আন্তর্জাতিকসর্বশেষস্বাস্থ্য

 অজানা নিউমোনিয়ায় কাবু চিনের শিশুরা

নিউমোনিয়ায় baby

চিনে আবারও মহামারীর রূপ নিচ্ছে নতুন সংক্রমণ। করোনার পর এবার থাবা অজানা নিউমোনিয়ার। উত্তর চিনের হাসপাতালগুলিতে উপচে পড়ছে রোগী। আক্রান্তদের অধিকাংশই শিশু। চিনে এই সংক্রমণের বাড়াবাড়ির জেরে আতঙ্ক ছড়িয়েছে অন্যান্য দেশেও। শুক্রবারই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে বিবৃতি জারি করে জানানো হয়, চিনের সংক্রমণ পরিস্থিতির উপরে কড়া নজর রাখা হচ্ছে। অজানা এই নিউমোনিয়া নিয়ে এবার সতর্কবার্তা দিলেন চিকিৎসকরাও।

দিল্লির মনোহর লোহিয়া হাসপাতালের ডিরেক্টর ডঃ অজয় শুক্লা বলেন, “চিনে নিউমোনিয়া সংক্রমণ যেভাবে ছড়াচ্ছে, তা উদ্বেগজনক। সাধারণ মানুষের পরিস্কার-পরিচ্ছন্ন থাকা উচিত। যদি কারোর ফুসফুসে সংক্রমণ বা অন্য কোনও রোগ থাকে, তবে বাকিদের থেকে দূরত্ব বজায় রাখা উচিত।”

তিনি বলেন, “আমি সকলকে সতর্ক থাকতে বলব। সাধারণ স্বাস্থ্যবিধি অনুসরণ করে চলুন। বর্তমানে বেশ কিছু ভাইরাল ও সংক্রামক রোগ ছড়াচ্ছে, তাই সামাজিক দূরত্ব বজায় রাখুন। দিল্লিতে যেহেতু এমনিই দূষণের বিরুদ্ধে লড়তে হচ্ছে, তাই মাস্ক ব্যবহার করা উচিত। এন৯৫ বা এন৯৯ মাস্ক ব্য়বহার করা শ্রেয়।”

চিনে যেহেতু শিশুরাই অজানা নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে, তাই শিশুদের জন্য বিশেষ সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। সন্তানের ঠান্ডা লাগলে, জ্বর-সর্দিকাশি বা অন্য কোনও উপসর্গ থাকলে স্কুলে পাঠানো বন্ধ করে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নেওয়ার কথা বলেছেন চিকিৎসকরা।

ডঃ শুক্লা জানান, ভারতে এখনও অবধি অজানা নিউমোনিয়ায় আক্রান্ত কোনও রোগীর খোঁজ মেলেনি। দেশে নিউমোনিয়ার সংক্রমণও বাড়েনি। তবে পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে।

Related posts

৫ রঙে পাওয়া যাবে আইফোন ১৫

Asma Akter

চিলিতে ভয়াবহ দাবানলে অর্ধশতাধিক নিহত!

Megh Bristy

কে হচ্ছেন বিসিবি সভাপতি?

Samar Khan

Leave a Comment