আন্তর্জাতিক

অস্ট্রেলিয়া আবারও লাখ লাখ ইঁদুরের উৎপাতে বিপর্যস্ত

Pickynews24

বর্তমানে বিশ্বে নানা ধরনের সমস্যা দেখা দিচ্ছে। সেটা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ হোক বা আধিপত্যের জন্য ইসরাইল-গাজা যুদ্ধ। তবে এসব ছাড়াও এমন একটি দেশ আছে, যেখানে ইঁদুরের আক্রমণে মানুষকে ভয়াবহ দিন কাটাতে হচ্ছে।

একটা গোটা দেশকে গিলে ফেলছে কোটি কোটি ইঁদুর। এখানে ইঁদুরের সংখ্যা এতটাই বেড়েছে যে মহামারী ছড়িয়ে পড়ছে সর্বত্র। আর মহামারী যে কী ভয়ঙ্কর রূপ নিতে পারে, তা করোনা কালেই প্রমাণ পেয়েছে মানুষ।

যে দেশটিতে ইঁদুরের জন্য ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে, তা হল অস্ট্রেলিয়া। এমনকি ইঁদুরের পরিমাণ এতটাই বেড়েছে যে, ইঁদুরের মৃতদেহ জলে ভাসতে দেখা যাচ্ছে। রাস্তাঘাট, কৃষিজমি, বাগান- সবেতেই কিলবিল করছে অসংখ্য ইঁদুর। কিন্তু কারণটা কী?

এ বিষয়ে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বর্তমানে দেশে ইঁদুরের সংখ্যা এতটাই বেড়েছে যে, পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে। সরকার সময়মতো এ বিষয়ে কোনও ব্যবস্থা না নিলে খুব শীঘ্রই মানুষকে শহর ছাড়তে হতে পারে।দেশে ইঁদুরের সংখ্যা এতটাই বেড়েছে যে, পরিস্থিতি হাতের বাইরে চলে যাচ্ছে। কোনওভাবেই সামলানো যাচ্ছে না। সরকারকে খুব শীঘ্রই এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। কুইন্সল্যান্ডের যেদিকেই তাকানো হচ্ছে সেখানেই ইঁদুরের স্তূপ দেখতে পাওয়া যাচ্ছে। বাড়ি হোক বা অফিস, সবখানেই ইঁদুরের মৃতদেহ দেখা যাচ্ছে।

তবে সবচেয়ে বেশি ইঁদুর দেখা যাচ্ছে জলাশয়ে। আর তারফলেই পানীয় জলের সমস্যা দেখা দিচ্ছে। জলের সঙ্গে ভয়ঙ্কর রোগ ছড়িয়ে পড়ছে। তবে ইতিমধ্যেই সরকার এ ব্যাপারে সতর্কতা জারি করেছে। বিজ্ঞানী ও বিশেষজ্ঞদের মতে, যত তাড়াতাড়ি সম্ভব ইঁদুরের আতঙ্ক নিয়ন্ত্রণ করা না গেলে তা মহামারী আকার ধারণ করতে পারে। ফলে গোটা দেশটিকে গ্রাস করে ফেলবে শুধু ইঁদুরে।

Related posts

যে দ্বীপে বৃষ্টি পড়েনা, পাখিও উড়েনা!

Megh Bristy

গাজায় গত ২৪ ঘণ্টায় নিহত প্রায় ২০০

Suborna Islam

মাত্র ৪ ঘণ্টা কাজ করেই বছরে আয় ২০ লাখ ডলার !

Suborna Islam

Leave a Comment