সর্বশেষ

স্ক্যামাররা বয়স্কদের ওপর আক্রমণ বাড়াচ্ছে

Pickynews24

সম্প্রতি দাতব্য সংস্থা রি-এনগেজড ও ইউনিভার্সিটি অব পোর্টসমাউথ পরিচালিত এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। খবর টেকটাইমস।গবেষণার তথ্যানুযায়ী, গত এক বছরে প্রতি তিনজন বয়স্ক ব্যক্তির মধ্যে দুজন স্ক্যাম বা প্রতারণার শিকার হয়েছেন। ফলে তাদের মধ্যে ভয়, হতাশা এবং কিছু ক্ষেত্রে আত্মঘাতী চিন্তাভাবনা বেড়েছে। ১ হাজার ১৭৭ জন অংশগ্রহণকারীকে নিয়ে করা গবেষণাটিতে বয়স্ক ব্যক্তিদের লক্ষ্য করে প্রতারণার বিষয়টিকে গুরুত্ব দেয়া হয়েছে।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় এক-পঞ্চমাংশ সাপ্তাহিকভাবে তাদের প্রতারিত করার চেষ্টার কথা জানিয়েছেন, যার মধ্যে ৪০ শতাংশ প্রতি মাসে অবৈধ পন্থায় প্রতারণার শিকার হয়েছেন। প্রাথমিকভাবে ল্যান্ডলাইন কল, সেলফোন কল ও টেক্সট মেসেজসহ টেলিফোনিক পদ্ধতি স্ক্যাম হামলাগুলো পরিচালনা করা হচ্ছে।

স্ক্যাম হামলার বিষয়টি উদ্বেগ তৈরি করছে। এ বিষয়ে দাতব্য সংস্থা রি-এনগেজমেন্ট অবিলম্বে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে। সংস্থাটি ৭৫ বা তার বেশি বয়স্ক ব্যক্তিদের একাকিত্ব দূরীকরণে ও সামাজিক অবস্থান তৈরিতে কাজ করছে।

গবেষণা প্রতিবেদনে থেকে জানা যায়, জরিপে অংশ নেয়া বয়স্ক জনসংখ্যার ৫০ শতাংশ ইন্টারনেট ব্যবহার করে না। অন্যদিকে ৭০ শতাংশ মানুষ কখনই অনলাইন ব্যাংকিং করেনি। যে কারণে অনলাইন অ্যাকাউন্টগুলোর সম্ভাব্য হ্যাকিং সম্পর্কে তাদের উদ্বেগও বেশি।

গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় ৮০ শতাংশ একা থাকেন এবং তাদের মধ্যে তিন-চতুর্থাংশেরও বেশি নারী। দাতব্য সংস্থা রি-এনগেজমেন্ট বয়স্ক ব্যক্তিদের মধ্যে স্ক্যাম বা প্রতারণা ঝুঁকির লক্ষণগুলো শনাক্ত করতে ডাক্তার, সমাজকর্মী, ব্যাংক কর্মীসহ পেশাদারদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা বিষয়ে আলোচনা করেছে।

দাতব্য সংস্থাটি সরকার এবং অন্যান্য প্রাসঙ্গিক প্রতিষ্ঠানগুলোকে এ-জাতীয় স্ক্যাম প্রতারণা থেকে বয়স্ক ব্যক্তিদের রক্ষার্থে উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছেন। এর মধ্যে উচ্চমানের কল ব্লকার ব্যবহারে তহবিল বরাদ্দের কথাও জানিয়েছে।

রি এনগেজডের ইমপ্যাক্ট বিভাগের প্রধান লরা জোপলিন বয়স্ক ব্যক্তিদের ওপর এ ধরনের স্ক্যামগুলোর সংবেদনশীল প্রভাব সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘এ ধরনের প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে বয়স্ক ব্যক্তিদের মধ্যে সৃষ্ট ভীতির মাত্রা সত্যিই আশঙ্কাজনক।’

তিনি আরো বলেন, ‘এ ধরনের স্ক্যাম তাদের মধ্যে প্রচণ্ড হতাশা ও মানসিক চাপ তৈরি করছে। আমরা যাদের সঙ্গে কথা বলেছি তাদের অনেকেই এখন ফোনকল ধরতে খুব ভয় পাচ্ছেন। তাদের ধারণা এর মাধ্যমে আবারো তাদের অর্থ চুরি করার চেষ্টা করতে পারে। এটি তাদের জীবনযাত্রার মানকেও ক্ষতিগ্রস্ত করছে।’

জোপলিন আরো জানান, এজন্য বয়স্কদের যথাযথ সুরক্ষা দেয়ায় জরুরি পদক্ষেপ নেয়া দরকার। এর মাধ্যমে প্রতারণা থেকে তাদের ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা কমানো যাবে।

ইউনিভার্সিটি অব পোর্টসমাউথের সেন্টার ফর সাইবার ক্রাইম অ্যান্ড ইকোনমিক ক্রাইমের সহপরিচালক অধ্যাপক মার্ক বাটন জানান, স্ক্যাম সম্পর্কে পরামর্শের অভাবে এমন ঘটনাগুলোর বিষয়ে তথ্য সহজে প্রকাশ্যে আসে না। এ থেকে সবাইকে সুরক্ষিত রাখার জন্য সচেতনতা বাড়ানো জরুরি বলেও জানান তিনি।

Related posts

শিক্ষাজীবনে যে অ্যাপগুলোর ব্যবহার জরুরি

Megh Bristy

১৬তম দ্রুত বর্ধনশীল অর্থনীতির তালিকায় বাংলাদেশ

Samar Khan

রাতের মধ্যেই Google Pay, PhonePe বা Paytm অ্যাকাউন্ট!

Rubaiya Tasnim

Leave a Comment