টেক নিউজতথ্যপ্রযুক্তিসর্বশেষ

আর ক’জন আপনার সিম ব্যবহার করছে?

Pickynews24

স্ক্যামার বা প্রতারকরাও একের পর এক রাস্তা খুঁজে নিচ্ছে মানুষকে ঠকানোর। এমনকি সিম অদলবদল করে মানুষকে টার্গেট করছে। সাইবার প্রতারণার ঘটনা দিন দিন বাড়ছে।  সিম অদলবদল বা সিম সোয়াপিং বর্তমানে খুব সহজ একটি রাস্তা হয়ে উঠেছে মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করার জন্য। স্ক্যামাররা আপনার ব্যক্তিগত ডেটার সাহায্যে তাদের মোবাইলে আপনার নম্বর সক্রিয় করে এবং তারপরে আপনার নম্বরে প্রাপ্ত সমস্ত তথ্য ব্যবহার করে। এরপর তারা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করে। স্ক্যামাররা সোশ্যাল মিডিয়া থেকে আপনার ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে নিচ্ছে। তারপরে সেই সব তথ্য টেলিকম অপারেটরের কাছে পাঠায় এবং তাদের ফোনে আপনার সিম অ্যাক্সেস করে। ফলে আপনার নম্বরটি অন্য কেউ অপরাধমূলক কাজে ব্যবহার করবে, আর আপনি জানতেই পারবেন না। তবে আপনাকে এমন একটি উপায় জানানো হবে, যাতে আপনি জানতে পারবেন আপনার নামে কতগুলি সিম কার্ড ইস্যু করা হয়েছে।

আপনি যদি অন্য ওয়েবসাইট ভিজিট করেন তাহলে আপনি নিজে থেকেই প্রতারণার শিকার হতে পারেন। তাই আপনি চাইলে সরাসরি গুগলে  সার্চ করতে পারেন।

ওয়েবসাইট দেখার পর Citizen Centric অপশনে যান এবং ‘Know your mobile connection’-এ ক্লিক করুন। এখন এখানে আপনাকে আপনার মোবাইল নম্বর এবং ক্যাপচা কোড লিখতে হবে এবং এন্টার-এ ক্লিক করতে হবে।

তারপর আপনার নম্বরে একটি ওটিপি আসবে, যা দেওয়ার পরে আপনি জানতে পারবেন আপনার আধার কার্ডের সঙ্গে কতগুলি নম্বর লিঙ্ক করা আছে। আপনি যদি স্ক্রিনে কোনও নম্বর ব্যবহার না করেন, তবে এটি ব্লকও করতে পারেন। এখানে আপনি আপনার আধার কার্ডে আগে এবং বর্তমানে কতগুলি সিম ইস্যু করা হয়েছে। তার তালিকা দেখতে পাবেন।

Related posts

নামাজের সময়সূচি: ৭ ফেব্রুয়ারি ২০২৪

Asma Akter

হামাস যুদ্ধ বন্ধ চায় ইসরায়েলের সঙ্গে

Megh Bristy

এসইও মার্কেটিং কি? কত প্রকার ও কি কি ব্যাখ্যা কর।

Megh Bristy

Leave a Comment