আন্তর্জাতিকসর্বশেষ

এক ঘণ্টার মধ্যে আল-শিফা হাসপাতাল খালি করার নির্দেশ দিয়েছেন ইসরায়েল

ফিলিস্তিনের গাজার সবচেয়ে বড় হাসপাতাল আল-শিফা এক ঘণ্টার মধ্যে খালি করে দেওয়ার নির্দেশ দিয়েছে দখলদার ইসরায়েলি সেনারা। শনিবার (১৮ নভেম্বর) এমন নির্দেশনা দেওয়া হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে একটি সূত্র জানিয়েছে, চিকিৎসক, রোগী, আশ্রয় নেওয়া সাধারণমানুষসহ সবাইকে এক ঘণ্টার মধ্যে হাসপাতাল প্রাঙ্গন ছাড়তে বলা হয়েছে।

আলজাজিরা জানিয়েছে, একজন চিকিৎসক তাদের বলেছেন, ‘ইসরায়েলি সেনাবাহিনী আমাদের সবাইকে এক ঘণ্টা সময় বেধে দিয়ে আল-রশিদ সড়ক দিয়ে সরে যেতে বলেছে। এটিকে আমরা সমুদ্র সড়ক বলে ডাকি।’

এই চিকিৎসক জানিয়েছেন, গাজার দক্ষিণ দিকে সরে যাওয়ার জন্য সাধারণ মানুষ যে সড়ক ব্যবহার করছেন— এটি সেই সড়ক নয়। ইসরায়েলি সেনাদের নির্দেশনা অনুযায়ী, সাধারণ মানুষ মূলত সালাহ আল-দিন সড়ক ব্যবহার করেন।

এই চিকিৎসক আরও জানিয়েছেন, ইসরায়েলিদের বেধে দেওয়া সময়ের মধ্যে সব মানুষকে হাসপাতাল থেকে সরিয়ে নেওয়া সম্ভব নয়। কারণ রোগী ও ইনকিউবেটরে থাকা শিশুদের অন্যত্র নিয়ে যাওয়ার কোনো অ্যাম্বুলেন্স তাদের কাছে নেই। এক ঘণ্টার মধ্যে সরে যাওয়ার নির্দেশনাকে ‘একটি বিপর্যয়’ হিসেবে অভিহিত করেছেন তিনি।

গত ১৫ নভেম্বর আল-শিফা হাসপাতালের ভেতরে হামলা চালায় ইসরায়েলি সেনারা। হামলার সময় হাসপাতালটিতে ৬৫০ জন রোগী, প্রায় ৫০০ জন স্টাফ এবং কয়েক হাজার আশ্রিত মানুষ ছিলেন। তারা গত তিন-চারদিন ধরে সেখানে খাবার-পানি ছাড়া আটকা পড়ে আছেন। এছাড়া যেসব রোগী আইসিওতে আছেন তারা জ্বালানির অভাবে মেশিন বন্ধ হয়ে যাওয়ায় মৃত্যুবরণ করেছেন।

সূত্র: আলজাজিরা

এমটিআই

Related posts

অস্ট্রেলিয়ায় আজ বিশ্বের অন্যতম সেরা আতশবাজি উৎসব

Megh Bristy

মাশরাফির কমিটিতে সাকিব ছাড়াও আছেন যেসব তারকা

Samar Khan

ভুয়া তথ্য সরাতে মেটা-টিকটককে নির্দেশ দিয়েছে ইইউ

Samar Khan

Leave a Comment