ইসলাম ধর্মসর্বশেষ

বিশ্বে একটি দেশ আছে যেখানে স্ত্রীর ছবি দেওয়ালে টাঙিয়ে রাখাটা রীতি।

pickynews24

বউকে ভয় পান এমন পুরুষের সংখ্যা কম নয়। তাই বলে ঘরের দেওয়া বাধ্যতামূলকভাবে বউয়ের ছবি টাঙানোর বিষয়টি একটু বাড়াবাড়িই বটে!

বিশ্বে এমন একটি দেশ আছে যেখানে নিজের স্ত্রীর ছবি দেওয়ালে টাঙিয়ে রাখাটা রীতি। কোনো ব্যক্তির দু’জন বা তার ততোধিক স্ত্রী থাকলেও তাদের ছবি দেওয়ালে টাঙিয়ে রাখতে হবে।

অদ্ভুত সেই দেশের নাম ব্রুনাই। পুরো নাম, ব্রুনেই দারুস্সালাম। মালয়েশিয়া ও দক্ষিণ চিন সাগরের মাঝে অবস্থিত ব্রুনেই দারুস্সালাম দেশ। এখানকার জলবায়ু ক্রান্তীয় চরমভাবাপন্ন প্রকৃতির। ব্রুনাই একটি ইসলাম ধর্মাবলম্বী দেশ।

এই দেশে আজও নারীরা ভোটের অধিকার পাননি। ইন্দোনেশিয়ার কাছাকাছি এই দেশে এখনো রাজতন্ত্র বিরাজ করছে। চলুন এই দেশ সম্পর্কে কিছু মজার কথা বলি।

ব্রুনাই এমন একটি দেশ যেখানে বাড়ির দেওয়ালে স্ত্রীর ছবি টাঙিয়ে রাখা সে দেশের রীতি। কোনো কোনো বাড়িতে তো আবার একাধিক স্ত্রীর ছবি দেখা যায়। এছাড়া দেওয়ালে টাঙানো থাকে ওই দেশের সুলতানের ছবিও।

বিজ্ঞাপনব্রুনাইয়ের সুলতানকে বিশ্বের সবচেয়ে ধনী রাজা হিসেবে বিবেচনা করা হয়। ২০০৮ সালের একটি রিপোর্ট অনুসারে, তার সম্পত্তির পরিমাণ প্রায় ১৩৬৩ বিলিয়ন টাকা। নানা ধরনের নামী দামি গাড়ি সেদেশের সুলতানের খুব পছন্দের। তার কাছে প্রায় ৭ হাজারটি গাড়ি আছে।

তার প্রাইভেট কারটি আগাগোড়া সোনায় মোড়া। তিনি যে প্রাসাদে বাস করেন সেটিকে বলা হয় বিশ্বের সবচেয়ে বড় প্রাসাদ, যেখানে ১৭০০টিরও বেশি কক্ষ আছে।

জানলে অবাক হবেন, ব্রুনাইয়ের নাগরিকদের নাকি বাড়ির চেয়ে গাড়ির সংখ্যা বেশি। এক প্রতিবেদন অনুযায়ী, এখানে প্রতি হাজার নাগরিকের মধ্যে প্রায় ৭০০ জনেরই গাড়ি আছে।

আসলে সেখানকার লোকেদের অর্থনৈতিক অবস্থা খুব ভালো। এই দেশে খনিজ তেলের প্রাচুর্য ব্যাপক ও এখানে তেলের দাম খুবই কম। পাশাপাশি এখানকার জনগণকে প্রায় কোনো পরিবহন কর দিতে হয় না।

ব্রুনাইয়ে কিন্তু কেউ পাবলিক প্লেসে মদ পান করতে পারেন না। শুধু তাই নয়, রাস্তা দিয়ে চলার সময় সেখানকার লোকজনে কোনো কিছু খাওয়া বা পান করার অনুমতি নেই। এমনকি তারা ফাস্টফুড খেতেও পছন্দ করেন না।

Related posts

গরু আনতে’ ভারতে ঢুকায় বিএসএফের গুলিতে নিহত ২ বাংলাদেশি

Samar Khan

আজ বিশ্ব পুরুষ দিবস

Mehedi Hasan

ঝগড়া না করায় স্বামীকে ডিভোর্স দিলো “ স্ত্রী ”

Samar Khan

Leave a Comment