অর্থ-বাণিজ্যটেক নিউজসর্বশেষসারাদেশ

জুলাই থেকে রাস্তায় নামবে রয়্যাল এনফিল্ড !

royal-enfield

পেট্রোলহেডদের আনন্দ করার মতো অনেক কিছু আছে কারণ সরকার অবশেষে রাস্তার জন্য 350cc পর্যন্ত ইঞ্জিন সহ মোটরবাইক অনুমোদন করেছে৷

উৎসাহীদের, তবে, তাদের চেকবুকগুলি বের করার দরকার নেই কারণ রয়্যাল এনফিল্ডের মতো ব্র্যান্ডের বাইকগুলি আগামী জুলাই পর্যন্ত কেনার জন্য উপলব্ধ হবে না৷

মোটরবাইক উৎপাদন এবং বিতরণের জন্য অনুমোদন গতকাল স্বরাষ্ট্র মন্ত্রকের বৈঠকে এসেছিল, বাইক প্রস্তুতকারক এবং সরকারের মধ্যে বছরের পর বছর ধরে আলোচনার পরিসমাপ্তি।

“আমরা 350cc মোটরসাইকেল তৈরি ও বিতরণের অনুমতি দেব। এখন থেকে, এই উচ্চ ইঞ্জিন ক্ষমতার মোটরসাইকেলগুলি আইনত রাস্তায় চলতে পারবে,” স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বৈঠকে সভাপতিত্ব করেন।

বর্তমানে, স্থানীয় বাজারের জন্য 165cc এর বেশি ইঞ্জিন সহ বাইক তৈরি বা আমদানি করা যায় না। মোটরসাইকেল ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট পলিসি ২০১৮ অনুযায়ী, নির্মাতারা 500cc পর্যন্ত ইঞ্জিন সহ মোটরসাইকেল রপ্তানি করতে পারে।

বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন অনুমোদিত ইঞ্জিন স্থানচ্যুতিকে 350cc এ উন্নীত করার সুপারিশ করেছে।

সরকার তার আমদানি নীতি আদেশ ২০১৫-২০১৮ এর মাধ্যমে 165cc পর্যন্ত ইঞ্জিন সহ মোটরসাইকেলের অনুমতি দিয়েছে।

বাইকগুলো বাংলাদেশের রাস্তার উপযোগী হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, বাইকের ইঞ্জিন ক্ষমতা এবং গতির মধ্যে কোনো সম্পর্ক নেই।

বৈঠকে নিরাপত্তা সেবা বিভাগের সিনিয়র সচিব, বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের চেয়ারম্যান, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার, পুলিশ সদর দফতরের প্রতিনিধি এবং ইফাদ গ্রুপের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

ইফাদ গ্রুপ ২০২১ সালে রয়্যাল এনফিল্ডের সাথে এখানে ব্র্যান্ডের একমাত্র পরিবেশক হওয়ার জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করার পর থেকে এই পরিবর্তনের জন্য অনুরোধ করছিল।

রয়্যাল এনফিল্ডের তৈরি সবচেয়ে ছোট ডিসপ্লেসমেন্ট ইঞ্জিন হল 346cc।

 ইফাদ গ্রুপের ভাইস-চেয়ারম্যান তাসকিন আহমেদ বলেছেন যে তারা ২০২৪ সালের জুলাই থেকে বাণিজ্যিক কার্যক্রম শুরু করবে এবং চারটি মডেল চালু করবে – রয়্যাল এনফিল্ড বুলেট, মেটিওর, হান্টার এবং ক্লাসিক।

তিনি বলেন, ইফাদ গ্রুপ এখন পর্যন্ত উৎপাদনে ১৫০ কোটি টাকা বিনিয়োগ করেছে এবং তা ২৫০ কোটি টাকায় যাওয়ার কথা।

তাসকিন বলেন, বাণিজ্যিক উৎপাদনে যাওয়ার আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিই একমাত্র বাধা ছিল। তিনি বলেন, শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় থেকে অনুমতি পাওয়া গেছে।

রাস্তায় উচ্চ ক্ষমতার ইঞ্জিন সহ বাইকগুলিকে অনুমতি দেওয়ার জন্য তিন নির্মাতা সরকারকে চিঠি দিয়েছিল।

Rancon Motorbikes Ltd, Suzuki এর প্রস্তুতকারক, এবং Runner Automobiles বলেছে যে তারা বিদ্যমান ইঞ্জিন ক্ষমতা সিলিং প্রত্যাহার করতে চায়।

কাওয়াসাকি 5 ডিসেম্বর বাণিজ্য মন্ত্রণালয়কে অনুমোদনযোগ্য ইঞ্জিন স্থানচ্যুতিকে 250cc এ বাড়াতে বলেছে কারণ এটি বাংলাদেশে তার ব্যবসা সম্প্রসারণ করতে চায়।

গত কয়েক বছরে যানবাহন, বিশেষ করে মোটরসাইকেল এবং থ্রি-হুইলারগুলির একটি তীক্ষ্ণ এবং অনিয়ন্ত্রিত বৃদ্ধি যখন দুর্ঘটনা এবং হতাহতের সংখ্যা বৃদ্ধিতে অবদান রেখেছে তখন অনুমোদনটি আসে।

Related posts

এক ঘণ্টার মধ্যে আল-শিফা হাসপাতাল খালি করার নির্দেশ দিয়েছেন ইসরায়েল

Suborna Islam

কে হবে বিসিবির নতুন সভাপতি ?

Megh Bristy

কম দামে গরুর মাংস বিক্রি করে তোপের মুখে ব্যবসায়ী

Megh Bristy

Leave a Comment