টেক নিউজসর্বশেষ

স্যাটেলাইট ফিচার যুক্ত করবে স্যামসাং গ্যালাক্সি এস ২৪ মডেলে

Pickynews24

নেটওয়ার্ক ছাড়া ইমার্জেন্সি এসএমএসসহ মেসেজ আদান–প্রদানের সুযোগ এই ফিচারের মাধ্যমে দিতে পারে স্যামসাং। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট নাইনটুভাইভম্যাক-এর প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।  আইফোনের মত গ্যালাক্সি এস ২৪ মডেলে স্যাটেলাইট ফিচার যুক্ত করবে কোম্পানিটি। আইফোন ১৪ সিরিজে গত বছর স্যাটেলাইটভিত্তিক ইমারজেন্সি এসওএস ফিচার আনা হয়। যেসব স্থানে সেলুলার নেটওয়ার্ক বা ওয়াই–ফাইয়ের সংযোগ নেই সেখানে এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা জরুরি পরিষেবায় কল করতে পারবে।

ফিচারটি উন্মোচন হওয়ার পর থেকে গুগল এই সুবিধা অ্যান্ড্রয়েড ফোনে আনার জন্য কাজ করছে। এর পরিপ্রেক্ষিতে গ্যালাক্সি এস ২৪ মডেলে স্যাটেলাইট ভিত্তিক বিভিন্ন ফিচার আনার ঘোষণা দিল স্যামসাং।

এই বছরের শুরুতে স্যাটেলাইট সংযোগ নিয়ে আসার পরিকল্পনার ঘোষণা দেয় স্যামসাং। তবে ২০২৪ সালের শুরুতে ফ্ল্যাগশিপ ফোনগুলোয় ফিচারটি নিয়ে আসা হবে বলে স্যামসাংয়ের নির্বাহী পার্ক ইয়োং নিশ্চিত করেন।

যদিও ফিচারটির বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। তবে গ্যালাক্সি এস ২৪ ফোনে ফিচারটি আসবে বলে ধারণা করা হচ্ছে। কারণ জানুয়ারি বা ফেব্রুয়ারিতেই সাধারণত নতুন হাই–এন্ডের ফোনগুলো স্যামসাং বাজারে আনে।

আইফোন ১৪ ও আইফোন ১৫ মডেলে স্যাটেলাইট ফিচার যুক্ত করে অ্যাপল। তবে স্যামসাং পুরো এস ২৪ সিরিজে নাকি গ্যালাক্সি এস ২৪ আল্ট্রার মত দামি মডেলে এই ফিচার যুক্ত করবে তা স্পষ্ট নয়।

জরুরী পরিস্থিতি সম্পর্কে ব্যবহারকারীকে বিভিন্ন প্রশ্ন করে আইফোনের স্যাটেলাইট ফিচারভিত্তিক ইমারজেন্সি এসওএস ফিচার। এরপর প্রাপ্ত উত্তরগুলো ও ব্যবহারকারীর লোকেশন সম্প্রচার কেন্দ্রে পাঠানো হয়। এই কেন্দ্রের বিশেষজ্ঞরা ব্যবহারকারীর পক্ষ হয়ে জরুরি পরিষেবাগুলিতে কল করেন। তবে স্যামসাংয়ের ফিচারটি জরুরী পরিস্থিতি ছাড়াও ব্যবহার করা যাবে বলে ধারণা করা হচ্ছে।

অনেক মানুষই আইফোনের এই ফিচারের মাধ্যমে উপকার পেয়েছে। যুক্তরাষ্ট্রের মাউই দ্বীপের আগুন থেকে একটি পরিবারকে বাঁচাতে এই ফিচার সাহায্য করে। জুন মাসে পাহাড়ে উঠতে গিয়ে একজন আরোহীর পা ভাঙার পর আইফোনে এই ফিচারের মাধ্যমে সাহায্যের জন্য কল করতে পেরেছিল।

যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড, অস্ট্রিয়া, বেলজিয়াম, ইতালি, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস ও পর্তুগালের অ্যাপলের ইমারজেন্সি এসওএস ফিচারটি ব্যবহার করা যাবে। যদিও গত বছরে ফিচারটি ফ্রিতে ব্যবহার করা যেত, তবে অ্যাপল বলছে অফারটি দুই বছরের জন্য সীমিত।

Related posts

গাজায় বিস্ফোরণে ৫ ফিলিস্তিনি নিহত

Rubaiya Tasnim

অ্যালফাবেট, মেটা ও স্ন্যাপচ্যাট এর মধ্য দিয়ে বিজ্ঞাপনী ব্যবসায় ঘুরে দাঁড়াচ্ছে

Rubaiya Tasnim

বাংলাদেশে প্রবেশের আশায় মিয়ানমারের শত শত রোহিঙ্গা নাফ নদীতে

Megh Bristy

Leave a Comment