লাইফ স্টাইল

ওজন কমাতে এই ১০টি ভুল কখনোই করবেন না।

ওজন কমাতে এই ১০টি ভুল কখনোই করবেন না।

ওজন বেড়ে যাওয়া আজকাল প্রায় প্রত্যেকের জীবনেই একটি বিরাট সমস্যা। নিজেকে সুন্দর পরিপাটি রাখতে সবাই সুন্দর স্লিম স্বাস্থ্যের অধিকারী হতে চায়। এমনি অনেক রোগ বালাই থেকেই মুক্ত থাকতে ডাক্তার-রাও এখন ওজন কম রাখার পরামর্শ দেন। কিন্তু ওজন কমাতে গিয়ে আমাদের কিছু ভুল ধারণা রয়েছে। যেসব ভুলের কারণে অজান্তেই অনেক চেষ্টার পরও ওজন কমার পরিবর্তে ওজন বেড়ে যাচ্ছে। চলুন জেনে নেই, ওজন কমাতে যে ১০টি কাজ কখনোই করা যাবে না।

১.পানি কম পান করা

পানি খাবার হজম করতে সাহায্য করে, দিনে অন্তত ১ লিটার পানি খেলে, বছরে ২ কেজি ওজন কমে যায়। পানি কম পান একেবারেই ঠিক নয়। প্রতিদিন তাই পরিমিত পরিমাণে পানি পান করতে হবে।

 

২. পর্যাপ্ত না ঘুমানো

ওজন কমানোর সময় আমাদের নিয়মিত ব্যায়াম করতে হয়। নিয়মিত ব্যায়ামের ফলে শরীর সহজেই ক্লান্ত হয়ে পড়ে। তাই এ সময় প্রয়োজন পর্যাপ্ত ঘুম। কিন্তু পর্যাপ্ত না ঘুমিয়ে আমরা শরীরকে আরও বিপদের মুখে ঠেলে দিই।

 

৩.পুষ্টিকর খাবার না খাওয়া

ওজন কমাতে গিয়ে আমরা প্রথম যে ভুলটি করি তা হলো, পর্যাপ্ত পরিমাণে পুষ্টিকর খাবার না খাওয়া। মেদ কমানোর জন্য আমাদের দৈনন্দিন খাবার গ্রহণের পরিমাণ কমিয়ে ফেলতে হয়। তাই কম খেলেও খাবারটা হওয়া চাই যথেষ্ট পুষ্টিকর। পাতে যেন সবজিজাতীয় খাবার বেশি বেশি থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে।

 

৪.অতিরিক্ত ব্যায়াম

অনেকেই দ্রুত ওজন কমানোর জন্য অতিরিক্ত ব্যায়াম করেন, এটি ঠিক না। অতিরিক্ত ব্যায়ামের ফলে আপনার মাংসপেশি ক্ষতিগ্রস্ত হয়, এবং আপনি অসুস্থ হতে পারেন। ব্যায়ামের মাত্রা হতে হবে সহনীয় এবং ধীরে ধীরে এর মাত্রা বাড়াতে হবে।

 

৫. খুব বেশি কিংবা খুব কম আমিষ খাওয়া

শরীরের ওজন কমানোর জন্য খাদ্যতালিকায় আমিষের পরিমাণ নিয়ন্ত্রণ করতে হয়। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায়, আমিষ একেবারেই কম খাওয়ায় স্বাস্থ্যহানি ঘটে। আবার আমিষজাতীয় খাবার বেশি খেলেও হিতে বিপরীত হয়। তাই প্রতিদিন কতটুকু আমিষজাতীয় খাবার খাওয়া দরকার আর কতটুকু নয়—এই দুইয়ের মধ্যে সমন্বয় করে ফেলুন।

 

৬. মানসিক চাপ

অতিরিক্ত মানসিক চাপে মানুষ বেশি খাবার গ্রহণ করে, এটি ওজন বৃদ্ধির একটি অন্যতম কারণ। মানসিক চাপে নিজেকে অন্য কোন কাজে ব্যস্ত রাখার চেষ্টা করুন এবং ফাস্টফুড জাতীর খাবার গ্রহণ থেকে বিরত থাকুন।

 

৭.রাতের খাবার খেয়েই ঘুমিয়ে পরা

রাতে ঘুমাতে যাওয়ার অন্তত ৩-৪ ঘন্টা আগে রাতের খাবার খেতে হবে, যাতে খাবারটি হজম হয়ে যায়। ওজন বৃদ্ধিতে একটি বড় কারণ রাতের খাবার হজম না হওয়া। অবশ্যই রাতে খাবারের পর কিছুক্ষণ হাঁটাহাঁটি করবেন তা না হলে খাবার হজম হতে সময় নিবে।

৮.খিদে লাগলেও না খাওয়া

আমাদের আরও একটি ক্ষতিকর বদভ্যাস হলো, পেটে খিদে নিয়ে থাকা। ওজন কমানোর সময় বেশির ভাগ মানুষ খিদে লাগলেও না খেয়ে থাকেন। এটা শরীরের জন্য ভীষণ ক্ষতিকর। তাই কাজের ফাঁকে খিদে পেলে হালকা খাবার খেয়ে নেওয়াই ভালো।

৯. একই ধরনের ব্যায়াম বারবার করা

একই ধরনের ব্যায়াম নিয়মিত করতে করতে আমরা অভ্যস্ত হয়ে পড়ি। ফলে কোনো নতুন ব্যায়াম শেখা আমাদের পক্ষে কষ্টকর হয়ে ওঠে। কিন্তু শরীরের মেদ দ্রুত কমাতে একই ধরনের ব্যায়াম বারবার না করে বিভিন্ন ধরনের ব্যায়াম নিয়মিত করা গুরুত্বপূর্ণ।

১০.অন্যকে অনুসরণ করা

আমরা প্রত্যেকেই আলাদা। এমনকি যমজ ভাই-বোনের মধ্যেও শারীরিক অবস্থার পুরোপুরি মিল পাওয়া যায় না। তাই একজনের খাদ্যাভ্যাস অন্যজনের সঙ্গে মিলবে না, এটাই স্বাভাবিক। যেহেতু আমাদের খাদ্যাভ্যাস আলাদা, তাই অন্যকে অনুসরণ করে নিজের ওজন কমাতে যাওয়া বোকামি। অন্য কারোর কথা না শুনে শুরুতেই একজন চিকিৎসকের পরামর্শ নিন।

Related posts

বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত ঠান্ডা পানি পান করা শরীরের ক্ষতি

Asma Akter

কতটুকু সিলিন্ডারে গ্যাস আছে জানার সহজ উপায়

Asma Akter

ঘরে বসে সহজেই গৃহিণীরা, যেভাবে ইনকাম করবেন।

Asma Akter

Leave a Comment