তথ্যপ্রযুক্তিবিজ্ঞানসর্বশেষ

স্ক্যান করে বলে দেবে খাবারে কোনও পোকামাকড় আছে কি না

Pickynews24

এক্সপায়রি ডেট যেমন দেখেন, তার সঙ্গে কি এটাও দেখে নেন তাতে পোকামাকড় বা জীবানু আছে কি না। তা তো আর লেখা থাকে না, তাহলে জানবেন কীভাবে? আজকাল সেই কাজটাও করে দেবে আপনার সাধের স্মার্টফোন। শুধু স্মার্টফোনই নয়, মোবাইল অ্যাপগুলিও এখন বেশ উচ্চ প্রযুক্তিতে তৈরি হচ্ছে। আর সেই সব অ্যাপের সাহায্যেই দৈনন্দিন কাজ অনেক সহজ হয়ে যাচ্ছে। ভাবুন তো, প্রযুক্তি কতটা হাতে এগচ্ছে, যে আপনার ফোনই বলে দিতে পারছে খাবারে পোকামাকড় আছে কি না।

প্যাকেটজাত খাবারটিকে স্ক্যান করলেই জেনে যেতে পারবেন। তার জন্য মানুষ একটি অ্যাপ ফোনে ডাউনলোড করছে। তারপরেই সেই অ্যাপ বলে দিচ্ছে খাবারটি আদৌ ভাল কি না। আর এই স্ক্যানের ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। অ্যাপটি দ্রুত স্ক্যান করছে এবং কয়েক সেকেন্ডের মধ্যে দেখিয়ে দিচ্ছে খাবারে পোকামাকড় বা জীবানু আছে কি না। মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মে একটি ভিডিয়ো শেয়ার করা হয়েছে।

অ্যাপটি কীভাবে কাজ করছে?

অ্যাপটির মধ্যে একটি স্ক্যানার আছে। প্রথমে প্যাকেটজাত খাবারের উপর সেই স্ক্যানারটিকে রাখা হচ্ছে। কয়েক সেকেন্ডের মধ্যেই অ্যাপটি বলে দিচ্ছে কোন খাবারটি ভাল আর কোনটি খারাপ। এবার আপনার মনে প্রশ্ন আসতেই পারে, এটা কি শুধুই প্যাকেটজাত খাবারেই কাজ করবে? ভিডিয়োতে তেমনটাই দেখা যাচ্ছে। ফলে অন্য যে কোনও খাবারে এই স্ক্যানার কাজ করবে কি না বলা যাচ্ছে না।

অ্যাপটির নাম কী?

এই অ্যাপটি অসংখ্য খাবার স্ক্যান করতে পারে। এমনকি এখনও পর্যন্ত 100 টিরও বেশি খাবারের উপর পরীক্ষা করে দেখা গিয়েছে যে, অ্যাপটি সঠিকভাবে কাজ করছে কি না। এই ভিডিয়োটি এক্স (টুইটার) ব্যবহারকারীদের কাছ থেকে দুর্দান্ত প্রতিক্রিয়া পেয়েছে। অনেকে কমেন্টে জানিয়েছেন যে, অ্যাপটি সত্যিই তাদের উপকার করেছে। অ্যাপটির নাম Insect Food Scanner। আপনি এই একই নামে অনেক অ্যাপ পাবেন। তাই ডাউনলোড করার আগে সমস্ত দিক বিচার করে তবেই ডাউনলোড করবেন। যাতে অচেনা কোনও অ্যাপ থেকে আপনার সঙ্গে প্রতারণা না হতে পারে।

Related posts

কক্সবাজার মেরিন ড্রাইভ সড়কে শুরু হয়েছে ছাদখোলা ট্যুরিস্ট বাসের।

Megh Bristy

মনের চিকিৎসা করছে জাহ্নবী রহমান মাত্র ৯৯ টাকায়

Rubaiya Tasnim

‘ম্যানেজার’ পদে জনবল নিয়োগ নোমান গ্রুপ

Asma Akter

Leave a Comment