তথ্যপ্রযুক্তিসর্বশেষ

৯০ মিনিট সার্ভার ডাউন ,হ্যাকিংয়ের শিকার’ চ্যাটজিপিটি

Pickynews24

সার্ভার ট্র্যাকিং বিষয়ক ওয়েবসাইট ডাউনডিটেক্টর ও এক্স প্ল্যাটফর্মে অনেক গ্রাহক এ বিষয়ে পোস্ট করছে। অনেক গ্রাহক এখনো চ্যাটজিপিটির ওয়েবসাইটে প্রবেশ করতে পারছে না।

কোম্পানিটি পর্যায়ক্রমিক বিভ্রাটের সঙ্গে মোকাবিলা করছে বলে ওপেনএআইয়ের স্ট্যাটাস চেকারে জানানো হয়েছে। ডিডিওএস বা ডিস্ট্রিবিউটেড ডিনায়াল-অফ-সার্ভিস আক্রমণের ফলে এই ধরনের অস্বাভাবিক ট্রাফিক সৃষ্টি হতে পারে। ডিডিওএস আক্রমণ এক ধরনের সাইবার হামলা। সার্ভার বন্ধে বা কার্যক্রম বিঘ্ন করতে হ্যাকাররা নানা পদ্ধতিতে অস্বাভাবিকভাবে ট্রাফিক বাড়ায়।

এই সমস্যা সমাধানে কাজ শুরু করছে বলে চ্যাটজিপিটির মূল কোম্পানি ওপেনএআই। তবে চ্যাটজিপিটি ওয়েব ভার্সন ব্যবহারকারীরা এবং নতুন জিপিটি বিল্ডারের গ্রাহকেরা এখনো ওপেনএআইয়ের সার্ভারে প্রবেশ করতে পারছে না।

অনলাইনের স্বাভাবিক ট্রাফিককে বিঘ্নিত করে এই ডিডিওএস আক্রমণ। চ্যাটজিপিটির নতুন ফিচারের জন্য সার্ভারের ট্রাফিক বেড়েছে নাকি ওপেনএআই হামলার শিকার হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি।

এই সপ্তাহের শুরুতে কোম্পানির প্রথম ডেভেলপার সম্মেলন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে চ্যাটজিপিটির আরও শক্তিশালী ভার্সন জিপিটি ৪ টার্বোর উন্মোচন করে ওপেনএআই। এটি ব্যবহারকারীদের পছন্দমতো জিপিটি তৈরিতে সহায়তা করবে।

গত বছর থেকে ডেভেলপারদের চাহিদা নিয়ে আলোচনা করছে কোম্পানিটি। এরই প্রেক্ষিতে নতুন মডেল নিয়ে আসা হয়। ৩০০ পৃষ্ঠা পর্যন্ত দৈর্ঘ্যের ইনপুট গ্রহণ করতে পারে জিপিটি–৪ টার্বো। অর্থাৎ ব্যবহারকারীরা চাইলে একটি বইয়ের সারসংক্ষেপও এটি জিজ্ঞাসা করতে পারবে।

Related posts

কে পেলেন ‘বিশ্ব শিক্ষিকা’ র খেতাব?

Megh Bristy

এবার গাজার স্কুলে ইসরায়েলের বোমা হামলা, নিহত ২০

Suborna Islam

২২ জেলায় দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

Samar Khan

Leave a Comment