ঢাকাঢাকার খবরবাংলাদেশে

চালু হলো আগারগাও থেকে মতিঝিল মেট্রোরেল।

আজ শনিবার উদ্বোধন হতে যাচ্ছে মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশ। এর ফলে আগামীকাল রোববার থেকে মাত্র ৩১ মিনিটে উত্তরা থেকে মতিঝিল যাতায়াত করা যাবে। এ নিয়ে মানুষের আগ্রহ ও উচ্ছ্বাসের কমতি নেই।

এর আগে গত বছরের ২৭ ডিসেম্বর তিনি এই প্রকল্পের প্রথম অংশ (উত্তরা থেকে আগারগাঁও) উদ্বোধন করেছিলেন।

উত্তরা থেকে মতিঝিল রুটে যাতায়াত করা অনেক যাত্রীই আজকের পত্রিকার কাছে মেট্রোরেল নিয়ে তাঁদের উচ্ছ্বাস ব্যক্ত করেছেন। বাংলাদেশ ব্যাংকে কর্মরত অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের উপপরিচালক ইমতিয়াজুর রহমান বলেন, ‘পারিবারিক কারণে উত্তরা থাকতে হচ্ছে অনেক বছর ধরে। কিন্তু অফিস মতিঝিলে। প্রতিদিন প্রায় চার ঘণ্টার বেশি সময় রাস্তায় পার হয়। রোববার থেকে যেন একটু মুক্তি মিলবে।’

ইমতিয়াজুর বলেন, তিনি অনেক দিন ধরেই মেট্রোরেল মতিঝিল পর্যন্ত চলাচলের জন্য অপেক্ষা করছিলেন। এখন স্টেশনের কাছাকাছি ওই এলাকায় বাসা নিয়েছেন বলে জানান।

মেট্রোরেলের এই অংশের (আগারগাঁও থেকে মতিঝিল) চালু হওয়া নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন সংবাদকর্মী সামছুর রহমান আদিল। তিনি বলেন, ‘জীবনটা যানজটে শেষ হয়ে যায়। রোববার থেকে একটু শান্তি পাব।’

মেট্রোরেলের ভাড়া

উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত সর্বোচ্চ ভাড়া ১০০ টাকা। আর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত ৪০ টাকা। মতিঝিল থেকে উত্তরা সেন্টার ও দক্ষিণ ৯০ টাকা, পল্লবী ৮০ টাকা, মিরপুর-১১ ৭০ টাকা, মিরপুর ১০ ও কাজীপাড়া ৬০ টাকা, শেওড়াপাড়া ও আগারগাঁও ৫০ টাকা, বিজয় সরণি ৪০ টাকা, ফার্মগেট ও কারওয়ান বাজার ৩০ টাকা, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও সচিবালয় ২০ টাকা।

অন্যদিকে ফার্মগেট থেকে মতিঝিলের ভাড়া ৩০ টাকা। মিরপুর ১০ নম্বর থেকে ফার্মগেট ৩০ টাকা ও কারওয়ান বাজার স্টেশনে ভাড়া লাগবে ৪০ টাকা। মিরপুর–১০ স্টেশন থেকে শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাড়া ৫০ টাকা। মিরপুর-১০ থেকে সচিবালয় ও মতিঝিল স্টেশনে যেতে ৬০ টাকা লাগবে। ফার্মগেট স্টেশন থেকে উঠে কারওয়ান বাজারে নামলেও এক স্টেশন থেকে আরেক স্টেশনের সর্বনিম্ন ২০ টাকা ভাড়া দিতে হবে। তবে একই ভাড়া দিয়ে যাওয়া যাবে শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশন পর্যন্ত। আর ফার্মগেট থেকে সচিবালয় ও মতিঝিল স্টেশনের ভাড়া ৩০ টাকা।

২০১৩ সালে জাইকার সঙ্গে এই প্রকল্পের ঋণচুক্তি করে সরকার। ২০১৬ সালের ২৬ জুন এমআরটি লাইন-৬-এর নির্মাণকাজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৭ সালের ২ আগস্ট উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১২ কিলোমিটারের উড়ালপথ ও স্টেশন নির্মাণের আনুষ্ঠানিক শুরু হয়।

Related posts

চুয়াডাঙ্গা থেকে ১৬ কোটি টাকার সোনার বার উদ্ধার

Samar Khan

শিশুর প্রতি সহিংসতা বাল্যবিয়ে ঠেকাতে সোচ্চার ওরা

Rishita Rupa

নামাজরত দাদিকে পিটিয়ে হত্যা করল নাতি

Megh Bristy

Leave a Comment