আন্তর্জাতিক

মাথায় যন্ত্রণা, অতপর মস্তিষ্ক থেকে বের করা হলো দুই খণ্ড চপস্টিক

brain-chopstick-pickynew24
পাঁচ মাস ধরে প্রচণ্ড মাথাব্যথায় ভুগছিলেন ভিয়েতনামের এক ব্যক্তি। চিকিৎসকেরাও শুরুতে ধরতে পারছিলেন না সমস্যাটা। শেষ পর্যন্ত পরীক্ষা-নিরীক্ষায় বেরিয়ে এল রীতিমতো অবিশ্বাস্য এক তথ্য, ওই ব্যক্তির মাথাব্যথার কারণ খুলিতে আটকে থাকা দুই টুকরো চপস্টিক। চিকিৎসকেরা অবশ্য সফলভাবে এগুলো অপসারণও করতে পেরেছেন।৩৫ বছর বয়স্ক এই ব্যক্তির নাম প্রকাশ করা হয়নি। সম্প্রতি প্রচণ্ড মাথাব্যথা এবং নাক দিয়ে অনবরত তরল পদার্থ বের হওয়ার সমস্যা নিয়ে তিনি কুয়াং বিং প্রদেশের ভিয়েতনাম-কিউবা জাং হই ফ্রেন্ডশিপ হাসপাতালে ভর্তি হন। সেখানে চিকিৎসকেরা পরীক্ষা করে দেখেন, টেনশন নিউমেসাফেলাস নামের বিরল একটি সমস্যায় ভুগছেন তিনি। জীবনের জন্য হুমকি সৃষ্টি করা এই নিউরোলজিক্যাল সমস্যায় খুলির মধ্যে অত্যধিক চাপ তৈরি হয়।

সিটি স্ক্যানসহ অন্যান্য পরীক্ষায় এ সমস্যার উৎস শনাক্ত হয়, যা রীতিমতো চমকে দেয় চিকিৎসকদের। দুটি চপস্টিকের টুকরো তাঁর নাক ও মগজে আটকে আছে।

হাসপাতালটির নিউরোসার্জারি বিভাগের প্রধান ড. নগুয়েন ভ্যান মান একে ‘খুব বিরল ঘটনা’ বলে উল্লেখ করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম মেট্রো জানিয়েছে ২৪ নভেম্বর তাঁকে পরীক্ষা করার সময় চিকিৎসকদের কাছে ভাঙা চপস্টিকের বিষয়টি ধরা পড়ে।

চিকিৎসা নেওয়া ব্যক্তিটিরও ধারণা ছিল না তাঁর মাথায় দুটি চপস্টিক ঢুকে আছে। তিনি কেবল মনে করতে পারেন, পাঁচ মাস আগে প্রচুর মদ পান করে একটি মারামারিতে জড়িয়ে পড়েছিলেন। তাঁর ওই মারামারি সম্পর্কে বেশি কিছু মনে নেই। শুধু বলতে পারেন, কেউ একজন কিছু একটা দিয়ে তাঁর মুখমণ্ডলে আঘাত করে। ওই সময় পরিবারের সদস্যরা তাঁকে একটি হাসপাতালে নিয়ে গেলেও সেখানকার চিকিৎসকেরা তখন চপস্টিকের ব্যাপারে কিছু অনুমান করতে পারেননি এবং নাকের অস্বাভাবিকতাও বোঝা যায়নি।

সৌভাগ্যক্রমে চিকিৎসকেরা অপারেশনের মাধ্যমে চপস্টিক দুটি অপসারণ করতে সক্ষম হন। রোগীও এখন স্থিতিশীল অবস্থায় আছেন এবং শিগগিরই হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার অপেক্ষা করছেন বলে জানা গেছে।

Related posts

অ্যাপল চায়না অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ ও থ্রেড সরিয়ে দিয়েছে

Megh Bristy

৬৫০ কোটি ডলার মার্কিন ডাক বিভাগের ক্ষতি, চাহিদা কমছে এক বছরেই

Rubaiya Tasnim

আইসল্যান্ডে ৪৮ ঘণ্টায় ৭০০ বার ভূমিকম্প

Samar Khan

Leave a Comment