক এবং মোটরসাইকেল আমদানি-উৎপাদনকারী সংস্থাগুলির কাছ থেকে ব্যাপক সমর্থন পেয়েছে।Pickynews24

বাইক বিডির সিনিয়র এডিটর আরিফ রায়হান অপু, বাংলাদেশের অন্যতম প্রধান বাইকিং কমিউনিটি ব্লগ, বলেছেন: “২০০০ সাল বা তার আগে বাইকের কোনো সিসি লিমিট ছিল না। সেই সময়ে বাইকপ্রেমীরা হাই-সিসি বাইক আমদানি করত। বাংলাদেশে, যা এখন সম্ভব নয়। আমরা আশা করি ভবিষ্যতে সরকার বাইকের সিসি সীমা তুলে নেবে।”

কার জন্য 350cc মোটরসাইকেল?

MSI ভ্লগের কন্টেন্ট স্রষ্টা এবং দেশের বাইক সম্প্রদায়ের একজন সুপরিচিত ব্যক্তি সৈয়দ মোহাম্মদ ইকবাল ঢাকা ট্রিবিউনকে বলেন: “কেউ কেউ সারাজীবনের জন্য বাইক চালায়, আবার কেউ কেউ শখ হিসেবে বাইক চালায়। আমরা অবশ্যই আশা করি না যে কেউ বাইক চালাবে। একটি 350cc বাইক সহ মুদি দোকানে। যারা বাইক সম্পর্কে খুব আগ্রহী তাদের তাদের সংগ্রহে তাদের যোগ করার কথা বিবেচনা করা উচিত। এছাড়াও আমরা কোম্পানিগুলির কাছ থেকে বিক্রয়োত্তর পরিষেবা এবং সর্বাধিক গ্রাহক পরিষেবা আশা করি।”

উচ্চ-সিসি বাইকের আসন্ন আগমন বাইক চালক সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা এবং আশংকা উভয়ই সৃষ্টি করেছে। অনেক ব্যক্তি এই শক্তিশালী মেশিনগুলির খুচরা যন্ত্রাংশ এবং রক্ষণাবেক্ষণের সম্ভাব্য খরচের পাশাপাশি সারা দেশে পরিষেবা কেন্দ্রগুলির প্রাপ্যতা সম্পর্কে উদ্বিগ্ন৷

একজন অভিজ্ঞ কন্টেন্ট ক্রিয়েটর নাভিদ ইশতিয়াক তোরু বলেছেন: “আমাদের দেশে অভিজ্ঞ সার্ভিস সেন্টার এবং টেকনিশিয়ান থাকায় আমরা ভাগ্যবান। তবে, ঢাকার বাইরে মোটরসাইকেল সার্ভিসিং করার সময় বাইকাররা চ্যালেঞ্জের সম্মুখীন হয়। বাজারে নতুন বাইকের প্রবর্তনের সাথে সাথে, সেখানে প্রথম 6-7 মাসের জন্য একটি সামঞ্জস্যের সময়কাল হতে পারে। যাইহোক, সময় বাড়ার সাথে সাথে, আমরা ব্যাপক পরিষেবার প্রাপ্যতার উন্নতির প্রত্যাশা করছি।”

বাংলাদেশে 350cc মোটরসাইকেল কবে আসবে?

বিখ্যাত ব্রিটিশ মোটরসাইকেল ব্র্যান্ড রয়্যাল এনফিল্ডের উৎপাদনের জন্য ইফাদ মোটরস ইতিমধ্যেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে কুমিল্লার চৌদ্দগ্রামে একটি কারখানা স্থাপন করছে।

IFAD গ্রুপের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপু ঢাকা ট্রিবিউনকে বলেন, “আমাদের লক্ষ্য 2024 সালের জুলাইয়ের মধ্যে বাংলাদেশের বাজারে রয়্যাল এনফিল্ড বুলেট, মিটিওর, হান্টার এবং ক্লাসিক নামে চারটি রয়্যাল এনফিল্ড মডেলের বাণিজ্যিক উৎপাদন এবং বিতরণ শুরু করার লক্ষ্য।”

তিনি বলেন, বাংলাদেশে রয়্যাল এনফিল্ড মোটরসাইকেল উৎপাদনে তারা ১৫০ কোটি টাকা বিনিয়োগ করেছে। রয়্যাল এনফিল্ডের উৎপাদন যন্ত্রপাতির প্রায় 30-35% স্থানীয়ভাবে তৈরি করা হবে, সমগ্র উত্পাদন প্রক্রিয়া আন্তর্জাতিক বিশেষজ্ঞদের দ্বারা তত্ত্বাবধান করা হবে।

IFAD গ্রুপের ভাইস চেয়ারম্যান তাসকিন আহমেদ রয়্যাল এনফিল্ডের হাই-সিসি মোটরসাইকেলের জন্য বাইকারদের মধ্যে বিপুল উৎসাহের কথা তুলে ধরেন এবং বলেন: “আমরা আমাদের স্থানীয়ভাবে তৈরি মোটরসাইকেলগুলিকে দ্রুততম সুযোগে অভ্যন্তরীণ বাজারে উপস্থাপন করতে প্রতিশ্রুতিবদ্ধ।”

তিনি আরও বলেন: “সম্প্রতি পর্যন্ত, 165cc এর বেশি ইঞ্জিন ক্ষমতা সম্পন্ন মোটরসাইকেল দেশের বাজারে বিক্রির অনুমোদন পায়নি। তবে, সাম্প্রতিক এই সিদ্ধান্তের পর, IFAD গ্রুপের পাশাপাশি, অন্যান্য নির্মাতাদের উচ্চ-সিসি মোটরসাইকেলও বিক্রি করার সুযোগ পাবে।

Related posts

নামাজের সময়সূচি: ১১ মার্চ ২০২৪

Asma Akter

প্রতারণার ফাঁদ তৈরি হচ্ছে কণ্ঠস্বর নকল করে

Rubaiya Tasnim

এ বছর সম্ভব হয়নি, তবে আগামী বছর রমজানে অত্যাবশ্যকীয় পণ্যের দাম বেঁধে দেওয়া হবে!

Megh Bristy

Leave a Comment