টেক নিউজতথ্যপ্রযুক্তিসর্বশেষ

যেসব অ্যান্ড্রয়েড ভার্সন গুগল ক্যালেন্ডার পাবে না

Pickynews24

ইভেন্ট, মিটিংয়ের সময়সূচি নির্ধারণ ও বিশেষ তারিখের জন্য রিমাইন্ডার সেট করা যায়। তবে আপনি নুগ্যেট ৭ দশমিক ১ বা এর আগের অ্যান্ড্রয়েড সংস্করণ ব্যবহার করলে এখন থেকে সেই ডিভাইসে গুগল ক্যালেন্ডার ব্যবহার করতে পারবেন না।

দ্যএসপিঅ্যান্ড্রয়েডের প্রতিবেদক অ্যাসেমবলডিবাগ গুগল ক্যালেন্ডার অ্যাপের নতুন সংস্করণে এই পরিবর্তন প্রথম দেখতে পান। গুগল ক্যালেন্ডার ব্যবহারের জন্য অ্যান্ড্রয়েড ওরিও বা এর পরবর্তী সংস্করণের ডিভাইস লাগবে।

নিরাপত্তার উদ্বেগের জন্য পুরোনো অ্যান্ড্রয়েডের সংস্করণে এই সমর্থন সরিয়ে ফেলা হবে। কারণ, পুরোনো ফোনগুলোর নিরাপত্তা দুর্বল হয়। এসব ডিভাইসে হ্যাকিং ও ডেটা হারানোর ঝুঁকি থাকে। তাই গ্রাহকদের ডেটার সুরক্ষা দিতে গুগল এই পদক্ষেপ নিয়েছে। এ ছাড়া অ্যান্ড্রয়েডের নতুন ভার্সনে অনেক নতুন ফিচার ও উন্নত সেবা পাওয়া যায়। এ জন্য গ্রাহকদের অ্যান্ড্রয়েডের সর্বশেষ ভার্সনের ডিভাইস ব্যবহারের পরামর্শ দিচ্ছে গুগল।

এই মাসের শুরুতে অ্যান্ড্রয়েড ও ডেস্কটপের ক্রোম ব্রাউজারের জন্যও একই ধরনের ঘোষণা দেয় গুগল। ঘোষণায় বলা হয়, ক্রোমের ১১৯ সংস্করণটিই নুগ্যেট ৭ দশমিক ১ বা এর আগের অ্যান্ড্রয়েড ভার্সনের জন্য সর্বশেষ আপডেট হবে। অ্যান্ড্রয়েড নুগ্যেটে ক্রোমের ১২০ সংস্করণ কাজ করবে না।

এটিই সম্ভবত গুগলের সর্বশেষ অ্যাপ হবে না, যা এই পরিবর্তনের মধ্য দিয়ে যাবে। সাত বছর আগে ২০১৬ সালে অ্যান্ড্রয়েড নুগ্যেট ৭ দশমিক ১ নিয়ে আসে গুগল। তবে এসব ডিভাইস যে আর ক্যালেন্ডারের সমর্থন পাবে না, তা নিয়ে গুগল অফিশিয়ালভাবে কোনো ঘোষণা দেয়নি।

কিছুদিন আগে ড্রাইভের স্ক্যানিং ফিচারে নতুন দুই আপডেট এনেছে গুগল। গুগল স্ক্যানারের সঙ্গে ‘ইমেজ ভিউফাইন্ডার’ ফিচার ও ‘অটো ক্যাপচার’ ক্যামেরা মোড যুক্ত করা হয়েছে। ছবির বিষয়বস্তু ক্যামেরার ফ্রেমের মধ্যে আনলেই অটো ক্যাপচার সঙ্গে সঙ্গেই সেটির ছবি তুলে ফেলবে। ছবি তোলার পর ডকুমেন্ট স্ক্যানারে নতুন একটি ইন্টারফেস দেখা যাবে। এই ইন্টারফেসে ছবি এডিটের জন্য অনেকগুলো টুল রয়েছে। ক্রপ ও রোটেট, ফিল্টার (অটো, কালার ও গ্রেস্কেলের অপশন), রিটেক ও ডিলিটের মতো টুলগুলো এতে থাকবে। এডিটের পর টুলটি নির্দিষ্ট ফোল্ডারে সেভ করার সুযোগও দেবে।

Related posts

অবশেষে সুশান্তের সঙ্গে বিচ্ছেদ নিয়ে মুখ খুললেন অঙ্কিতা

Suborna Islam

পরিবারিক কলহের মধ্যেও শাহরুখ কন্যার প্রেমে মজেছেন অমিতাভের নাতি

Suborna Islam

চাকরির আবেদন চলছে প্ল্যান ইন্টারন্যাশনালে

Rubaiya Tasnim

Leave a Comment