বিজ্ঞানসর্বশেষ

আপনিকি জানেন গাছ হাঁটতে পারে ?

walking palm tree

আপনি কি কখনও একটি গাছ ঘুরে বেড়াতে দেখেছেন? এটি একটি নির্বোধ প্রশ্নের মতো শোনাতে পারে, কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে গাছগুলি নিজেরাই এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারে? এখন আমরা গাছের হাঁটার ক্ষমতা আছে কি না এবং কী তাদের এক জায়গায় শিকড় ধরে রাখে তা জানবো

হাঁটা পাম গাছ

যদিও বেশিরভাগ গাছ হাঁটতে পারে না, তবে একটি ব্যতিক্রম রয়েছে – হাঁটা পাম গাছ। দক্ষিণ এবং মধ্য আমেরিকার রেইনফরেস্টে পাওয়া যায়, হাঁটা পাম গাছের নড়াচড়া করার ক্ষমতা রয়েছে। এটি নতুন শিকড় যে দিকে যেতে চায় সেদিকে বৃদ্ধি করে এবং তারপরে তার পুরানো শিকড়গুলিকে মরতে দিয়ে তা করে। এই ধীরে ধীরে প্রক্রিয়া গাছটিকে তার পরিবেশের উপর নির্ভর করে প্রতি বছর কয়েক ইঞ্চি বা ফুট নড়াচড়া করতে দেয়।

অন্যান্য গাছের মতো, হাঁটা পাম গাছের একটি সাধারণ কাণ্ড নেই। পরিবর্তে, এটির একটি ধারাবাহিক শিকড় রয়েছে যা মাটিতে অগভীরভাবে রোপণ করা হয়। এই শিকড়গুলি গাছটিকে বাতাসে সামনে পিছনে দোলাতে দেয়, এটিকে হাঁটার চেহারা দেয়।

“গাছ কি হাঁটতে পারে?” প্রশ্ন নিয়ে আমাদের অনুসন্ধান থেকে আমরা শিখেছি যে যদিও বেশিরভাগ গাছের পা নেই বা আমরা যেভাবে হাঁটার কথা ভাবি সেভাবে চলার ক্ষমতা নেই, তাদের অবিশ্বাস্য অভিযোজন রয়েছে যা তাদের নিজস্ব উপায়ে “চলতে” অনুমতি দেয়। বৃদ্ধি এবং বিকাশের প্রক্রিয়ার মাধ্যমে, গাছগুলি তাদের পরিবেশে পৌঁছাতে এবং অন্বেষণ করতে পারে, তাদের পারিপার্শ্বিক পরিবর্তন এবং চাপের প্রতিক্রিয়া জানাতে পারে। হাঁটা পাম গাছ একটি অনন্য ব্যতিক্রম, প্রাকৃতিক বিশ্বের আশ্চর্যজনক বৈচিত্র্য এবং চতুরতা প্রদর্শন করে। গাছগুলি আমাদের মতো একইভাবে চলতে পারে না, তবে তারা এখনও আশ্চর্যজনক এবং আকর্ষণীয় জীব যা আমাদের গ্রহের বাস্তুতন্ত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

হাঁটা পাম গাছ কতদূর হাঁটতে পারে?

হাঁটা পাম গাছের ভ্রমণের সঠিক দূরত্ব এক স্থান থেকে অন্য স্থানে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। কিছু বার্ষিক ২০ মিটার পর্যন্ত অগ্রসর হতে জানা গেছে যখন অন্যরা প্রতি বছর মাত্র ১ মিটারের মতো যেতে পারে। সাধারণভাবে, এই অনন্য উদ্ভিদগুলি তাদের আসল অঞ্চলের মধ্যে থাকে এবং তারা যেখানে প্রথম বেড়েছিল সেখান থেকে খুব বেশি দূরে ঘুরে বেড়াবে না – সাধারণত ১০০ মিটার বা তার বেশি নয়।

হাঁটা পাম গাছ কখন হাঁটে?

গাছগুলি কখন হেঁটে যায়, এটি জলবায়ু পরিস্থিতি যেমন বৃষ্টিপাতের মাত্রা এবং ঋতু জুড়ে তাপমাত্রার তারতম্য সহ বিভিন্ন কারণের উপর নির্ভর করে। বেশিরভাগ প্রজাতি গ্রীষ্মের মাসগুলিতে সক্রিয় থাকে। যাইহোক, শীতকালেও কিছু ক্রিয়াকলাপ ঘটে যদি সেই সময়ে চারপাশে যথেষ্ট বৃষ্টি হয় (যা তাদের চলাফেরা করতে সহায়তা করে)।

হাঁটা পাম গাছ আসলে কতবার হাঁটে?

অবশেষে, কত ঘন ঘন এই উল্লেখযোগ্য গাছপালা পদক্ষেপ নিতে? আবার, এটি পরিবেশগত অবস্থার উপর নির্ভর করে পরিবর্তিত হয়। যাইহোক, তাদের প্রতি কয়েক সপ্তাহে একবার বা এমনকি প্রতি কয়েক মাসে একবার অগ্রসর হতে দেখা যায়। এটি তাদের প্রাণীদের তুলনায় বেশ ধীর গতির করে তোলে!

Related posts

দ্য সিটি ব্যাংক লিমিটেডে ‘কার্ড অ্যাম্বাসেডর’ পদে জনবল নিয়োগ

Asma Akter

ব্রিটিশ প্রধানমন্ত্রী সুনাকের চিঠি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে

Megh Bristy

প্রধান শিক্ষক নিখোঁজ ! বরগুনায় ৩ মাস ধরে

Megh Bristy

Leave a Comment