তথ্যপ্রযুক্তিসর্বশেষ

এখন দাম ও স্পেসিফিকেশন, বাজারে হিউমেন এআই পিন এল

Pickynews24

স্মার্টফোন ও ডিজিটাল অ্যাসিস্ট্যান্টের মত কাজ করবে এটি। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট গ্যাজেটস নাও এক প্রতিবেদনে এসব তথ্য জানায়।

এটি কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক (এআই) ডিভাইস, যা পোশাকে পিনের মত লাগিয়ে রাখা যাবে।অবশেষে বাজারে এল স্মার্টফোনের প্রতিদ্বন্দ্বী ডিভাইস হিউমেন এআই পিন।

হিউমেন এআই পিন বর্গাকৃতির ডিভাইস। এতে স্ক্রিন থাকার পরিবর্তে ছোট প্রজেক্টর আছে, যা ব্যবহারকারীর হাতের তালুতে বিভিন্ন আইকন দেখাতে পারে। এটি ভয়েস কমান্ডের মাধ্যমে কাজ করে। চুম্বকের মাধ্যমে পোশাক ও অন্যান্য পৃষ্ঠের সঙ্গে সংযুক্ত হতে পারে এটি।

অ্যাপলের সাবেক ইঞ্জিনিয়ার ইমরান চৌধুরী ও বেথানি বোঙ্গিয়োর্নোর এআইভিত্তিক কোম্পানি হিউমেন। এই কোম্পানি পিনটি তৈরি করে। এছাড়া ওপেনএআইয়ের চ্যাটজিপিট–৪ ও মাইক্রোসফট পিনটির ডিজিটাল অ্যাসিস্ট্যান্টকে সমর্থন দেয়।

হিউমেন এআই পিনের দাম
বর্গাকৃতির ডিভাইস ও ব্যাটারিসহ এআই পিনটির দাম ৬৯৯ ডলার। এই ডিভাইসের সঙ্গে হিউমেন কোম্পানির সাবস্ক্রিপশনও কিনতে হবে যার দাম ২৪ ডলার। এই সাবস্ক্রিপশনে কোম্পানি একটি ফোন নম্বর ও ডেটা কভারেজ দেবে।

২০২৪ সালের প্রথম থেকে ডিভাইসগুলো কিনতে পাওয়া যাবে ও ১৬ নভেম্বর থেকে প্রিঅর্ডার নেওয়া শুরু হবে।

চৌধুরী বলেছেন, ডিভাইসটি চালু করার জন্য নির্দিষ্ট কোনো শব্দ ব্যবহারের প্রয়োজনে নেই। তাই ডিভাইসটি গ্রাহকের ভয়েস সবসময় শুনে না বা রেকর্ড করে না। ভয়েস, টাচ, গেসচার ও ‘লেজার ইনক’ ডিসপ্লের মাধ্যমে গ্রাহকই শুধু ডিভাইসটি সক্রিয় করতে পারবে। ডেটা সংগ্রহ করার সময় ডিভাইসটির ‘ট্রাস্ট লাইট’ মিটমিট করবে।

এআই পিনের প্রধান উদ্দেশ্য হল মাইক্রোসফট ও ওপেনএআইয়ের এআই টুলগুলো সহজে গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া। এর ফলে গ্রাহকদের আলাদাভাবে সার্চ বা ডাউনলোডের প্রয়োজন নেই।

এই পিনে কসমোস অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। কোনো সার্চ বা ডাউনলোড ছাড়া স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকের প্রশ্নের উত্তর জানাবে এই টুল। শুধুমাত্র ভয়েসের মাধ্যমে বা ট্যাপ করে ডিভাইসটিকে সক্রিয় করা যাবে।

গত এপ্রিলে টেড টকের অনুষ্ঠানে এই পিন সবার সামনে উন্মোচন করেন চৌধুরী। হাতের তালুতে ইনকামিং কল, ইমেইলের সারাংশ, খাদ্য চিহ্নিত ও পুষ্টি উপাদান দেখানোর মত এআই পিনের বিভিন্ন ফিচার এই অনুষ্ঠানে দেখানো হয়।

এআই পিনের স্পেসিফিকেশন
এআই পিনে স্ন্যাপড্রাগন প্রসেসর ব্যবহার করা হয়েছে। ডিভাইসটির ওজন ৩৪ গ্রাম এবং ব্যাটারির ওজন ২০ গ্রাম। এর ক্যামেরা ১৩ মেগাপিক্সেলের ছবি তুলতে পারে। ভবিষ্যতে সফটওয়্যার আপডেটের মাধ্যমে ডিভাইসটি ভিডিও রেকর্ডও করতে পারবে।

পিনটিতে ‘পারসনিক স্পিকার’ রয়েছে। গ্রাহকের নিজস্ব পছন্দ অনুসারে এর সাউন্ড বাড়ানো–কমানো যাবে। এ ছাড়া ব্লুটুথ হেডফোনের সঙ্গেও এটি যুক্ত করা যাবে।

Related posts

নৌকা প্রার্থীর সভায় ভূরিভোজ গোবিন্দগঞ্জে

Rubaiya Tasnim

ISRO ফের চাঁদের রহস্যভেদে নেমে পড়ল

Rubaiya Tasnim

প্ল্যান ইন্টারন্যাশনালে নিয়োগ, মূল বেতন ১ লাখ ৮৩ হাজার

Suborna Islam

Leave a Comment