তথ্যপ্রযুক্তিসর্বশেষ

‘মানুষের মস্তিষ্ক’ দিয়ে ড্রোন তৈরি করছে চীনা দল!

humain brain drone
চীনা বিজ্ঞানীদের একটি দল ড্রোন তৈরি করেছে যা মানুষের দলের মতো নিজেদের মধ্যে আলোচনা এবং কাজগুলি ভাগ করে “গ্রুপ চ্যাটে” নিযুক্ত হতে পারে।

প্রযুক্তিটি নিরাপত্তা টহল, দুর্যোগ উদ্ধার এবং বায়বীয় লজিস্টিক উন্নত করতে ব্যবহার করা যেতে পারে, গবেষকরা বলেছেন। যদিও ড্রোনের ঝাঁকের জন্য যোগাযোগের কৌশলগুলি সাধারণত মৌমাছি এবং পিঁপড়ার উপনিবেশগুলিকে অনুকরণ করার জন্য ডিজাইন করা হয়েছে, চীনা দল মানুষের মতো কথা বলার এবং সহযোগিতা করার ক্ষমতা সহ ঝাঁককে ডিজাইন করেছে। ড্রোন গ্রুপ চ্যাটগুলি মেশিনের চিন্তাভাবনাকে মানুষের কাছে স্বচ্ছ করতে সাহায্য করে, গবেষকদের তাদের আচরণ আরও ভালভাবে বুঝতে দেয়।

প্রযুক্তিটি শানসি প্রদেশের নর্থওয়েস্টার্ন পলিটেকনিক্যাল ইউনিভার্সিটির স্কুল অফ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, অপটিক্স অ্যান্ড ইলেকট্রনিক্সের লি জুয়েলং এবং তার দলের কাছ থেকে এসেছে। বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে WeChat পোস্ট অনুসারে গবেষণাটি ChatGPT-এর মতো বৃহৎ ভাষার মডেলগুলিকে “জীবনে” নিয়ে আসে, তাদের ব্যবহারিক অ্যাপ্লিকেশনগুলিতে একীভূত করেপোস্টটিতে গবেষকদের কাছ থেকে একটি প্রদর্শনী ভিডিও অন্তর্ভুক্ত করা হয়েছে, যেখানে দেখানো হয়েছে কিভাবে পাঁচটি ড্রোনের একটি দল একটি বহিরঙ্গন পার্কে সফলভাবে চাবির একটি সেট স্থাপন করেছে। ওয়েচ্যাট রিপোর্টে বলা হয়েছে,

“ড্রোনগুলি মানবসদৃশ সংলাপ মিথস্ক্রিয়া, সক্রিয় পরিবেশ সচেতনতা এবং স্বায়ত্তশাসিত সত্তা নিয়ন্ত্রণ সহ মূল ক্ষমতা প্রদর্শন করেছে।”

স্বায়ত্তশাসিত সত্তা নিয়ন্ত্রণ বলতে ড্রোন ক্লাস্টারের পরিবেশগত প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে রিয়েল টাইমে ফ্লাইটের স্থিতি সামঞ্জস্য করার ক্ষমতা বোঝায়। প্রযুক্তি প্রতিটি ড্রোনকে একটি “মানব মস্তিষ্ক” দিয়ে সজ্জিত করে, যা তাদেরকে প্রাকৃতিক ভাষা ব্যবহার করে একে অপরের সাথে চ্যাট করতে দেয়। প্রতিবেদনে বলা হয়েছে, ইন্টার্নএলএম নামক একটি চীনা ওপেন-সোর্স বৃহৎ ভাষার মডেলের উপর ভিত্তি করে এই ক্ষমতাটি তৈরি করা হয়েছিল।

Related posts

ফ্রিতে যেভাবে চ্যাটজিপিটি ভয়েস চ্যাট ফিচার ব্যবহার করবেন

Samar Khan

কীভাবে বুঝবেন কারও মধ্যে আত্মহত্যার প্রবণতা রয়েছে ?

Suborna Islam

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের খোঁজ পাওয়া যাবে নাম লিখেই

Rubaiya Tasnim

Leave a Comment