তথ্যপ্রযুক্তিসর্বশেষ

অন্য গ্রহে মানুষের জীবনের সন্ধান করবে যে রোবট

snake robot

মার্কিন মহাকাশ সংস্থা NASA একটি ফিউচারিস্টিক রোবট পরীক্ষা করছে। সেই রোবটটি অনেকটাই সাপের মতো দেখতে। এই রোবটের কাজ হবে অটোমেটিক্যালি চাঁদ ও মঙ্গল গ্রহের অনাবিষ্কৃত অঞ্চলগুলি অন্বেষণ করা। রোবটের নকশাটি অনেকটাই ভারতীয় অজগরের আকৃতির। ভারতীয় বংশোদ্ভূত একজন ইঞ্জিনিয়ার এই সাপের মতো দেখতে রোবটটি ডিজ়াইন করেছেন। রোহন ঠাক্কার নামের ওই ইঞ্জিনিয়ার পড়াশোনা করেছেন নাগপুরে। NASA-র জেট প্রপালসন ল্যাবরেটরিতে এই মুহূর্তে তিনি কর্মরত। ভারতীয় অজগরের মতো দেখতে এই রোবট তাঁরই মস্তিষ্কপ্রসূত।

রোহনের তৈরি করা রোবটটির নাম EELS বা এক্সোবায়োলজি এক্সট্যান্ট লাইফ সারভেয়র। ক্যালিফর্নিয়ায় বসে সংবাদমাধ্যমের কাছে তিনি বলেছেন, “EELS বুদ্ধিমান এবং নমনীয়। যে কোনও ভূখণ্ড কঠোর ভাবে অতিক্রম করার ক্ষমতা রাখে এটি। যে কোনও ফাটলে যেমন ঢুকে পড়তে পারে, তেমনই আবার জলের নিচে সাঁতারও কাটতে পারে।” তাঁর আরও বক্তব্য, “অন্য গ্রহে মানুষের জীবনের সন্ধান করবে এই রোবটটি।”

রোবটটিকে একটি কৃত্রিম মঙ্গল ভূখণ্ড এবং হিমবাহে পরীক্ষা করা হয়েছে। পাশাপাশি দুর্যোগের সময়ও এটি অনুসন্ধান করা হয়েছিল। সেই সময়ই পরিষ্কার হয়ে গিয়েছিল যে, এই রোবট উদ্ধার অভিযানের জন্যও ব্যবহার করা যেতে পারে। নাগপুরের বিশ্বেশ্বরায়া ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (ভিএনআইটি) থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক করেছেন রোহন। জানালেন, আইআইটিয়ান বব বালারাম তাঁকে ব্যাপক ভাবে অনুপ্রাণিত করেছিল। এই বব বালারামই নাসার জন্য মার্টিয়ান হেলিকপ্টার তৈরি করে সারা বিশ্বকে চমকে দিয়েছিলেন।

Related posts

রাগলে শরীরের হার্ট সহ বেশ কয়েকটি অঙ্গের বিপদ ডেকে আনে

Asma Akter

আড়ংয়ে ‘অ্যাসোসিয়েট অফিসার’ পদে জনবল নিয়োগ

Asma Akter

এআই, ভিডিও এডিট করে দেবে ফেসবুক, ইনস্টাগ্রামের জন্য

Rubaiya Tasnim

Leave a Comment